Top

জয়ের জন্য ৭ উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

১০ জুলাই, ২০২১ ৯:২০ অপরাহ্ণ
জয়ের জন্য ৭ উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

হারারেতে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ। শেষ দিনে ৭ উইকেট পেলে প্রথমবার জিম্বাবুয়ের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। কাজটা কঠিন হলেও অসম্ভব নয়। অন্যদিকে জিম্বাবুয়ের এ ম্যাচ বাঁচাতে হলে অকল্পনীয় পারফরম্যান্স করতে হবে। জিম্বাবুয়েকে ৪৭৭ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়ে সুবিধাজনক অবস্থানে এখন সফরকারীরা। চতুর্থ দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৩ উইকেটে ১৪০ রান!

ষষ্ঠ ওভারে ভালো লেন্থের বল দিয়েই ওপেনার মিল্টন শুম্বাকে ফাঁদে ফেলেন তাসকিন আহমেদ। খোঁচা মারতে গিয়ে সরাসরি জমা পড়েন স্লিপে। শুম্বা বিদায় নেন ১১ রানে। এর পর ওপেনার কাইতানো ধীরে চলো নীতিতে থাকলো টেলর থাকেন আগ্রাসী ভঙ্গিমায়। এই সময়ে আবার উইকেট তুলে নেওয়ার সুযোগও তৈরি হয়েছিল। ২১তম ওভারে মেহেদী মিরাজের বলে টপ এজে ক্যাচ উঠেছিল কাইতানোর। কিন্তু শর্ট ফাইনে থাকা ইবাদত সহজ সেই ক্যাচ ছেড়ে দিয়েছেন!

এর পর অবশ্য ভুল করে বসেন টেলর। সেঞ্চুরির কাছে থাকলেও ৮ রান দূরে থাকতে মিরাজের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফিরে যান তিনি! তাতে স্বস্তিও ফেরে বাংলাদেশ শিবিরে।

টেলর ৭৩ বল খেলে ৯২ রানে ফিরলেও কাইতানো বলের পর বল খেলে ক্রিজে জমে যাওয়ার চেষ্টা করছিলেন। ১০২ বল খেলা সেই কাইতানোকেই ৭ রানে ফিরিয়েছেন সাকিব। ক্রিজে আছেন ডিয়োন মায়ার্স (১৮) ও ডোনাল্ড তিরিপানো (৭)। ফলে শেষ দিনে জয়ের জন্য আর ৭ উইকেট প্রয়োজন সফরকারীদের।

এর আগে চতুর্থ দিনের প্রথম সেশনে রান উৎসব করে ১ উইকেটে ২৮৪ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। তাতে ৪৭৬ রানের লিড পেয়ে জিম্বাবুয়েকে জয়ের জন্য ৪৭৭ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় মুমিনুল বাহিনী। প্রথমবার এবারই কোনও প্রতিপক্ষকে এত বিশাল লক্ষ্য দিলো বাংলাদেশ।

অবশ্য বিশাল লক্ষ্যের জন্য পুরো কৃতিত্ব সাদমান ইসলাম ও নাজমুল শান্তর। সকালের শুরুটা দারুণ করলেও সেটা স্থায়ী হয়নি বেশি। সাদমান ইসলামের সঙ্গে জুটি দাঁড় করিয়ে নিয়েছিলেন আরেক ওপেনার সাইফ। কিন্তু শনিবার সকালে বেশিদূর যাওয়া হয়নি সাইফের বিদায়ে। দ্বিতীয় ইনিংসে ৪৩ রানে আউট হয়েছেন তিনি।

এর পরই রান উৎসবে যোগ দেন সাদমান ও শান্ত।তাদের ব্যাটে বড় লিডের পথে এগোতে থাকে সফরকারীরা। দাপট দেখাতে দেখাতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখাও পেয়ে যান সাদমান। অপরাজিত থাকেন ১১৫ রানে। সঙ্গী নাজমুল শান্তও তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। তিনি অপরাজিত থাকেন ১১১ রানে। তার সেঞ্চুরির পরই ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

১৯৬ রানের জুটি গড়া সাদমান-শান্ত পুরোটা সময়ই প্রভাব বিস্তার করে খেলেছেন। সাদমানের ১৯৬ বলের ইনিংসে ছিল ৯টি চার। শান্ত ছিলেন ওয়ানডে মেজাজী। ১১৮ বলের ইনিংসে ছিল ৫টি চার ও ৬টি ছয়!

শেয়ার