Top

৯ মাস পর মুক্তি মিললো সিরাজ খাতুনের

২৯ জুন, ২০২১ ৪:০৯ অপরাহ্ণ
৯ মাস পর মুক্তি মিললো সিরাজ খাতুনের

চট্টগ্রাম প্রতিনিধি:

রোহিঙ্গা যুবকের বৈবাহিক প্রতারণার শিকার হয়ে দুগ্ধপোষ্য ৯ মাসের শিশুসহ কারাগারে যাওয়া সিরাজ খাতুন (৩৩) মুক্তি পেয়েছেন। এর আগে তিনি ৩ জুন পাসপোর্ট বানাতে গিয়ে আটক হন। সিরাজ চট্টগ্রামের রাঙ্গুনিয়ার উত্তর পদুয়া এলাকার পূর্ব খুরুশিয়া গ্রামের মরহুম নুর আলমের মেয়ে।

মঙ্গলবার (২৯ জুন) সকাল ১১টায় তিনি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান। এ সময় মানবাধিকার আইনজীবী ও বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন -বিএইচআরএফ’র চট্টগ্রাম সভাপতি অ্যাডভোকেট এ এম জিয়া হাবীব আহসানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, বছর দশেক আগে রাঙ্গুনিয়ার উত্তর পদুয়া এলাকায় একটি মসজিদে মুয়াজ্জিন হিসেবে কর্মরত ছিলেন রোহিঙ্গা যুবক সিদ্দিকী। পাশাপাশি অন্যের ফসলি জমিতে কাজ করতেন তিনি। এক সময় সিরাজ খাতুনের সঙ্গে পরিচয় হয় তার। প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন তারা। রাঙ্গুনিয়ার মেয়ে সিরাজ খাতুন পালিয়ে বিয়ে করেন রোহিঙ্গা যুবক সিদ্দিককে। বিয়ের সময় সিদ্দিক তার আসল পরিচয় গোপন করেছিল। কিন্তু যখন তিনি স্বামীর আসল পরিচয় জানতে পারেন তখন অনেক দেরি হয়ে গেছে। তাদের ঠাঁই হয় কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে।

ত্রাণের আশায় সিরাজ খাতুনকে রোহিঙ্গা হিসেবে তালিকাভুক্ত করা হয়। ২০১৮ সালে স্বামী নিরুদ্দেশ হয়ে গেলে রোহিঙ্গা ক্যাম্প ছেড়ে সিরাজ খাতুন ছুটে আসেন রাঙ্গুনিয়ার পদুয়ায় বাপের বাড়িতে। সিদ্দিকের প্রতারণার খবর শুনে হতবাক সিরাজ খাতুনের পরিবারও। জীবিকার তাগিদে সন্তানসহ সিরাজ খাতুনকে ওমান পাঠিয়ে দেওয়ার পরিকল্পনা করে তার পরিবার। পাসপোর্ট বানাতে গত ৩ জুন ডবলমুরিং থানাধীন মনসুরাবাদ পাসপোর্ট অফিসে গেলে তার ফিঙ্গার প্রিন্টের সঙ্গে রোহিঙ্গা ডাটাবেইসের ফিঙ্গার প্রিন্টের মিল পাওয়া যায়। সঙ্গতকারণেই তার স্থান হয় কারাগারে। তিনি রোহিঙ্গা নারী হিসেবে আটক হন।

বিষয়টি মানবাধিকার আইনজীবী অ্যাডভোকেট এ এম জিয়া হাবীব আহসান আদালতের যথাযথভাবে উপস্থাপন করার পর যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই শেষে স্থানীয় উপজেলা চেয়ারম্যানের জিম্মায় তাকে মুক্তির আদেশ দেন। আদালতের আদেশ কারাগারে পৌঁছালে কারা কর্তৃপক্ষ তাকে মুক্তি দেন।

শেয়ার