Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

১৪ বছর পর ফাইনালে মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী, পরিসংখ্যান কি বলছে?

০৭ জুলাই, ২০২১ ১:৪২ অপরাহ্ণ
১৪ বছর পর ফাইনালে মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী, পরিসংখ্যান কি বলছে?
স্পোর্টস ডেস্ক :

কোপা আমেরিকার সেমিফাইনালে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে আর্জেন্টিনা। এর আগে পেরুকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে ব্রাজিল। এর মাধ্যমে ১৪ বছর পর বড় কোন আসরের ফাইনালে মুখোমুখি হচ্ছে এই দুই চির প্রতিদ্বন্দ্বী।

আগামী রবিবার বাংলাদেশ সময় ভোর ৬ টায় টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবে ল্যাতিন আমেরিকার দুই ফুটবল পরাশক্তি।

২০০৭ সালে সর্বশেষ কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল এবং আর্জেন্টিনা। সেবার ৩-০ গোলের জয় পায় ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এরপর ২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে মুখোমুখি হলে সে ম্যাচেও আর্জেন্টিনা ২-০ গোলে হেরে যায়।

২ বারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা এবং ৫বারের বিশ্বকাপজয়ী ব্রাজিলের মধ্যে যে প্রতিদ্বন্দ্বিতা সেটায় কোপা আমেরিকায় বেশ এগিয়ে আর্জেন্টিনা। এখন পর্যন্ত ১৪বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরোপা জিতেছে আর্জেন্টিনা, আর ব্রাজিল জিতেছে ৯ বার।

তবে টুর্নামেন্ট বা যেকোন প্রতিযোগিতামূলক ম্যাচে জয়ের হিসেবে ব্রাজিল অনেক এগিয়ে। এ পর্যন্ত ১০৭ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা, যেখানে ৪৮ বার জয় পেয়েছে ব্রাজিল, ৩৪টি ম্যাচে আর্জেন্টিনা জয় পেয়েছে। ২৫টি ম্যাচ ড্র হয়েছে।

এই দুই প্রতিবেশি দেশ ঐতিহাসিকভাবেই ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বী।

প্রথমবারের মতো সময়ের অন্যতম সেরা দুই ফুটবলার মেসি ও নেইমার কোন ফাইনাল ম্যাচে মুখোমুখি হবেন এবারের কোপা আমেরিকাতে।

নেইমার অবশ্য আর্জেন্টিনাকে ফাইনালে চেয়েছিলেন। পেরুর সাথে ম্যাচে জয়ের পরে সংবাদ সম্মেলনে নেইমার বলেন, “আর্জেন্টিনায় আমার বেশ কজন বন্ধু আছে। আমি চাই আর্জেন্টিনা ফাইনালে উঠুক।”

শেয়ার