Top

কোরবানির পশু ও মাংস সঠিক পরিচর্চা এবং খাদ্য নিরাপত্তা নিয়ে ওয়েবিনারে আলোচনা

১৬ জুলাই, ২০২১ ৬:০৯ অপরাহ্ণ
কোরবানির পশু ও মাংস সঠিক পরিচর্চা এবং খাদ্য নিরাপত্তা নিয়ে ওয়েবিনারে আলোচনা

জনগণের মাঝে কোরবানি সময়ে স্বাস্থবিধির বাড়তি সচেতনতা সহ পুষ্টি ও খাদ্যাভাস নিয়েও সচেতন করার উদ্দেশ্যে বিডি ইভেন্ট এক্সপ্রেস ও নিউস ৩৬০ বিডির যৌথ উদ্যোগে “স্বাস্থবিধি মেনে চলি সুস্বাস্থ্যে জীবন গড়ি” এই স্লোগান দিয়ে শুরু হলো ক্যাম্পেইন। এই ক্যাম্পেইন ওয়েবিনার দিয়ে যাত্রা শুরু করলো। আলোচনার মূল বিষয় ছিল কোরবানির জন্য সুস্থ ও রোগমুক্ত পশু চিনার উপায়, মাংস সঠিক নিয়মে ফ্রিজ এ রাখার কলাকৌশল এবং রান্না করার পদ্ধতি সহ খাবারের মান ঠিক রাখতে করণীয় বিষয় বস্তু | শুধু তাই নয়, সেই সাথে কোরবানিহাট এ স্বাস্থ্যবিধি এবং পশুকে বাসায় আনার পর পরিচর্চার বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

এটি ব্রডকাস্ট হয়েছে নিউজ ৩৬০ বিডির ওয়েব পোর্টালসহ আয়োন সহযোগীদের ফেইসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলে।

উপস্থিত ছিলেন ক্যাম্পেইন আয়োজক কমিটির পক্ষ থেকে এম সাফাক হোসেন, ভেট ডাক্তার জনাব কল্লোল বড়ূয়া, রাধূনী এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশন এর এনএইচটি টিআই ফুড এবং বেভারেজ বিভাগীয় প্রধান জাহেদা বেগম। সঞ্চালনায় ছিলেন ছিলেন আয়োজক কমিটির আর একজন সদস্য সুমাইয়া জামান।

ডা: কল্লোল বলেন, “যেহেতু করোনা মহামারী চলছে, কোরবানির পশু বাসায় আনার পর ভালোভাবে গোসল করিয়ে নেয়া। কেননা অনেকেই গরুর গায়ে টাচ করে থাকবে”। তিনি আরো বলেন, “কোরবানির গরু মোটা তাজা করতে বিভিন্ন ক্যামিক্যাল এবং ঔষধ দেয়া হয় যা সাস্থ্যের জন্য ক্ষতিকর। এ সকল গরুর মুখ দিয়ে লালা পড়তে থাকে এবং ঝিম মেরে থাকে। অনেকসময় কোরবানির পশু গ্যাস্ট্রিক এর জন্য খেতে চায় না সে ক্ষেত্রে পানিতে লিটারে 20 গ্রাম খাবার সোডা প্রপোরশন করে মিশিয়ে খাওয়াতে হবে। এতে তাদের পাকস্থলীও ঠিক থাকবে এবং মাংসও ভালো থাকবে”

“যারা মাংস নিয়ে কাজ করবেন তারা যাতে মাস্ক ব্যবহার করে, পার্সোনাল হাইজিন মেইনটেইন করে যাতে মাংসের কোনো কন্টামিনেশন না হয় | কাঁচা মাংস এয়ার টাইট ব্যাগ বা বাক্স এ ডিপ ফ্রিজ এ রাখতে হবে এবং একই জাগায় রান্না করা মাংস বা কোনো খাবার রাখা যাবে না এতে রান্না করা খাবার বিষাক্ত হয়ে মানব দেহের অনেক ক্ষতি করবে | তাছাড়া যতটুকু প্রয়োজন ততটুকু অংশ ডিফ্রস্ট করা উচিত, কেননা বার বার ডিফ্রস্ট করে আবার ফ্রিজ এ রাখলে এতে পানিবাহিত রোগজীবাণু মাংসে কন্টামিনেটেড হয়ে যাবে এবং ফ্রিজ রাখা মাংস বিষাক্ত ও পুষ্টিহীন হয়ে যাবে” বলেছেন জাহিদ বেগম।

কোরবানির এই ক্যাম্পেইন এ এগিয়ে এসেছে বিকাশ, কনকা, আরম্যাক সার্ভিসেস লিমিটেড। সহযোগিতায় ইউএনওইসেব, রোটারি ক্লাব ঢাকা আবানী, জেসিআই ঢাকা নর্থ, বিপিডব্লিউএস, ফায়ার ফ্লাই মোশন পিকচার্স এবং মিডিয়া পার্টনার হিসাবে বাণিজ্য প্রতিদিন।

শেয়ার