Top

চসিকের বাজেট ঘোষণা

২৭ জুন, ২০২১ ৫:১০ অপরাহ্ণ
চসিকের বাজেট ঘোষণা

চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) আগামী অর্থবছরের (২০২১-২০২২) জন্য ২ হাজার ৪শ ৬৩ কোটি ৯৬ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। পূর্বের ন্যায় এবার ঘোষিত বাজেটও অনুদান নির্ভর। উন্নয়ন অনুদান খাতে সর্বোচ্চ এক হাজার ৫৭০ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

রোববার (২৭ জুন) দুপুরে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে বাজেট ঘোষণা করেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। চসিকের বর্তমান (ষষ্ঠ) পর্ষদের মেয়র হিসেবে নিজের প্রথম বাজেট ঘোষণা করলেন তিনি।

বাজেট অধিবেশনে মেয়র বলেন, নগরবাসীর আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটানোর প্রত্যাশা ও নগরীকে পরিবেশগত, প্রযুক্তিগত ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ ও বাসযোগ্য নগরীতে পরিণত করার স্বপ্ন নিয়ে প্রস্তাবিত বাজেট নগরবাসীর সামনে উপস্থাপন করলাম।

তিনি আরও বলেন, সরকারের একার পক্ষে সব নগর উন্নয়ন সম্ভব নয়। নগরবাসীর সহযোগিতা, চিন্তা-চেতনা, মেধা ও সঠিক পরামর্শ বাস্তবায়নে সবসময় সচেষ্ট থাকব।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে অধিবেশনে বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল।

বাজেটে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বর্জ্য থেকে বিদ্যুৎ উন্নয়ন প্রকল্প, মহানগরীর যানজট নিরসনে মেট্রোরেল নির্মাণ প্রকল্প, ঠান্ডাছড়ি পার্ক উন্নয়ন। মহানগরীর আউটার রিং রোডের পাশে সি সাইটে ওশান পার্ক ও স্মৃতিসৌধ নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এছাড়া আধুনিক নগর ভবননির্মাণ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্মার্ট সিটি প্রকল্প, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন এয়ারপোর্ট রোড সম্প্রসারণ ও অবকাঠামো উন্নয়ন, সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ, মাস্টার প্ল্যানের সুপারিশমতে প্রস্তাবিত নতুন সড়ক নির্মাণ, মুরাদপুর, ঝাউতলা, অক্সিজেন ও আকবর শাহ বেলক্রসিং-এর ওপর ওভারপাস, ঢাকামুখী, কক্সবাজারমুখী, ও হাটহাজারীমুখী বাস টার্মিনাল নির্মাণ, ট্রাক টার্মিনাল নির্মাণ, নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে ফুট ওভার ব্রিজ ও ওভারপাস / আন্ডারপাস নির্মাণ, সিটি কর্পোরেশনের নিজস্ব জায়গায় স্পোর্টস কমপ্লেক্স নির্মাণ, নগরীর কাঁচা বাজারগুলো আধুনিকায়ন, চান্দগাঁও এলাকায় আধুনিক স্লটার হাউস-নির্মাণ। নগরীর কাঁচাবাজারগুলো আধুনিকায়ন করার প্রস্তাবনা করা হয় বাজেটে ।

উপস্থিত ছিলেন, প্যানেল মেয়র আবদুস সবুর লিটন, মো. গিয়াস উদ্দিন ও আফরোজা কালাম, চসিকের সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, অতিরিক্ত প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির ও ওয়ার্ড কাউন্সিলরগণ।

শেয়ার