Top

করোনা বিপর্যয়কালে বাজেটে জলবায়ু অর্থায়নে অধিক বরাদ্দ প্রয়োজন

১২ জুলাই, ২০২১ ৪:৪২ অপরাহ্ণ
করোনা বিপর্যয়কালে বাজেটে জলবায়ু অর্থায়নে অধিক বরাদ্দ প্রয়োজন
শাহপরান হক :

টেকসই উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ সাম্প্রতিক বছরগুলোতে অভাবনীয় সাফল্য অর্জন করছে। অনেক চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বাংলাদেশ এলডিসি গ্রাজুুয়েশনের মতো গুরুত্বপূর্ণ বৈশি^ক মাইলফলক সফলভাবেই পার করতে পেরেছে। তবে এমন সব অর্জনের মধ্যেও বাংলাদেশকে জলবায়ুু পরিবর্তন সংক্রান্ত একাধিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। এরইমধ্যে বিশ্বব্যাপী কোভিড-১৯ অতিমারির পাশাপাশি মানুষের জীবন ও জীবিকার ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের বিরূপতা আরও প্রকট হয়ে উঠেছে। দেশের ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দ হ্রাসের অন্যতম প্রধান কারণ হিসেবেও উল্লেখ করা হয়েছে কোভিড-১৯ মহামারির কারণে উদ্ভুত পরিস্থিতিকে। যদিও কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুর্নগঠন কাজের জন্য তাৎপর্যপূর্ণ বরাদ্দ বৃদ্ধি কথা বলা হলেও বাস্তবতার সাথে এ দাবি অনেকটাই অসামঞ্জস্যপূর্ণ।

এবার বিশ্ব পরিবেশ দিবসের ঠিক দুই দিন আগে জাতীয় সংসদে পেশ করা হলো ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। তার সাথে পঞ্চমবারের মতো পৃথক জলবায়ু বাজেট প্রতিবেদনও প্রকাশ করেছে সরকার। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা এবং বিপন্নতা হ্রাসের উদ্দেশ্যে ২০১৭-১৮ অর্থবছর থেকে অর্থ মন্ত্রণালয় পৃথকভাবে জলবায়ু বাজেট প্রতিবেদন প্রকাশ করে আসছে ।

জলবায়ু অর্থায়ন বিষয়ক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যাচ্ছে ২০২১-২২ অর্থবছরে নির্ধারিত ২৫টি মন্ত্রণালয়/বিভাগের মোট বরাদ্দ দেওয়া হয়েছে ৫৭ দশমিক ৩৩ শতাংশ যা প্রায় ৩৪৬,১০৬.৪০ কোটি টাকা। এর মধ্যে জলবায়ু সম্পৃক্ত মোট বরাদ্দ হল ৭ দশমিক ২৬ শতাংশ বা ২৫,১২৪.৯৮ কোটি টাকা। পূর্বের তিনটি অর্থবছরেও ধারাবাহিকভাবে জলবায়ু সম্পৃক্ত বরাদ্দ কম দেওয়া হয়েছে। ২০২১-২২ অর্থবছরে এ মন্ত্রণালয়ের মোট বাজেটের ৩১.০২ শতাংশ বরাদ্দ জলবায়ু সংশ্লিষ্ট হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে। গত অর্থবছর অপেক্ষায় টাকার অঙ্কে যা প্রায় ১২.১৯ কোটি টাকা কম।


জীবন ও জীবিকা রক্ষার বাজেট হিসেবে ২০২১-২২ অর্থবছরের বাজেটকে উল্লেখ করা হলেও বিদ্যমান করোনা ভাইরাস মহামারির পরিস্থিতিতে জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলায় নেওয়া অর্থনৈতিক পদক্ষেপের বিষয়ে বাজেটে কোনো দিকনির্দেশনা নেই। প্রাকৃতিক পরিবেশের অবস্থার অবনতি রোধ নিয়ে তেমন কিছু বলা হয়নি। বিগত সময়ের মতোই পরিবেশ ও জলবায়ু খাতকে উপেক্ষিত করা হয়েছে এবং একে হতাশাজনক বলে মনে করছেন পরিবেশবাদীরা। জলবায়ু সংক্রান্ত বরাদ্দগুলো বিশ্লেষণ করলে দেখা যায়, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনজনিত কারণে বাংলাদেশ ক্রমশ দুর্যোগ প্রবণ হয়ে উঠলেও জাতীয় বাজেটে পরিবেশ উন্নয়নে বরাদ্দ না বাড়িয়ে উল্টো কমানো হয়েছে। গত ২০১৭-১৮ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছরে জলবায়ু পরিবর্তন বিষয়ক বরাদ্দ টাকার অঙ্কে বাড়লেও মোট বাজেট বরাদ্দের হারের দিক থেকে কমেছে।


