Top

কুড়িগ্রাম রেলওয়ের এ্যাপ্রোচ রোডের কাজ বন্ধ

৩০ জুন, ২০২১ ২:৩৩ অপরাহ্ণ
কুড়িগ্রাম রেলওয়ের এ্যাপ্রোচ রোডের কাজ বন্ধ

কুড়িগ্রাম নতুন রেলওয়ে স্টেশনের এপ্রোচ রোড নির্মাণ কাজে নি¤œমানের বিটুমিন ব্যবহারের চেষ্টা করলে স্থানীয়দের বাঁধার মুখে কাজ বন্ধ রেখেছে রেলওয়ের প্রকৌশল বিভাগ।কাজের গুণগত মান নিশ্চিতে তদারকির দায়িত্বে থাকা রেলওয়ে প্রকৌশলীকে বদলীর হুমকির অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে।

কুড়িগ্রাম জেলাবাসীর দীর্ঘ দিনের দাবীর প্রেক্ষিতে যাত্রীদের নিরাপদে ট্রেনে উঠা-নামার জন্য স্টেশনের পূর্বের জরাজীর্ণ প্লাটফরম ভেঙে এক কোটি টাকা ব্যয়ে ১হাজার৩০০ ফুট দৈর্ঘ্যের সুন্দর ও আধুনিক প্লাট ফর্ম নির্মাণকরা হয়। আরকে রোড থেকে স্টেশনে ঢোকার এপ্রোচ রোড দীর্ঘ ৪০ বছরেও মেরামত না করায় সেটি চলাচলের অনুপযোগী হওয়ায় এলাকাবাসীর আন্দোলন ও লিখিত আবেদনের প্রেক্ষিতে রেল কর্তৃপক্ষ ১ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ফুটপাত, ড্রেন, ডিভাইডার ও এপ্রোচ রোড নির্মাণ কাজ শুরু করে। এ্যাপ্রোচ রোডের দুইপাশে ড্রেন, কংক্রিট ব্লকের ফুটপাত, ডিভাইডার এবং কার্পেটিংসহ সব কাজ প্রায় শেষের দিকে। শুধু মাত্র গ্রিল ও সিলকোটের ফিনিশিং বাদ আছে।

স্থানীয় কলেজ শিক্ষক আব্দুল কাদের জানান, সিলকোটের কাজ করার জন্য গত মে মাসের ৭ তারিখে ঠিকাদার উদ্যোগ নিলে দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী দেখতে পান যে, নিম্নমানের ৮০-১০০ গ্রেডের ইরানি বিটুমিন আনা হয়েছে। প্রকৌশলী নিম্নমানের বিটুমিন দিয়ে কাজ করা যাবে না বলে ঠিকাদারকে জানিয়ে দেন। এতে ঠিকাদার চড়াও হয়ে প্রকৌশলীর সঙ্গে বাক-বিতন্ডায় জড়িয়ে পড়লে স্থানীয় লোকজন প্রতিবাদ করেন। ঠিকাদারের লোকজন প্রকৌশলীকে বদলী করা সহ নানা ধরণের হুমকি দেন। জনগনের বাঁধার মুখে কাজ করে দেন প্রকৌশলী। প্রকল্পের মেয়াদ শেষ হবার হলেও কাজ শেষ না হওয়ায় বর্ষা মৌসুমে অসমাপ্ত রাস্তাটির ক্ষতি হতে পারে বলে মনে করছেন এলাকাবাসী।

স্টেশন এপ্রোচ রোডের কাজটি দিনাজপুরের ঠিকাদারি প্রতিষ্ঠান আলআমিন ট্রেডার্সের নামে হলেও মুলত মুলঠিকাদার গাইবান্ধার মহিমাগঞ্জের জহুরুল হক বলে জানা গেছে।এ ব্যাপারে জহুরুলহক জানান, ‘সিডিউলে ৬০-৭০ গ্রেড অথবা ৮০-১০০ গ্রেডের কথা উল্লেখ আছে। সেজন্য আমরা ৮০-১০০ গ্রেডের ইরানি বিটুমিন নিয়ে এসেছি। বাজারে ৬০-৭০ গ্রেডের বিটুমিন পাওয়া যায়না।’

স্টেশন এলাকার বাসিন্দা নুর বক্ত মিয়া, আলতাফ হোসেন ও নুর আলম জানান, বর্তমান রেলের প্রকৌশলী সাইনবোর্ড টাঙ্গিয়ে সিডিউল অনুযায়ী ভাল মানের কাজ করাচ্ছেন। এরফলে ঠিকাদাররা সুবিধা আদায় করতে পারছেনা জন্যই ওনাকে বদলীর চেষ্টা করছেন।

রেলের সাইট ইঞ্জিনিয়ার সিনিয়র উপ সহকারী প্রকৌশলী আব্দুর রাজ্জাক জানান, কোন ভাবেই যদি মার্কেটে ৬০-৭০ গ্রেডের বিটুমিন না পাওয়া যায় সেইক্ষেত্রে কাজ চলমান রাখার স্বার্থে উর্ধ্বতন কর্তৃপক্ষ বিকল্প অপশন রাখেন। কিন্তু বাজারে উন্নতমানের ৬০-৭০ গ্রেডের বিটুমিন থাকা সত্বেও ঠিকাদার জোর করে নিম্নমানের ইরানি বিটুমিন দিয়ে কাজ করাতে চাচ্ছিলেন। তাই কাজ বন্ধ করে দিয়েছি।

লালমনিরহাট রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী আনোয়ার হোসেন জানান, সিডিউল অনুয়ায়ী কাজ চলবে। ঠিকাদারের ১৮০ দিন অতিবাহিত হয়েছে এটা ঠিক তবে ওনারা সময় বাড়ানোর আবেদন করেছেন এবং সেটি ডিজি মহোদয়ের অনুমোদনের অপেক্ষায় আছে। এছাড়া ঠিকাদারকে অবশিষ্ট কাজ দ্রুত সম্পন করার জন্য চিঠি দেওয়া হয়েছে।

শেয়ার