Top
সর্বশেষ

চট্টগ্রামে করোনায় মৃত্যু ১০

১৩ জুলাই, ২০২১ ১২:০২ অপরাহ্ণ
চট্টগ্রামে করোনায় মৃত্যু ১০
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামে করোনায় শনাক্তে আগের দিনের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৯৫৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং একই সাথে ১০ জনের মৃত্যু হয়েছে। মোট ২ হাজার ৬৪৯ জনের নমুনা পরীক্ষায় ৯৫৫ জনের করোনা শনাক্ত হয়। মৃত ১০ জনের মধ্যে ৪ জন নগরীর ও ৬ জন উপজেলার। সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৫৫ জনসহ মোট আক্রান্তের সংখ্যা ৬৬ হাজার ৭৮৪ জন। নতুন ১০ জনসহ মোট মৃতের সংখ্যা ৭৯০ জন। এদিন সরকারি বেসরকারি ১১ টি ল্যাবে সর্বমোট ২ হাজার ৬৪৯ জনের নমুনা পরীক্ষায় ৯৫৫ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া যায়। যাদের ৬৩৬ জন নগরীর ও ৩১৯ জন উপজেলার বাসিন্দা। শতকরা হিসাবে এ হার ৩৬ দশমিক ০৫ শতাংশ।

প্রতিবেদনে আরো জানানো হয়, এই দিন ১১টি ল্যাবে ২ হাজার ৬৪৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১২৩ জনের মধ্যে ৭৯ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৬৯৮ জনের মধ্যে ২১০ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪০০ জনের মধ্যে ১৩০ জন, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ২২৯ জনের মধ্যে ৮২ জন, ৬৫৪ জনের এন্টিজেন টেস্টে ২৩৬ জন, ইমপেরিয়াল হাসপাতালে ১৫১ জনের মধ্যে ৬৮ জন, শেভরণে ১৫৭ জনের মধ্যে ৪৪ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৫২ জনের মধ্যে ৩১ জন, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৪২ জনের মধ্যে ২৫ জন এবং ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১০২ জনের মধ্যে ৬০ জনের করোনা পজেটিভ ফল পাওয়া যায়।

এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ হাপসপাতালে একজনের নমুনা পরীক্ষা করা হলেও তা নেগেটিভ আসে।

এদিন উপজেলার মধ্যে আক্রান্তের সংখ্যা- লোহাগাড়ায় ৮ জন, সাতকানিয়ায় ৯ জন, বাঁশখালীতে ৯ জন, আনোয়ারায় ১৫ জন, চন্দনাইশে ১১ জন, পটিয়ায় ২১ জন, বোয়ালখালীতে ২৬ জন, রাঙ্গুনিয়ায় ২৮ জন, রাউজানে ৩৫ জন, ফটিকছড়িতে ৩০ জন, হাটহাজারীতে ৩৬ জন, সীতাকুণ্ডে ৫০ জন, মিরসরাইয়ে ২৭ জন ও সন্দ্বীপে ১৪ জন।

বর্তমানে নগরীর পাশাপাশি উপজেলায় বাড়ছে করোনা সংক্রমণ। চিকিৎসকরা বলছেন ভারতীয় ধরনে (ডেল্টা প্রজাতি) চট্টগ্রামে সংক্রমণ হার বাড়ছে। একই সঙ্গে হাসপাতালেও রোগীর তিল ধারণের জায়গা নেই। চিকিৎসকরা বলছেন স্বাস্থ্যবিধি না মানার কারণে এতো সংখ্যাক রোগী বাড়ছে। নতুন ভ্যারিয়েন্টে সংক্রমণ গতি পেয়েছে। এছাড়া যারা বাসায় আক্রান্ত হন, অধিকাংশ আইসোলেশনে যায় না। সবার সাথে মেলামেশা করার ফলে পরিবারের সবাই আক্রান্ত হচ্ছে।

এ বছরের প্রথম তিন মাসের সংক্রমণ চিত্র আর বর্তমান পরিস্থিতির তুলনা করলে সংক্রমণের ঊর্ধ্বমুখীতার প্রমাণ মেলে। ২০২১ সালের জানুয়ারি মাসে মোট সংক্রমিত রোগীর সংখ্যা ২৬২৪ আর মৃত্যু ১০ জনের। ফেব্রুয়ারিতে শনাক্ত ১৯২৩ আর মৃত্যু ৪ জনের। মার্চে ৫১১০ আর মৃত্যু ১৩ জনের। চলতি মাসের শেষ ১০ দিনে শনাক্ত রোগীর সংখ্যা ৬৭৮৫ আর মৃত্যু ৭৯ জনের। এতে বোঝা যায় সংক্রমণ কি হারে বাড়ছে। একই সঙ্গে মৃত্যুও বাড়ছে। করোনা রোগী বাড়ায় ইতিমধ্যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে সাধারণ রোগী ভর্তি বন্ধ রয়েছে।

শেয়ার