২০১৭-১৮ অর্থবছরে জলবায়ু সংক্রান্ত বরাদ্দ মোট অঙ্কে ১৮,৯২৯.৪৩ কোটি টাকা যা মোট বাজেটে জলবায়ু সম্পৃক্ততার ৮.০১ শতাংশ। পরের অর্থবছরে জলবায়ু সংক্রান্ত বরাদ্দ মোট অঙ্কে ২১,৪৩০.৮ কোটি টাকা যা মোট বাজেটে জলবায়ু সম্পৃক্ততার ৮.১ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে জলবায়ু সংক্রান্ত বরাদ্দ মোট অঙ্কে ২৩,৫৩৮.৩২ কোটি টাকা যা মোট বাজেটে জলবায়ু সম্পৃক্ততার ৭.৭৪ শতাংশ। এবং চলতি বছরের জুন মাসে শেষ হতে যাওয়া ২০২০-২১ অর্থবছরে জলবায়ু সংক্রান্ত বরাদ্দ মোট অঙ্কে ২৪,০৭৫.৬৯ কোটি টাকা যা মোট বাজেটে জলবায়ু সম্পৃক্ততার ৭.৪৮ শতাংশ।

২০২১-২২ অর্থবছরের বাজেটের জলবায়ু সংক্রান্ত বরাদ্দের বিষয়ে বলতে গিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ক্লাইমেট ফাইন্যান্স গর্ভন্যান্স এনালিস্ট এম জাকির হোসেন খান বলেন, জলবায়ু সংক্রান্ত বাজেটের পরিমাণ বছর বছর হ্রাস পাচ্ছে। তবে জাতীয় বাজেটে জলবায়ু সংক্রান্ত বরাদ্দ কমলেও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নেওয়া বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নের জন্য এ খাতে খরচের পরিমাণ বাড়ছে। বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে সরকার সামষ্টিক বরাদ্দ দিলেও তা কমিউনিটি পর্যায়ে ঠিকঠাকভাবে ব্যয় করা হচ্ছে তা বলা যাবে না। আমাদেরকে টেকসই জলবায়ু অর্থায়নের বিষয়ে নজর দিতে হবে। গবেষণার মাধ্যমে জলবায়ুু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সঠিক প্রকল্প নিয়ে দক্ষতার সঙ্গে কাজ করতে হবে। জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট সমস্যা মোকাবেলায় আমাদের কী কী ঝুঁকি আছে যেসব বিষয়গুলো নিয়ে গবেষণা করতে হবে। কোনো প্রকল্প নেওয়ার ক্ষেত্রে এবং বাস্তবায়নের আগে আমাদের সক্ষমতা যাচাই করতে হবে। শুধু প্রকল্প নিলেই হবে না তার সাথে কমিউনিটি পর্যায়ে জড়িতদের সম্পৃক্ত করতে হবে। এসব প্রকল্পে স্থানীয় যুবাদের যুক্ত করতে হবে। কমিউনিটির সম্পৃক্ততা বাড়াতে হবে যাতে তারা সর্বোচ্চ অবদান রাখতে পারে। সে বিষয়ে খেয়াল রাখতে হবে। বিভিন্ন খাতে এখন পর্যন্ত নির্দিষ্ট কোনো মানদন্ড না মেনে বিক্ষিপ্তভাবে জলবায়ু সংশ্লিষ্ট বরাদ্দ দেওয়া হয়েছে। এ পরিস্থিতির উন্নয়নে কমপক্ষে ২০৩০ সাল পর্যন্ত জলবায়ু অর্থায়নের সময়োচিত কৌশলগত পরিকল্পনা গ্রহণ করতে হবে।

জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাব মোকাবিলায় ২০২১-২২ অর্থবছরের বাজেটের সঙ্গে প্রকাশিত টেকসই উন্নয়নে জলবায়ু অর্থায়ন: বাজেটে প্রতিবেদনে ছয়টি প্রধান পরিকল্পনা ও তহবিলসমূহে অর্থায়নের বিষয়ে সরকার অঙ্গীকারবদ্ধ বলে উল্লেখ করা হয়েছে। এর মধ্যে কান্ট্রি ইনভেষ্টমেন্ট প্লান ফর এনভায়রনমেন্ট ফরেষ্ট্রি অ্যান্ড ক্লাইমেট চেঞ্জের (সিআইপি-ইএফসিসি) মোট অর্থায়ন ১১.৭ বিলিয়ন মার্কিন ডলার নিরূপনের কথা বলা হয়েছে। যার মধ্যে ৪০ শতাংশ সরকারের নিজস্ব রাজস্ব ও উন্নয়ন সহযোগীদেও কাছ থেকে প্রাপ্ত সহায়তা। অবশিষ্ট প্রায় ৭ বিলিয়ন মার্কিন ডলার এখনো ঘাটতি রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। জাতীয়ভাবে স্থিরীকৃত অবদানের (এনডিসি) অভিযোজন কার্যক্রম বাস্তবায়েনের জন্য ২০১৫ সাল থেকে ২০৩০ সাল পর্যন্ত মেয়াদে মোট ৩,৫২,৮০০ কোটি টাকার জন্য বার্ষিক ২৩,৫২০ কোটি টাকার প্রয়োজন। তবে ২০১৫-১৬ অর্থবছর থেকে এখন পর্যন্ত অভিযোজন কর্মসূচি বাস্তবায়নের আওতায় মোট প্রয়োজনীয় অর্থেও মাত্র ৩৪.৯১ ভাগ বাজেটের মাধ্যমে যোগান দেওয়া হয়েছে।

এদিকে সরকারি-বেসরকারি খাতে জলবাযু পরিবর্তন বিষয়ক এজেন্ডা বাস্তবায়নের জন্য বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে (বিসিসিটিএফ) ২০২০-২১ অর্থবছর পর্যন্ত মোট ৩,৭৫২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০২০-২১ অর্থবছর থেকে বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ এ অর্ন্তভূক্ত জলবায়ু সংশ্লিষ্ট প্রকল্পে প্রাক্কলিত মোট ব্যয় ৩০,৬৬,২৩০ মিলিয়ন টাকা থেকে বাড়িয়ে ১,৯১৩,৫৭৪ মিলিয়ন টাকায় উন্নীত করা হয়েছে। যদিও ২০২১-২২ অর্থবছরে নতুন কোন প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে কিনা তা জানা যায়নি। গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) এর আওতায় এখন পর্যন্ত ৪টি জলবায়ু পরিবর্তন সম্পর্কিত প্রকল্পে ১৬৭.৩ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দের অনুমোদন প্রদান করা হয়েছে। যার মধ্যে ৯৪.৭ মিলিয়ন মার্কিন ডলার অনুদান এবং ৭২.৬ মিলিয়ন মার্কিন ডলার সরকারি সহ-অর্থায়ন রয়েছে।

সরকারের উন্নয়ন প্রকল্পগুলোতে পরিবেশ সংবেদনশীলতার বিষয়টি আমলে না নিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই প্রকল্প বাস্তবায়নে তা উপেক্ষিত করার সংস্কৃতি তৈরি হয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নানামুখী কার্যক্রম পরিচালনা করছে ১৮টি স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিত্বকারী জলবায়ু অ্যাডভোকেসি প্ল্যাটফর্ম নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ, বাংলাদেশ (এনসিসি’বি)। এনসিসি’বি’র রিসার্চ ও অ্যাডভোকেসি ম্যানেজার ড. মুহাম্মদ ফররুখ রহমান বলেন দেশে প্রতিবছর জিডিপি’র কমপক্ষে এক শতাংশ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বরাদ্দ করা উচিত। জলবায়ু বাজেটে পরিচালন ব্যয় কমিয়ে উন্নয়ন খাতে প্রতিবছর কমপক্ষে ১০ শতাংশ ব্যয় বৃদ্ধি করতে হবে। জলবায়ু পরিবর্তন তহবিলের জন্য অর্থ জোগাড় করা যেমন গুরুত্বপূর্ণ, সেই অর্থ ঠিকমত ব্যবহার করাও জরুরি উল্লেখ করে তিনি বলেন, জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা ও কার্যকারিতা বৃদ্ধিতে অবিলম্বে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট আইন-২০১০ পরিবর্ধন করে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বেসরকারি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের অন্তর্ভূক্ত করে একটি জলবায়ু কমিশন গঠন এবং জাতীয় জলবায়ু কমিশনের আওতায় জলবায়ু অর্থায়নকে বার্ষিক উন্নয়ন পরিকল্পনার সঙ্গে সমন্বিত করতে হবে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ঝুঁকিসূচক ২০২১ অনুযায়ী ১৯৯৯ সাল পরবর্তী বিশ বছরের মধ্যে জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয় ঘটতে পারে এমন দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম। বিশ্বব্যাপী এনভারয়নমেন্টাল পারফরমেন্স ইনডেক্স এ বাংলাদেশের অবস্থান ১৬২তম হলেও পরিবেশ উন্নয়নের ক্ষেত্রে বাজেট বরাদ্দে তেমন কোনও অগ্রগতি লক্ষ্য করা যায় না। জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ মোকবেলা করতে গিয়ে তৈরি সমস্যা সমাধানে কাজ করতে রাজনৈতিকভাবে প্রতিশ্রুতিবদ্ধ হলেও দেশের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গৃহীত বেশিরভাগ জলবায়ু প্রকল্প জনগনের কল্যাণে নেওয়া হলেও অনেকক্ষেত্রেই তা প্রকৃত জনগণকে সম্পৃক্ত করা হচ্ছে না। কোভিড-১৯ এর মতো অপ্রত্যাশিত মহামারির চলমান পরিস্থিতির মধ্যে অনাগত দিনগুলোতে জলবায়ু পরিবর্তনে ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর জন্য অগ্রাধিকার ভিত্তিতে বরাদ্দ এবং জলবায়ু পরিবর্তনের নিরীখে আন্তর্জাতিক বরাদ্দের ন্যাযতা নিশ্চিতে কার্যকর ও ত্বরিত পদক্ষেপ গ্রহণ করা এখন সময়ের দাবি।
লেখক: যোগাযোগ কর্মকর্তা ও ফ্রিল্যান্স সাংবাদিক

শেয়ার