Top

১২৩টি শিপিং এজেন্টের লাইসেন্স বাতিল করলো চট্টগ্রাম কাস্টম হাউস

২৯ জুন, ২০২১ ২:০৯ অপরাহ্ণ
১২৩টি শিপিং এজেন্টের লাইসেন্স বাতিল করলো চট্টগ্রাম কাস্টম হাউস

চট্টগ্রাম প্রতিনিধি:

বিভিন্ন অপরাধ কার্যক্রমে সম্পৃক্ত থাকায় ১২৩টি শিপিং এজেন্টের লাইসেন্স বাতিল করেছে চট্টগ্রাম কাস্টম হাউস। যাচাই-বাছাই শেষে এসব লাইসেন্স বাতিল করা হয়।

চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার সুলতান মাহমুদ জানান, ব্যবসা পরিচালনার নিয়মনীতি সঠিকভাবে মানেননি এসব কোম্পানির মালিক। এছাড়া রাজস্ব ফাঁকি, লাইসেন্স নবায়ন না করাসহ বিভিন্ন নিয়মবহির্ভূত কাজ করায় এদের লাইসেন্স বাতিল করা হলো। এতে অনেক প্রভাবশালী কোম্পানিও রয়েছে। বাতিল হওয়া লাইসেন্সে পূর্বে আসা কনটেইনার চট্টগ্রাম বন্দর থেকে আর খালাস নিতে পারবে না কোম্পানিগুলো।

তিনি জানান, জুন মাসের শুরুতে আমাদের তালিকায় মোট ১৩২টি শিপিং কোম্পানির নাম ছিল। তবে যাচাই-বাছাইয়ে আমরা ১২৩টি কোম্পানির লাইসেন্স বাতিল করেছি। লাইসেন্স বাতিল হওয়া শিপিং এজেন্টগুলোর মধ্যে রয়েছে— মেকো শিপিং, এস. এস শিপিং এন্ড চার্টারিং লিমিটেড, এটলাস লজিষ্টিকস বাংলাদেশ প্রাইভেট লিমিটেড, মেরিন শিপিং সার্ভিসেস, এম এস সি বাংলাদেশ প্রাইভেট লিমিটেড, এলাইড এক্সপ্রেস শিপিং লিমিটেড, ইডি ট্যাংকারস লিমিটেড, ওয়ার্ল্ড ট্রেড শিপিং লাইন্স, নোবেল শিপিং লাইন, এইচ কে শিপিং লাইন্স, সী-লার্ক শিপ ম্যানেজমেন্ট লিমিটেড, জেসিকা শিপিং লাইন্স, এ এস আর শিপিং এজেন্সীস, সী সাইন মেরীটাইম লিমিটেড, ইলেন্ড শিপিং এন্ড লজিস্টিকস, মিলেনিয়াম শিপিং লাইন্স, সাদেক মাল্টিট্রেড, জারা শিপিং লাইন্স, জিল মেরিন সার্ভিস, সুপরা শিপিং সার্ভিসেস লিমিটেড, ওশানাস শিপিং এজেন্সী, ওশ্যান শিপিং লাইন্স লিমিটেড, পারফেক্ট শিপিং লাইন্স, স্যাম শিপিং এজেন্সীস, ইন্ট্রা পোর্ট মেরিন লিমিটেড, তেজারত শিপিং লাইন্স, এস এস শিপিং এন্ড ট্রেডিং লিমিটেড, গোল্ড ভিউ শিপিং লিমিটেড, সি ক্লাব বাংলাদেশ লিমিটেড, এইচ ই শিপিং এজেন্সীস লিমিটেড, ম্যাক্সিকন শিপিং এজেন্সীস (বাংলাদেশ) প্রাইভেট লিমিটেড, ল্যামস ক্লিফোর্ড এন্ড কোম্পানী লিমিটেড, কে এম জেড এন্টারপ্রাইজ লিমিটেড, বাংলাদেশ কনটেইনার লাইন্স লিমিটেড, জোবায়ের শিপিং এজেন্সী, সার্ব শিপিং এজেন্সী লিমিটেড, সামুনদা শিপস সার্ভিস লিমিটেড, কিউ সি নেভিগেশন লিমিটেড, এ এন এল শিপিং লাইন্স লিমিটেড, ওশ্যান কিং কনটেইনার লাইন্স এবং আর ওয়াই শিপিং লাইন্স লিমিটেড। প্রভৃতি।

বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশন পরিচালক খায়রুল আলম সুজন বলেন, ‘আইনগত জটিলতা, সময় সাপেক্ষ প্রক্রিয়াসহ বিভিন্ন কারণে শিপিং এজেন্ট প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স বাতিল করে দেয় কাস্টম হাউস কর্তৃপক্ষ। লাইসেন্স বাতিল করাটাই আসলে কোন সমাধান নয়। এর ফলে কর্মসংস্থানের সুযোগ কমে যায়। এই একটা লাইসেন্স দিয়ে একজন ব্যক্তি কয়েকজনের কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দিচ্ছে।’

তিনি আরো বলেন, ‘অপরাধজনিত কারণে লাইসেন্স বাতিল করা হলে সমস্যা নেই। কিন্তু মেয়াদ শেষ হয়ে গেলে লাইসেন্স বাতিল করাটা ঠিক নয়। অনেক ব্যবসায়ী তেমন শিক্ষিত নয়, তাই তারা লাইসেন্স সংক্রান্ত বিষয়ে নাও বুঝতে পারেন। এ কারণে সঠিক সময়ের মধ্যে লাইসেন্স নবায়ন করতে পারেন না তারা। একটা লাইসেন্স বাতিল হলে তা আবার নতুন করে করতে গেলে নানা জটিলতার সম্মুখীন হতে হয়। আইনগত জটিলতা দূর করে লাইসেন্স নবায়নে কাস্টমস মানবিক দিক বিবেচনা করবে আশা করি।’

চট্টগ্রাম কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম বলেন, এদের বেশিরভাগই লাইসেন্স নবায়ন করেনি। এক্ষেত্রে সরকার বড় অঙ্কের রাজস্ব হারাচ্ছে। আমরা তাদের একাধিকবার তাগাদা দিয়েছি। কিন্তু তারা সাড়া না দেওয়ায় আমরা নিয়ম অনুযায়ী লাইসেন্স বাতিল করেছি। সরকারকে রাজস্ব না দিয়ে চট্টগ্রাম কাস্টম হাউসে কাউকে ব্যবসা পরিচালনা করতে দেওয়া হবে না।

শেয়ার