Top

চাহিদা ও বিক্রি বেড়েছে কম্বলসহ গরম কাপড়ের

০৯ নভেম্বর, ২০২০ ১১:২১ পূর্বাহ্ণ
চাহিদা ও বিক্রি বেড়েছে কম্বলসহ গরম কাপড়ের

শীত শুরু হতে না হতেই দেশের বাজারে কম্বলসহ বিভিন্ন ধরনের গরম কাপড়ের চাহিদা বাড়তে শুরু করেছে। দেশের বিভিন্ন জেলা থেকে ছোট-বড় ব্যবসায়ীরা গরম কাপড় কিনে নিয়ে যেতে প্রতিদিন রাজধানীর শপিংমল, বিপনীবিতান ও পাইকারি বাজারে আসছেন। চাহিদাপত্র ও টাকা পাঠিয়ে কেউ কেউ কুরিয়ারের মাধ্যমে পণ্য কিনে নিয়ে যাচ্ছেন।

হঠাৎ করেই সপ্তাহখানেক ধরে তাপমাত্রা কমতে শুরু করেছে। রাজধানীর বাইরে বিভিন্ন জেলায় শীতের আবহ শুরু হয়ে গেছে। একটু দেরিতে হলেও রাজধানীবাসীও শীতের আগমনী বার্তা টের পাচ্ছেন। ফলে বাড়ছে গরম কাপড়ের চাহিদা।

খোঁজ নিয়ে জানা গেছে, হঠাৎ করে চাহিদা বেড়ে যাওয়ায় গরম কাপড়ের দামও কিছুটা বেড়েছে। গরম কাপড়ের মধ্যে আমদানি করা এবং দেশের কারখানায় উৎপাদিত কম্বলের চাহিদা সবচেয়ে বেশি। অন্যান্য বছরের তুলনায় মৌসুমের শুরুতে বেচাকেনা তুলনামূলক ভালো হওয়ায় ব্যবসায়ীরা উচ্ছ্বসিত।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

রোববার (৮নভেম্বর) দুপুর ১২টায় রাজধানীর বঙ্গবাজারে গিয়ে দেখা যায়, কম্বল বিক্রেতারা ব্যস্ত সময় পার করছেন। দোকানের ভেতর ও গোডাউন থেকে বস্তায় বস্তায় কম্বল নামানো হচ্ছে। সশরীরে আসা ক্রেতারা বুঝে নিচ্ছেন কাঙ্খিত পণ্য। আর কুরিয়ারে অর্ডার করা ব্যবসায়ীদের নাম-ঠিকানা লিখে ঠিকানা অনুযায়ী পাঠিয়ে দেয়া হচ্ছে।

গাজীপুরের মাওনা চৌরাস্তার মার্কেট থেকে কম্বল কিনতে বঙ্গবাজারে আসা পাইকারি ব্যবসায়ী শরিফুল ইসলাম এ প্রতিবেদককে জানান, তিনি কার্টনে (উন্নতমানের আমদানি করা কম্বল) ২০০ পিস ও গার্মেন্টেসে উৎপাদিত ৬০০ পিস কম্বল কিনে নিয়ে যাচ্ছেন। হঠাৎ শীত পড়তে শুরু করায় কম্বলের দাম বেড়ে গেছে। এক সপ্তাহ আগে যে কম্বলের কার্টন ২ হাজার ৫০০ টাকায় কিনেছেন সেগুলোর মূল্যে ১০০ টাকা বেড়েছে। গরম কাপড়ের জন্য ক্রেতাদের চাহিদাও বেড়েছে।

মুখলেসুর রহমান নামে এক দোকানি জানান, শনিবার (৭ নভেম্বর) খুব ভালো বিক্রি হয়েছে। যশোর, বেনাপোল, কুষ্টিয়া, পাবনা, সাতক্ষীরা ও উত্তরবঙ্গের জেলাগুলোর ব্যবসায়ীরা গরম কাপড় কিনতে রাজধানীতে আসছেন।

পুরানা পল্টনের পলওয়েল সুপার মার্কেটের ব্যবসায়ী মনোয়ার হোসেন জানান, করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন মার্কেট প্রায় ক্রেতাশূন্য ছিল। গত দু-তিন দিন ধরে কম্বল, জ্যাকেট, সোয়েটার ও শাল কিনতে ক্রেতারা আসছেন। বেচা-কেনাও বেশ ভাল।

রাজধানীর নিউমার্কেট, ঢাকা কলেজ, সায়েন্স ল্যাবরেটরি ও এলিফ্যান্ট রোড এলাকার ফুটপাতগুলোতেও গরম কাপড় কিনতে ক্রেতাদের বেশ ভীড় দেখা গেছে। বড়দের পাশাপাশি শিশুদের জন্যও পোশাক কিনছেন ক্রেতারা।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৫ দিনের মধ্যে তাপমাত্রাা আরও কমবে। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩৩ দশমিক ৭ ও সর্বনিম্ন রংপুর বিভাগের তেঁতুলিয়ায় ১৩ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার