Top

ঋণের কিস্তি আদায়ের অভিযোগ

২৯ জুন, ২০২১ ১:৩২ অপরাহ্ণ
ঋণের কিস্তি আদায়ের অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিনিধি :
করোনা ভাইরাস জনিত কারণে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং এনজি ‘র ঋণের কিস্তি আদায় বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। কিন্তু এর পরেও অসহায় গরিব মানুষদের কিস্তি পরিশোধ করতে চাপ দিচ্ছে কয়েকটি এনজিও। তারা জোর করে কিস্তি আদায় করছেন। সদর উপজেলার টিএমএসএস রুহিয়া শাখার বিরুদ্ধে তাগাদা দিয়ে কিস্তি আদায়ের অভিযোগ উঠেছে।

২৮ জুন সোমবার সদর উপজেরার রুহিয়া থানাধীন বিভিন্ন এলাকায় টিএমএসএস, ব্র্যাক, আরডিআরএস , ডিএফইডি সহ কয়েকটি এনজিও’র মাঠ কর্মী অসহায় ঋণগ্রহীতার কাছে চাপ দিয়ে কিস্তি আদায় করেছেন।
ঋণগ্রহীতা ফায়েজ আলী ও ইয়াসমিন আক্তার সহ অনেকে বলেন, আমরা অসহায় ও দিনমজুর মানুষ। করোনা ভাইরাস এর কারণে গত বেশ কিছু দিন ধরে দোকান পাট ও আয়ের উৎস আমাদের প্রায় বন্ধ। বর্তমানে আমাদের কোন আয় রোজগার নেই। তারপর সন্তান নিয়ে দু বেলা ঠিকমত খেতে পারি না! আর এর মধ্যে আবার আজকে কিস্তি নিতে এসেছে কিস্তির সাহেব।

আজকে কত টাকা কিস্তি দিয়েছেন জানতে চাইলে ইয়াসমিন আক্তার বলেন, বাসায় এক টাকাও নাই। আমার বাড়িতে একজন খবর দিল কিস্তি নিতে আসছে। তাই আমি বলতে আসলাম কিস্তি দিতে পারবো না, কিন্তু তারপরও আমার সঞ্চয় থেকে কিস্তির টাকা কেটে নিয়েছে।

টিএমএসএস’র মাঠ কর্মী নুরে আলম জানান, আমার শাখা ব্যবস্থাপকের নির্দেশনায় আমি কিস্তির টাকা আদায় করতে এসেছি। এতে আমার কোন অপরাধ নেই।

এ বিষয় টিএমএসএস এর রুহিয়া ব্রাঞ্চের ম্যানেজার মনোরঞ্জন রায়ের কাছে জানতে চাইলে তিনি বলেন, কিস্তি আদায় বন্ধ এইরকম কোন নির্দেশনা আমার উর্দ্ধতন কর্মকর্তা আমাকে ম্যাসেজ দেয়নি। তবে আমরা সীমিত পরিসরে কিস্তি আদায় করছি।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুলাহ আল মামুন জানান, করোনা ভাইরাস এর কারণে দেশের সকল সরকারি বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানসহ এনজিও’র কিস্তি আদায় বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। তারপরেও যদি কেউ নির্দেশনা অমান্য করে থাকে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার