Top

সামাজিক সুরক্ষায় বাংলাদেশের বাজেট

২৭ জুন, ২০২১ ৭:৪৫ অপরাহ্ণ
সামাজিক সুরক্ষায় বাংলাদেশের বাজেট
মোঃ আইনুল ইসলাম :

অনেক আগে থেকেই বিশ্বের প্রায় সব দেশেই বিভিন্ন সামাজিক সুরক্ষা কর্মসূচি বাস্তবায়ন হয়ে আসছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর জাতিসংঘের উদ্যোগে বিশ্বজনীন মানবাধিকার ঘোষণায় সামাজিক সুরক্ষা কে মানুষের একটি অধিকার হিসেবে স্বীকার করে নেয়া হয়। এরই ধারাবাহিকতায় সামাজিক নিরাপত্তা ব্যবস্থাকে টেকসই উন্নয়ন কর্মসূচির একটি লক্ষ্য হিসেবে নির্ধারণ করা হয়েছে । বর্তমান বিশ্বের সকল নাগরিকের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা রাষ্ট্রের জন্য একটি কর্তব্য। বাংলাদেশও অনেক আগে থেকেই বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচি পালিত হয়ে আসছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন লালিত স্বপ্ন ছিল দেশের দরিদ্র, অসহায় , দুস্থ ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের মাধ্যমে একটি মানবিক সমৃদ্ধ শক্তিমান বাংলাদেশ গড়ে তোলা, যা পুরো বিশ্বের কাছে একটি মানবিক সমৃদ্ধ শক্তিমান বাংলাদেশ হিসেবে পরিগণিত হবে। জাতির পিতা বলেছিলেন, আমার জীবনের একমাত্র কামনা, বাংলাদেশের মানুষ যেন তাদের খাদ্য পায়, আশ্রয় পায় এবং উন্নত জীবনের অধিকারী হয়। জাতির পিতা তার এ চিন্তার প্রতিফলন ঘটিয়েছেন আমাদের সংবিধানে। তিনি ১৯৭২ সালের সংবিধানের ১৫ (ঘ) অনুচ্ছেদে সামাজিক নিরাপত্তার অধিকার অর্থাৎ বেকারত্ব, ব্যাধি বা পঙ্গুত্বজনিত কিংবা বৈধব্য, মাতাপিতৃহীনতা বা বার্ধক্যজনিত কিংবা অনুরূপ অন্যান্য পরিস্থিতিজনিত কারণে অভাবগ্রস্ততার ক্ষেত্রে সরকারি সাহায্য লাভের অধিকার সংযুক্ত করে সামাজিক নিরাপত্তাকে রাষ্ট্রীয় কাঠামোর অন্তর্ভুক্ত করেন।

পরবর্তীতে জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর তার উদ্যোগে ব্যাপক ভিত্তিক সামাজিক সুরক্ষা ব্যব¯’া প্রচলনের উদ্যোগ নেওয়া হয়। ১৯৯৭-৯৮ অর্থবছরে প্রথমবারের মতো বয়স্ক ভাতা, ১৯৯৮-৯৯ অর্থবছরে বিধবা স্বামী পরিত্যাক্তা , মুক্তিযোদ্ধা সম্মানী চালু করা হয়। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর প্রতিবন্ধী, শিক্ষা উপবৃত্তি, হিজরা, বেদে, শ্রমিক, চা শ্রমিকদের ভাতা, , কিডনী, লিভার ও জন্মগত হ্নদরোগীদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষে ৪১৯টি উপজেলায় রোগী কল্যাণ সমিতি গঠন, ভিক্ষুক পুনর্বাসন, প্রতিবন্ধী কোটা, পথ শিশুদের নিরাপত্তা এবং অতি দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনি গড়ে তোলেন। এছাড়া জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল, ভবঘুরে আইন ২০১১, শিশু আইন ২০১৩, মাতা পিতার ভরণ পোষণ আইন ২০১৩, প্রতিবন্ধী ব্যক্তির সুরক্ষা আইন ২০১৩ প্রণয়ন করে ব্যাপকভিত্তিক কল্যাণ রাষ্ট্রের পথে এক নতুন দিগন্তের উম্মোচন করেন। ভিশন ২০২১, ৪১, এসডিজি পার্সপেকটিভ প্লান সবকিছুতেই দরিদ্র মানুষের হিস্যাকে প্রাধান্য দিয়ে কল্যাণ রাষ্ট্রে পরিবর্তনের লক্ষ্যে এগিয়ে নিয়ে চলেছেন।

