Top
সর্বশেষ

চট্টগ্রামে কোটি টাকার ক্রিস্টাল মেথসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

১৩ জুলাই, ২০২১ ৩:৩৯ অপরাহ্ণ
চট্টগ্রামে কোটি টাকার ক্রিস্টাল মেথসহ ৩ মাদক ব্যবসায়ী আটক
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানার পাথরঘাটা নতুন ফিসারীঘাট এলাকা থেকে ৯৭৫ গ্রাম ক্রিস্টাল মেথসহ (আইস) ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব। উদ্ধার ক্রিস্টাল মেথের আনুমানিক মূল্য এক কোটি টাকা। সোমবার রাতে তাদের আটক করা হয়। মঙ্গলবার (১৩ জুলাই) সকাল ১১টায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাব-৭ এর পরিচালক মশিউর রহমান জুয়েল।

আটক তিন মাদক ব্যবসায়ী হলো-পটিয়া থানার পূর্ব বাতুয়া এলাকার মো. মুছার ছেলে শহিদুল ইসলাম টিপু (২৮), একই থানার বাতুয়া এলাকার মৃত কাজী মাহমুদুল হকের ছেলে কাজী আমিনুর রশিদ (৪৮) ও রাউজান থানার গুজরা এলাকার মৃত হাজী নূর আলমের ছেলে মো. সাইমন তারেক (৪৯)।

র‌্যাবের সিইও মশিউর রহমান জুয়েল বলেন, গত ২৪ ফেব্রুয়ারি খুলশি প্রথম থেকে ১৪০ গ্রাম ক্রিস্টাল মেথ (আইস) উদ্ধার করা হয়। দ্বিতীয়বারের মতো জব্দ এ ক্রিস্টাল মেথগুলো (আইস) টেকনাফ থেকে আড়ালে চট্টগ্রামে নিয়ে আসেন পটিয়ার মো. রুবেল (৩২) নামে এক মাছ ব্যবসায়ী। পরে তিনি সৌদি আরব চলে যান। এরপর এ মাদকগুলো বিক্রয়ের জন্য কোতোয়ালীতে নিয়ে আসেন এ মাদক চক্রটি।

তিনি আরও বলেন, সোমবার (১২ জুলাই) রাতে তাদের ফিসারীঘাট এলাকা থেকে আটক করা হয়। এসময় তাদের তল্লাশি করে একটি ব্যাগ থেকে ৯৭৫ গ্রাম ক্রিস্টাল উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য ১ কোটি টাকা। চক্রটি দীর্ঘদিন ধরে চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় এ উচ্চমাত্রায় মাদকগুলো বিক্রি করে আসছিল।

ক্রিস্টাল মেথ (আইস) নামক মাদকের ভয়াবহতা জানিয়ে এসময় তিনি আরো বলেন, ১৮৮৭ সালে জার্মানিতে মারাত্মক সব ড্রাগের ওপর গবেষণা করতে গিয়ে আবিষ্কৃত হয় ক্রিস্টাল ড্রাগ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুদ্ধবিমান চালক ও সৈনিকদের সারাক্ষণ নির্ঘুম রাখতে জার্মান ও জাপানিজ পাইলটদের সেস কড়া ড্রাগ ব্যবহারে উৎসাহিত করা হত। পরবর্তীতে এর নাম পরিবর্তিত হয়ে কোথাও ক্রিস্টাল মেথ, আইস, এক্সটেসি, ম্যাড-ড্রাগ এবং এলাকাভেদে নানা ছদ্মনামে এর ব্যবহার চালু হয়। ১৯৭০ সালে আমেরিকাতে ক্রিস্টাল মেথ নিষিদ্ধ ঘোষণা করা হয়। ২০১০ সালে অস্ট্রেলিয়া হয়ে সিঙ্গাপুর, মালয়েশিয়া, লাওস, চীন, থাইল্যান্ড, মিয়ানমার হয়ে বাংলাদেশে এর ব্যবহার শুরু হয়। ক্রিস্টাল মেথ বা আইস উন্নত পদ্ধতিতে প্রসেস করা হয় বলে এটি অতি উচ্চমাত্রার একটি মাদক। ফলে এটি সেবনে অনিদ্রা ও অতি উত্তেজনা তৈরি হয়। এর ফলে স্মৃতিভ্রম ও মস্তিষ্ক বিকৃতি, স্ট্রোক, হৃদরোগ, কিডনি, লিভার নষ্ট হয়। দাঁত ক্ষয়, অতিরিক্ত ঘাম, চুলকানি, রাগ ও আত্মহত্যার মত ভয়ানক প্রবণতাও তৈরি হয়।

আটক তিন জনের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ অনুযায়ী কোতোয়ালী থানায় একটি মামলা করা হয়েছে বলে জানান র‌্যাব-৭ পরিচালক মশিউর রহমান জুয়েল।

শেয়ার