Top

১০ বছর ড্রেজিং না করলে পলিথিনের ২০ ফুট স্তর তো জমবেই

২৬ জুন, ২০২১ ৫:৫২ অপরাহ্ণ
১০ বছর ড্রেজিং না করলে পলিথিনের ২০ ফুট স্তর তো জমবেই

চট্টগ্রাম প্রতিনিধি:

‘কর্ণফুলীতে ২০ ফুট পলিথিনের স্তর জমেছে। ১০ বছর ড্রেজিং না করলে তো এ পরিমাণ পলিথিন জমা হওয়ারই কথা’ বলে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো তাজুল ইসলাম। এসময় সংশ্লিষ্টদের দোষী সাব্যস্ত করা হবে বলেও হুশিয়ারি দেন তিনি।

শনিবার (২৬ জুন) চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে নগরীর জলাবদ্ধতা নিরসন, কর্ণফুলী নদীর নাব্যতা বৃদ্ধি, দখল- দূষণ রোধে গৃহিত কার্যক্রম পর্যালোচনার লক্ষ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় কর্ণফুলী নদীর দু’পাশের সৌন্দর্য ও পরিবেশ বিনষ্ট হওয়ার ক্ষেত্রে বন্দরের ভূমিকা নিয়ে প্রশ্ন করে মন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দর তাদের জায়গা লিজ দিতেই পারে। কিন্তু তাই বলে নদীর দুই পাশে কারখানা বানানোর জমি লিজ দিলেও তদারকি না করায় নদী ও পরিবেশের ভারসাম্য নষ্ট করার অধিকার তো সরকার দেয় নাই।

নদীর দুই পাশের জায়গা জনগণের। তাই নদীকে দখল ও দূষণমুক্ত করা সবার দায়িত্ব মন্তব্য করে তিনি বলেন, দুই পাড় জুড়ে যেসব কারখানা হচ্ছে তাদের অনেকগুলোর বর্জ্য শোধনের কোনো ব্যবস্থা নেই। কারখানাগুলো অপরিশোধিত অবস্থায় তাদের রাসায়নিক বর্জ্য নদীতে ফেলছে। এতে নদীর পানি নষ্ট হচ্ছে। তাই যেসব বিষয় নদী ও পরিবেশের ভারসাম্যকে হুমকির মুখে ফেলছে তা আমলে নিতে হবে এবং যথাযথ পদক্ষেপ নিতে হবে।

এসময় তিনি বলেন, আমাদের অনেক অবকাঠামো নির্মাণ করা হয়েছে, যেসবের নকশা সঠিক ভাবে করা হয়নি। অবকাঠামোগুলোর যেভাবে নকশা করা দরকার যদি সেভাবে হতো, নির্মিত অবকাঠামোগুলো ভোগান্তির কারণ হয়ে দাঁড়াতো না। নির্মিত ফ্লাইওভারগুলো থেকে যেরকম সুফল পাওয়ার কথা ছিলো তা পাচ্ছি না। দেখা যাচ্ছে আমাদের ট্রাফিক প্রবলেম আছে, নকশা এমনভাবে করা হয়েছে যে এর ল্যান্ডিং, এক্সেস, এক্সিট যথাযথ না। ফলে সমস্যা দেখা দিয়েছে। এজন্য আমি মনে করি এ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ পরিকল্পনা করা উচিত। যেনতেন ভাবে ডিজাইন ও যেনতেন ভাবে বাস্তবায়ন করলে দিনশেষে দুভোর্গ পোহাতে হচ্ছে আমাদেরকেই।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কামরুল হাসান, চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র রেজাউল করিম চৌধুরী, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, জেলা পরিষদ চেয়ারম্যান এম. এ. সালাম, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম. শাহজাহান, জলাবদ্ধতা নিরসন প্রকল্পের পরিচালক লে. কর্নেল শাহ্ আলী প্রমুখ।

শেয়ার