Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ইতিহাস সৃষ্টি, আরও ৫ কোম্পানির লভ্যাংশের

০৩ নভেম্বর, ২০২০ ১০:০৬ পূর্বাহ্ণ
এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ইতিহাস সৃষ্টি, আরও ৫ কোম্পানির লভ্যাংশের

পুঁজিবাজারে তালিকাভুক্ত ছয়টি কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে। এরমধ্যে একটি কোম্পানি অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছে।

সোমবার (২ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে কোম্পানিগুলো এ-সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ারের দাম যতখুশি বাড়তে পারবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ারের দাম নামতে পারবে না।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স

কোম্পানিটি ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসের ব্যবসার ওপর ভিত্তি করে শেয়ারহোল্ডারদের পাঁচ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ২২ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

তালিকাভুক্তির প্রথম বছরে বিনিয়োগকারীদের জন্য কোনো ধরনের লভ্যাংশ না দেয়ায় বড় ধরনের সমালোচনার মুখে পড়ে কোম্পানিটি। এমনকি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির কর্তৃপক্ষকে ডেকে নিয়ে যায়। সে সময় বিএসইসির কাছে অন্তর্বর্তী লভ্যাংশ দেয়ার অঙ্গীকার করে আসে কোম্পানিটি।

তারই ধারাবাহিকতায় এখন কোম্পানিটি অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করল। এর মাধ্যমে কোম্পানিটি নতুন ইতিহাসও সৃষ্টি করল। কারণ এর আগে কোনো বীমা কোম্পানি অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেনি।

বেঙ্গল উইন্ডস

কোম্পানিটি কোনো ধরনের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ-সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

সিলকো ফার্মাসিউটিক্যালস

কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ-সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা ২৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ১ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

ফু-ওয়াং সিরামিক

কোম্পানিটি ১ দশমিক ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ-সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা ৩১ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২৪ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স

কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এ-সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা ১৫ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ২২ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

জিবিবি পাওয়ার

কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে পাঁচ শতাংশ নগদ অন্তর্বর্তী লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

কোম্পানিটির চূড়ান্ত লভ্যাংশ সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা ২৩ ডিসেম্বর এবং রেকর্ড ডেট ৬ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

শেয়ার