Top

রংপুর চিড়িয়াখানায় পশু পাখিদের প্রজনন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে

২৮ জুন, ২০২১ ৩:১৪ অপরাহ্ণ
রংপুর চিড়িয়াখানায় পশু পাখিদের প্রজনন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে

রংপুর প্রতিনিধি:

করোনা কালীন লকডাউনে প্রাকৃতিক অবস্থা ফিরিয়ে আসায় রংপুর চিড়িয়া খানায় পশু পাখিদের প্রজনন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। দর্শনার্থীদের ভিড় আর হইহুল্লর না থাকায় ইতোমধ্যে বেশ কিছু পশুপাখি জন্ম দিয়েছেন নতুন কিছু সাবক। গর্ভধারণ করেছে বেশ কিছু পশু-পাখি।

রংপুর চিড়িয়া খানার কর্মকর্তারা বলছেন, রংপুর চিড়িয়াখানাকে আন্তজার্তিক মানের করতে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর সমীক্ষার কাজও শুরু হয়েছে। সিঙ্গাপুরের আদলে রংপুর চিড়িয়াখানা গড়ে তোলা হবে। দেশিয় একটি প্রতিষ্টানের সাথে সরকারের আলাপ আলোচনা হচ্ছে। তবে বিস্তারিত জানাতে অপরাগতা প্রকাশ করেন কর্মকর্তারা।

রংপুর চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, প্রায় সাড়ে ২২ একর জমির উপর গড়ে উঠা রংপুর চিড়িয়াখানাটি ১৯৮৯ সালে দর্শনার্থীদেও জন্য খুলে দেওয়া হয়। বাঘ, সিংহ, গন্ধগোকুল, শকুন, চীল, বাজপাখি, চিত্রা হরিণ, জলহস্থি, খরগোশ, সজারু, গাধা, হনুমান,বানর, ভাল্লুক, মযূর, চন্দনা, টিয়া, নিশিবক, সাদা বক, কানি বক, পানকৌড়ি, মদনটাক, ঘোড়া, ঈগল, ক্যাসোরিয়া, ঘড়িয়াল, কুমির, অজগর, টার্কি, বনবিড়াল, প্যাঁচা, ইমু ও উটপাখিসহ মোট প্রাণীর সংখ্যা ২ শত ৬০টি।

রংপুর চিড়িয়া খানায় রাজস্ব খাতে মোট পদের সংখ্যা ১৬টি থাকলেও ৮টি পদ খালি আছে। মাষ্টার রোলের কর্মচারীর সংখ্যা ১৫ জন।

রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর আম্বর আলী তালুকদার জানান, করোনা কালীন লকডাউনে দর্শনার্থীদের চিড়িয়াখানায় প্রবেশ নিষিদ্ধ থাকায় পশু-পাখিদের প্রজনন ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। কারণ হিসেবে তিনি জানান, চিড়িয়াখানা খোলা থাকলে দর্শনার্থীরা ভিড় জমায়। অনেকে পশু-পাখিদের বিরক্ত করে।

এতে পশু-পাখিরা প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলে। অনেক পশু-পাখি আছে তারা একাকি থাকতে ভালো বাসে। বর্তমানে চিড়িয়াখানা কোলাহল মুক্ত। এই কারণে তারা এখন নিজেদেও নিরাপদ মনে করছে। তাই তাদের প্রজনন ক্ষমতাও বৃদ্ধি পেয়েছে।

তিনি জানান, খাচায় মদনটেকের বচ্চা সাধারণত হয় না। রংপুর চিড়িয়াখায় মদনটেকর ডিম থেকে বাচ্চা দিয়েছে। এই পাখি সাধারণত উন্মুক্ত পরিবেশে ডিম থেকে বাচ্চা দেয়। এছাড়াও গাধা ও ঘুড়ি ১টি করে বানর ২টি, মযূর ৮টি, হরিণ ৫টি বাচ্চা দিয়েছে। কুমির, ঘডিয়াল অল্প কিছুদিনের মধ্যে ডিম দিবে। জলহস্থি গর্ভধারণ করেছে। সিংহির হিট আসলেও বয়স্ক সিংহ থাকার কারণে তা সম্ভব হচ্ছে না। তিনি একটি অল্পবয়স্ক সিংহের জন্য ঢাকা চিড়িয়াখানার কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন।

ডেপুটি কিউরেটর জানান, একটি মেয়ে হনুমান, একটি পুরুষ উটপাখি, জিরাফ, জেব্রা, ১ জোড়া কেশরী, ১ জোড়া বাঘসহ বিভিন্ন বিষয়ে প্রাণী সম্পদ মন্ত্রনালয়ে আবেদন করা হয়েছে। আশা করা যাচ্ছে অল্প সময়ের মধ্যে কিছু প্রাণী হয়তো পাওয়া যাবে।

শেয়ার