Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বদলে গেল কোপা আমেরিকার নিয়ম

০২ জুলাই, ২০২১ ১১:৫৮ পূর্বাহ্ণ
বদলে গেল কোপা আমেরিকার নিয়ম

নকআউট পর্বের খেলা শুরুর আগে বদলে গেল কোপা আমেরিকার নিয়ম। লাতিন আমেরিকান ফুটবলীয় শ্রেষ্ঠত্বের এ আসর ফিরে গেছে ২০১৫ ও ২০১৬ সালের টুর্নামেন্টের নিয়মে।

যেখানে নকআউট পর্বে কোনো ম্যাচ অমীমাংসিত থাকলে, অতিরিক্ত ত্রিশ মিনিট খেলা হবে না। সরাসরি নিয়ে যাওয়া হবে টাইব্রেকারে। ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকা হয়েছিল এমন নিয়মে।

একই সময়ে চলমান ইউরো কাপের দ্বিতীয় রাউন্ড থেকেই নির্ধারিত ৯০ মিনিটের খেলায় ফল না এলে, দেয়া হচ্ছে ১৫ মিনিট করে দুই অর্ধের অতিরিক্ত ত্রিশ মিনিট। এরই মধ্যে ইউরোর চারটি ম্যাচ গড়িয়েছে অতিরিক্ত ত্রিশ মিনিটে।

কিন্তু কোপা আমেরিকায় থাকছে না এই নিয়ম। নির্ধারিত ৯০ মিনিটে খেলা ড্র থাকলে, সরাসরি করা হবে পেনাল্টি শ্যুটআউট। তবে ফাইনাল ম্যাচে আবার অতিরিক্ত ত্রিশ মিনিটের ব্যবস্থা থাকবে।

অর্থাৎ কোপা আমেরিকার শিরোপা নির্ধারণী ম্যাচটি ড্র হলে খেলা গড়াবে অতিরিক্ত ত্রিশ মিনিটে। সেখানেও ফল না এলে চ্যাম্পিয়ন নির্ধারিত হবে টাইব্রেকারের মাধ্যমে।

উল্লেখ্য, ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকায় এই নিয়মে খেলা হলেও, খানিক বদল এসেছিল ২০১৯ সালের আসরে। সেবারও কোয়ার্টারে ছিল না অতিরিক্ত ত্রিশ মিনিট। তবে সেমিফাইনাল থেকে পরবর্তী ম্যাচগুলোতে রাখা হয়েছিল অতিরিক্ত ত্রিশ মিনিটের ব্যবস্থা।

শেয়ার