Top
সর্বশেষ

জয়পুরহাটে কুরবানীর পশু নিয়ে শঙ্কায় খামারীরা

১৪ জুলাই, ২০২১ ১২:০৭ অপরাহ্ণ
জয়পুরহাটে কুরবানীর পশু নিয়ে শঙ্কায় খামারীরা
জয়পুরহাট প্রতিনিধি :

সীমান্ত ঘেষা জেলা জয়পুরহাটে অধিক কোরবানীর পশু উৎপাদন করে থাকে কৃষক ও খামারীরা। ভারতীয় গরু না আসায় দেশীয় গরুর উৎপাদন যেমন বেড়েছে তেমনি চাহিদাও বেড়েছে এ জেলায়, কিন্তু ক্রমাগত লকডাউনের কারনে দেশের বড় পশু সরবরাহকারী জেলার হাটগুলো বন্ধ রয়েছে আর এতে বেকায়দায় পড়েছে ক্রেতা-বিক্রেতা উভয়ই। যদিও অনলাইনে পশু বিক্রির জোড় দেওয়া হচ্ছে, কিন্তু ছোট খামারী কিংবা সাধারন কৃষকরা এতে সাড়া পাচ্ছেনা তেমন ফলে কোরবানীর পশু বিক্রি নিয়ে শংকায় পড়েছে জেলার কৃষক ও খামারীরা।

জয়পুরহাটের সদর উপজেলার জামালপুর গ্রামের সৌখিন খামারী মঞ্জুরুল আলম জানান, একটি ফ্রিজিয়ন জাতের গরু লালন পালন করেছেন তিনি। যার ওজন ৩০মণ, লম্বায় ১০ফুট আর উচ্চতায় ৫ফুট ৬ ইি । এবারের কুরবানীর ঈদে এটিই জেলার বড় গরু, যার দাম হাকাচ্ছেন ১৫ লাখ টাকা। দেশীয় পদ্ধিতে লালন পালন করা এই গরুটিকে বিক্রি করা নিয়ে তিনি পড়েছেন চরম দুচিন্তায়।

সদর উপজেলার আমদই চৌমুহুনী গ্রামের মেসার্স ফ্রেন্স এগ্রো ফার্মের খামারী হাসানুল বান্না জানান, তার খামারে ২২টি গরু রয়েছে, কিন্তু বর্তমানে এখনো একটি গরুও তিনি বিক্রি করতে পারেন নি। তিনি আরো বলেন এমনিতেই গরুর খাদ্যের দাম অনেকটাই বেশি এই অবস্থায় আমাদের কি হবে তা আমরা বুঝতে পারছি না। এ নিয়ে আমরা চরম দুশ্চিন্তার মধ্যে রয়েছি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ রাশেদুল ইসলাম জানান, করোনা ভাইরাস ও লকডাউনের কারনে এবছর পশুর উৎপাদন খরচ বেশি তাই বেশি দামে পশু বিক্রি না হলে লোকসান গুনবে খামারীরা।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মাহফুজার রহমান জানান, কোরবানী ঈদে জেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যত্র পশু সরবরাহের জন্য অনলাইনে পশু বিক্রির প্লাটফর্ম তৈরি করে সমস্যা সমাধানের চেষ্টা করা হয়েছে বলে জানান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা।

আসন্ন কোরবানী ঈদকে সামনে রেখে জেলায় এবছর দেড় লাখ পশু প্রস্তুত করা হয়েছে এরমধ্যে ৫০ হাজারের বেশি পশু অন্য জেলায় বিক্রির কথা রয়েছে।

শেয়ার