Top

মনিরামপুরে হাট বন্ধের খবরে খামারিদের কপালে ভাজ

২৮ জুন, ২০২১ ৩:২২ অপরাহ্ণ
মনিরামপুরে হাট বন্ধের খবরে খামারিদের কপালে ভাজ

যশোরপ্রতিনিধি:

যশোরের মনিরামপুরে এবারের কোরবানির ঈদে চাহিদার তুলনায় অতিরিক্ত পশু মজুত রয়েছে। চলতি বছরে উপজেলায় কোরবানির উপযোগী ২৬ হাজার ৬১৬ টি পশু পালন করেছেন খামারিরা। যার মধ্যে গরু ১১ হাজার ৮৭১টি ও ছাগল ১৪ হাজার ৭৪৫ টি।

আর উপজেলায় কোরবানির পশুর চাহিদা রয়েছে ২৪ হাজার ১৯৬টি। উপজেলায় ১০ হাজার ২৬৩ জন ছোট বড় খামারি নিজেদের খামারে এই পশু পালন করছেন। মনিরামপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুজার সিদ্দিকী এ সব তথ্য জানিয়েছেন। এদিকে পর্যাপ্ত কোরবানির পশু মজুত থাকলেও করোনায় হাট বন্ধ থাকায় হতাশ হয়ে পড়েছেন মনিরামপুরের খামারিরা। নিজেদের পশু বিক্রি নিয়ে চিন্তিত রয়েছেন তারা। তবে উপজেলা প্রণি সম্পদ অফিস খামারিদের হতাশা কমাতে অনলাইনে পশু বিক্রির উদ্যোগ নিয়েছে।

উপজেলার জলকর রোহিতা গ্রামের প্রতিবন্ধী রবিউল ইসলাম এবারের ঈদে বিক্রির জন্য ১০ টি ছাগল পালন করেছেন। হাট বন্ধের কথা শুনে চিন্তায় পড়েছেন তিনি। উপজেলার কাশিমপুর গ্রামের শিক্ষক জুয়েল বলেন চার বছর ধরে শংকর জাতের একটি ষাঁড় পালন করেছি। এখন তার ওজন প্রায় ৪০ মণ। এবারের কোরবানিতে ১৫ লাখ টাকায় ষাঁড়টি বেচার আশা। হাট বন্ধের খবর শুনে আমি হতাশ। অনলাইনে পশু কেনাবেচার কথা শুনছি। ষাঁড়টি অনেক বড় হলেও ছবিতে তেমন বোঝা যাচ্ছে না। সরাসরি ক্রেতা না দেখাতে পারলে গরু বেচতে পারবোনা।

মনিরামপুর উপজেলা প্রণি সম্পদ কর্মকর্তা আবুজার সিদ্দিকী বলেন চাহিদার তুলনায় এবার মনিরামপুরে কোরবানি গরু ছাগলের মজুত বেশি। কোরবানিতে পশুর কোন ঘাটতি পড়বে না। তিনি আরো বলেন হাট বন্ধ থাকায় খমারিরা চিন্তায় পড়েছেন। তাদের চিন্তা দূর করতে যশোরের আট উপজেলা মিলে আমরা অনলাইনে পশুর হাট যশোর শিরোনামে একটি ওয়েবসাইট খুলেছি। সেখানে বিক্রির উপযোগী পশুর ছবি ও মালিকের মোবাইল নম্বরসহ ঠিকানা আপলোড করা হচ্ছে। পশু পছন্দের পর ক্রেতারা মালিকের সাথে যোগাযোগ করে কিনতে পারবেন।

শেয়ার