Top

ছুটির দিনেও খোলা ছিল বেনাপোল কাস্টম হাউস

২৬ জুন, ২০২১ ৭:২৬ অপরাহ্ণ
ছুটির দিনেও খোলা ছিল বেনাপোল কাস্টম হাউস

বেনাপোল প্রতিনিধি:

করোনা ঝুঁকির মধ্যে সরকারী ছুটির দিনেও আজ শনিবার খোলা ছিল বেনাপোল কাস্টম হাউস। দু’দেশের মধ্যে আমদানি রফতানি বানিজ্য সচল থাকলেও ব্যবসায়ীদের উপস্থিতি ছিল খুব কম। বেনাপোল বন্দর থেকে কিছু মালামাল খালাস হয়েছে। তবে তেমন একটা আশানুরুপ ফল আসেনি রাজস্ব আদায়ে।

কাস্টমস সুত্র বলছে জুন ক্লোজিং এ সরকারের রাজস্ব আয় বাড়াতে সরকারী ছূটির দিনেও বেনাপোল কাস্টমস হাউস ও স্থল বন্দর খোলা রাখার নির্দেশনা দেন কাস্টমস কমিশনার মো: আজিজুর রহমান। কাস্টমস কর্মকর্তারা অফিস খোলা রেখে সারাদিন তাদের দফতরে সামান্য কিছু কাজ করেছেন। কাস্টমস হাউসে পন্যের শুল্কায়ন ও মালামাল কায়িক পরীক্ষা হয়েছে যথাসামান্য। বন্দর থকে অল্প পরিমান মালামাল খালাশ হলেও ভারত থেকে ২১৮ ট্রাক মালামাল আমদানি হয়েছে। ভারতে রফতানি হয়েছে ১৪২ ট্রাক মালামাল।

জাতীয় রাজস্ব বোর্ড ২০২০-২১ অর্থ বছরে ৫ হাজার ৬০০ কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারন করেন বেনাপোল কাস্টমস হাউসের জণ্য। ভয়াবহ করোনার মধ্যেও বেনাপোল কাস্টমস হাউস ৪ হাজার ২০০ কোটি টাকার রাজস্ব আদায় করেছে আজ শনিবার পর্যন্ত। যার প্রবৃওি হার ছিল ৫৭% ।

বেনাপোল কাস্টমস’র অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম বলেন, সরকারী ছুটির দিনেও কাস্টমস ও বন্দর খোলা রাখা হয়েছে রাজস্ব আয়ের স্বার্থে। ব্যবসায়ীদের উপস্থিতি ছিল খুবই কম। তবে দ’দেশের মধ্যে আমদানি রফতানি বানিজ্য ছিল আশানুরুপ। দেশের স্বার্থে ছুটির দিনেও কাস্টমস ও বন্দর খোলা রাখা হয়েছে।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মো: আজিজুর রহমান জানান, করোনার ঝুকির মধ্যেও সরকারী ছুটির দিনে কাস্টমস হাউস ও বন্দর খোলা রাখা হয়েছে শুধু মাত্র রাজস্ব আয় বাড়াতে। আজ শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত ২ কোটি ৩০ লাখ টাকার আয় হয়েছে। ২১৮ ট্রাক পন্য আমদানি হয়েছে ও রফতানি হয়েছে ১৪২ ট্রাক পন্য।

শেয়ার