সাম্প্রতিককালের “করোনা” যার অর্থ হচ্ছে পুষ্পমুকুট র এই পুষ্পমুকুট যত সুন্দরই হোক না কেন, এর আঘাতে বিশ্ব আজ ক্ষতবিক্ষত ও করোনাভাইরাসের আচরণে মানুষের জীবনÑ জীবিকা হুমকির মুখে । জীবনÑজীবিকা এবং অর্থনীতিÑএ এিমুখি সংকটে মানব জাতি আজ নাস্তানাবুদ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এত গভীর সংকট আর দেখা যায়নি। করোনাভাইরাসে সৃষ্ট সংকট অর্থনীতির সব খাতকে কম বেশি আঘাত করেছে। বাংলাদেশ “করোনা” সবচেয়ে বেশি আঘাত হেনেছে গরিব মানুষের আয়ে ও আয় কমার পাশাপাশি বেকার হয়েছে কয়েক লাখ মানুষ। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) জরিপে বলা হয়েছে, করোনার সময়ে দুই কোটি ৪৫ লাখ মানুষ নতুন করে গরিব হয়েছে। আর সরকারি গবেষণা সংস্থা বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) বলছে, করোনায় নতুন করে এক কোটি ৬৪ লাখ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে।
এসব বিষয় মাথায় রেখে ২০২১-২২ অর্থ বছরের বাজেটে সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বাড়িয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কামাল ও এই খাতে ১ লাখ ৭ হাজার ৬১৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন, যা চলতি ২০২০-২১ অর্থবছরের চেয়ে ১২ হাজার ৩৬ কোটি টাকা বেশি। চলতি অর্থবছর এ খাতে বরাদ্দ ছিল ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা। সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ করা হয়েছে বাজেটের ১৭ দশমিক ৮৩ শতাংশ অর্থ। এই অর্থ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৩ দশমিক ১১ শতাংশ। আগামী অর্থবছরের জিডিপির আকার ধরা হয়েছে ৩৪ লাখ ৫৬ হাজার ৪০ কোটি টাকা। চলতি অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ ছিল বাজেটের ১৬ দশমিক ৮৩ আর জিডিপি ৩ দশমিক শূন্য ১ শতাংশ। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলামের উপস্থাপিত ২০০৮-০৯ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ ছিল ১৩ হাজার ৮৪৫ কোটি টাকা ও বাজেটের আকার ছিল মাত্র ৯৯ হাজার ৯৬২ কোটি টাকা, ওই বাজেটের ১৩ দশমিক ৮৫ শতাংশ বরাদ্দ ছিল সামাজিক নিরাপত্তা খাতে। সেই হিসাবে ১৩ বছরে এই খাতে বরাদ্দ বেড়েছে ৩ দশমিক ৯৮ শতাংশ। তারপরেও অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ অনেক কম ও কিছু দিন হল এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে দেখা গেছে, সামাজিক সুরক্ষা খাতে খরচের দিক থেকে বাংলাদেশ এশিয়ার নিচের দিককার পাঁচটি দেশের একটি। বাংলাদেশের পেছনে আছে শুধু মিয়ানমার, কম্বোডিয়া, ভুটান ও লাওস। এ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ২১তম।

তবে বর্তমান প্রেক্ষাপটে করোনার অভিঘাতকে সামনে রেখে বাজেটে বরাদ্দ গতবারের চেয়ে চলতি বছরে বেড়েছে ১২ হাজার ৪০ কোটি টাকা ও বাজেটের আকার যাই হোক এখন প্রয়োজন গুণগত ব্যয় নিশ্চিত করে এর বাস্তবায়ন। তবে অতীতের বছরগুলোর অভিজ্ঞতা আমাদেরকে স্বস্তি দেয়নি ও জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের (এনএসএসএস) মধ্যবর্তী উন্নয়ন পর্যবেক্ষণ প্রতিবেদনে বলা হয়, যোগ্য না হয়েও ভাতা নিচ্ছেন ৪৬ শতাংশ। আর বয়স্ক ভাতায় শর্ত পূরণ করেননি ৫৯ শতাংশ। বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতায় অনিয়ম ধরা পড়েছে ২৩ শতাংশ। ভিজিডির ক্ষেত্রে ভূমিহীন বা সামান্য ভূমির অধিকারী হওয়ার শর্ত পূরণ করে না ৪৭ শতাংশ, ভিজিএফের ক্ষেত্রে ৫৪ শতাংশ। দরিদ্র না হয়েও ৫৮ শতাংশের ত্রাণসামগ্রী না পাওয়ারও কোনো সদুত্তর নেই।

বিশেষজ্ঞদের মতে বাংলাদেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়নে বাধা প্রধানত দুটি কারণ : দুর্নীতি এবং দুর্বল মনিটরিং ব্যবস্থা যা করোনাকালে আরও স্পষ্ট হয়ে দেখা দিয়েছে ও এ ক্ষেত্রে দুর্নীতি কমাতে হলে কঠোর মনিটরিং প্রয়োজন ও এছাড়া বাংলাদেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুষ্ঠু সমন্বয়ের অভাব রয়েছে ও বাংলাদেশের কমপক্ষে ৩০ মন্ত্রণালয় সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন করছে ও এ লক্ষ্যে প্রতিটি মন্ত্রণালয়ে ছোট ছোট প্রকল্প গ্রহণ করা হয় ও বর্তমানে প্রায় ১৪৫ টি প্রকল্প বাস্তবায়ন হচ্ছেও ও মন্ত্রণালয়ের বাইরে বাংলাদেশ ব্যাংক এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনেও বিভিন্ন প্রকল্প অর্থায়ন করছে ও ছোট ছোট প্রকল্পগুলোকে সমন্বয় করা গেলে খরচ কমানো সম্ভব। এছাড়া শুধু সরকারি প্রতিষ্ঠানের কাজের সমন্বয় করলেই হবে না, সরকারের সঙ্গে বেসরকারী প্রতিষ্ঠানসমূহের কাজের সমন্বয় করতে হবে। বাংলাদেশে অনেক বেসরকারি প্রতিষ্ঠান সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। এদের কর্মসূচির সঙ্গে সরকারি কর্মসূচির সমন্বয়ের প্রয়োজন আছে ও তবে কাজের সুষ্ঠু সামাজিক নিরাপত্তার জন্য সবার আগে প্রয়োজন দীর্ঘস্থায়ী সুশাসনব্যবস্থা ।
(((লেখক: অধ্যাপক, অর্থনীতি বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।)))

শেয়ার