Top

শাহজাদপুরে আত্মহত্যার প্রবনতা বৃদ্ধি

২৯ জুন, ২০২১ ১:৩৪ অপরাহ্ণ
শাহজাদপুরে আত্মহত্যার প্রবনতা বৃদ্ধি

সিরাজগঞ্জ প্রতিনিধি:

সিরাজগঞ্জের শাহজাদপুরে আত্মহত্যার প্রবনতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত ৪ দিনে ২ শিশুসহ ৫ জন আত্মহত্যা করেছে, ৪ জন গলায় ফাঁস নিয়ে ও এক গৃহবধু বিষাক্ত গ্যাস ট্যাবলেট পাব করে মারা গেছেন। আত্মহত্যার প্রবনতা বৃদ্ধির ফলে অভিভাবকদের মাঝে চরম আতঙ্ক ও দুশ্চিন্তা বিরাজ করছে। এনিয়ে চিন্তিত শাহজাদপুরের সুধী সমাজ ও সাধারণ মানুষ।

গত ২৪ জুন থেকে ২৭ জুন পর‌্যন্ত বিশ্লেষণ করলে দেখা যায়, বৃহস্পতিবার ২৪ জুন শাহজাদপুর পৌর শহরের দ্বাবারিয়া দক্ষিণপাড়ার ট্যাংকলরি শ্রমিক জয়নাল প্রামাণিকের স্ত্রী এক সন্তানের জননী চাম্পা খাতুন (২৫) পারিবারিক কলহের জের ধরে বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে আত্মহত্যা করে। পরদিন গত ২৫ জুন উপজেলার গালা ইউনিয়নের কাশিপুর গ্রামের আব্দুল মালেকের ছেলে কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্র সজীব (৮) পরিবারের উপর অভিমান করে ঘরের তীরের সাথে গলায় রশি পেচিয়ে ফাঁস নিয়ে আত্মহত্যা করে।

এর পরদিন গত ২৬ জুন শনিবার উপজেলার পোরজনা ইউনিয়নের বাচড়া গ্রামের মৃত হোসেন মোল্লার ছেলে আব্দুল মতিন মোল্লা (৫৬) ও পোতাজিয়া ইউনিয়নের রেশমবাড়ি গ্রামের ইমান আলী মোল্লার ছেলে সুজন মোল্লা (২৫) ঘরের তীরের সাথে গলায় রশি পেচিয়ে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করে। এছাড়াও ২৭ জুন রবিবার উপজেলার গালা ইউনিয়নের কাশিপুর গ্রামের মোঃ রেজাউল সরদারের ছেলে ও জামিরতা হাইস্কুলের ৭ম শ্রেণীর ছাত্র সোহাগ হোসেন (১২) নামের এক শিশু গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেছে। আত্মহত্যার কারণ হিসেবে জানা যায় তার মা তাকে বাজারে সবজি কিনতে যেতে বলে, সে বাজারে যেতে অস্বীকৃতি জানানোয় তার মা তাকে বকা দেয়।

একজন গৃহবধু স্বামীর সাথে বনিবনা না হওয়ার কারণে ও বাকী দুজনের আত্মহ্যার কারণ জানা যায়নি। এই সময়ে ৫ জনের মধ্যে ৮ বছর ও ১২ বছরের দুইটি শিশুও আত্মহত্যা করেছে যা খুবই উদ্বেগজনক। শাহজাদপুরের বিশিষ্ট লেখক মোঃ জয়নাল আবেদীন বলেন, গত ৪ দিনে যে ৫ জন আত্মহত্যা করেছে তার পেছনের কারণ অনুসন্ধান করলে জানা যায় সামান্য বিষয়েই ক্ষুব্ধ বা অভিমান করে এই সমস্ত মানুষ আত্মহত্যার পথ বেছে নিয়েছে।

তবে তিনি শিশুদের আত্মহত্যার বিষয়ে বলেন, শিশুদের এরকম আত্যহত্যার প্রবনতা সমাজের জন্য খুবই অশনীসংকেত। কোমলমতি শিশুদের আত্মহত্যার মধ্যদিয়ে বর্তমান সময়ে শিশুদের মানষিকতার রুপ প্রকাশ পাচ্ছে। এর কারণ পরিবারের একে অপরের প্রতি সময় না দেওয়া, এর কারণে দুরত্ব সৃষ্টি হয় যার ফলে বিরুপ মানুষিকতার আবির্ভাব ঘটে। এখনই সমাজ ও পরিবারের তাদের শিশুদের বাড়তি যত্ন ও লক্ষ রাখতে হবে, না হলে ভবিষ্যতে আরো খারাপ সময় আসতে পারে।

শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ শাহিদ মাহমুদ খান জানান, শাহজাদপুরে বেশ কিছুদিন যাবৎ আত্মহত্যার সংখ্যা বেড়ে গেছে। স্কুল কলেজ বন্ধ থাকায় শিশু কিশোরদের স্বাভাবিক মেধার বিকাশ ঘটতে পারছে না। তাদের মধ্যে সবসময় অস্থিরতা বিরাজ করছে, যেকোন বিষয়কে তারা সহজে মেতে নিতে পারছে না। স্কুল কলেজ খোলা থাকলে সহপাঠিদের সাথে মেলামেশা অব্যাহত থাকতো ও শিক্ষা গ্রহণ বজায় থাকলে এরকম পরিবেশ সৃষ্টি হতো না।

শেয়ার