Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

শেষ হলো ২১ বছরের সম্পর্ক, মেসি এখন আর বার্সার ফুটবলার নন

০১ জুলাই, ২০২১ ৬:৫৬ অপরাহ্ণ
শেষ হলো ২১ বছরের সম্পর্ক, মেসি এখন আর বার্সার ফুটবলার নন

বুধবার রাতেই শেষ হয়েছে চুক্তির মেয়াদ। নতুন চুক্তি না হওয়ায় লিওনেল মেসি এখন আর বার্সেলোনার ফুটবলার নন। সেই সঙ্গে শেষ হলো মেসি এবং বার্সার ২১ বছরের রসায়ন।

২১ বছর আগে শতাব্দীর শুরুতে আর্জেন্টিনা থেকে কাতালুনিয়ায় পা রেখেছিল একটি অসুস্থ বালক। যার গ্রোথ হরমোন ডেফিসিয়েন্সি ছিল তীব্র আকারে, যা তাকে বামন বানিয়ে রাখতে চেয়েছিল। কিন্তু বার্সার নজরে পড়ার পর কেটে গেছে সেই ডেফিসিয়েন্সি। একই সঙ্গে বার্সার ফুটবল একাডেমি লা মাসিয়ার নিয়মিত ছাত্র হয়ে যান মেসি।

এরপর দুই দশক ধরে গল্পটা কেবল উত্থানের। ফুটবল পায়ে জাদুমন্ত্রে সমর্থকদের বশ করে রেখে একের পর এক নজির ভাঙ্গা-গড়ার খেলা চালিয়েছেন লিওনেল মেসি। তবে বুধবার রাতেই শেষ হয়ে যায় মেসির সঙ্গে বার্সার চুক্তির মেয়াদ।

চলতি বছরের মার্চে দ্বিতীয়বার বার্সার প্রেসিডেন্ট হয়েই হুয়ান লাপোর্তা ঘোষণা দেন, যে কোনো মূল্যে মেসিকে ধরে রাখবেন তিনি; কিন্তু গত আড়াই মাসে বারবার চেষ্টা করেও তিনি মেসিকে নতুন চুক্তিপত্রে সই করাতে পারেননি।

মূলত বার্সার সাবেক প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেম্যুর সঙ্গে বিরোধের জেরেই গত মৌসুম থেকে ক্লাবের সঙ্গে মেসির সম্পর্ক খারাপ হয়ে যায়। এতটাই খারাপ যে, মেসি গত মৌসুমেই বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন প্রকাশ্যে। যদিও আইনি প্যাঁচে ফেলে মেসিকে আরও এক বছর ধরে রাখা হয়।

মেসির সামনে এখন পিএসজি, ম্যানচেস্টার সিটিসহ একাধিক দলের দরজা খোলা। তবে এখন সবচেয়ে বড় প্রশ্ন হলো, তাহলে কি সত্যি হতে চলছে প্রায় অভাবনীয় সেই জল্পনা, ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে বার্সেলোনার জার্সিকে চির বিদায় জানিয়ে রাখলেন মেসি!

ফুটবলের দলবদলের পরিভাষায় মেসি এখন ‘ফ্রি এজেন্ট’। ফলে তিনি এখন যে কোনো ক্লাবে অনায়াসে যেতে পারবেন। এ পরিস্থিতিতে বার্সা যদি মেসিকে ফের স্বাক্ষর করাতে চায়, তাহলেও সেটা হবে নতুন করে এবং অবশ্যই মেসির চাহিদা পূর্ণ করে।

বার্সা যদি তা দিতে না পারে, তাহলে মেসির আর বার্সার জার্সি পরার সম্ভাবনা নেই বললেই চলে। আর্থিক অসঙ্গতির কারণে মেসির চাহিদা পূরণ করা বার্সার পক্ষে সম্ভব কি না, সেটাও ভাবনার বিষয়। কারণ, স্প্যানিশ লিগের নতুন আর্থিক নিয়ম অনুযায়ী এ বিষয়টা আইনেও আটকাবে।

শুধু তাই নয়, মেসি তার পাশে বার্সায় একটি ভালো দলও চান। কারণ ২০২০-২১ মৌসুমের কোপা ডেল রে বাদ দিলে দীর্ঘদিন মেসিদের বড় কোনো ট্রফি নেই। বার্সেলোনা শেষবার স্প্যানিশ লিগ জিতেছিল ২০১৮-১৯ মৌসুমে। তাদের শেষ চ্যাম্পিয়ন্স লিগ জয় ২০১৪-১৫ সালে।

তবুও বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা এখনও আশা করছেন, তারা মেসিকে নতুন করে স্বাক্ষর করাতে পারবেন। মেসির বাবা এবং এজেন্ট হোর্হে মেসির সঙ্গে বার্সার কথা এখনও চলছে; কিন্তু মেসি যে বার্সায় একেবারেই আর থাকতে চাইছেন না, সেটা বারবারই বোঝা গেছে।

ফুটবল সাংবাদিক ফাবরিজিও রোমানোর কথায় আশ্বস্ত হতে পারেন বার্সা সমর্থকরা। বুধবার মেসির চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে তিনি বলেন, ‘মেসি আগামী কয়েক ঘণ্টায় ফ্রি এজেন্ট হয়ে যাবেন বটে, তবে তা সাময়িক সময়ের জন্য। শিগগিরই দুই বছরের জন্য নতুন চুক্তিতে ২০২৩ পর্যন্ত বার্সায় থাকা নিশ্চিত হবে তার। সে অনুযায়ী সব কথাও চূড়ান্ত হয়েছে। মেসি এবং বার্সার চুক্তি এ সপ্তাহের শেষ দিকেই আনুষ্ঠানিকভাবে ঘোষণা হওয়ার কথা।’

শেয়ার