Top

ইতিহাসে এত বেশি নারী আগে কখনও দেখেনি অলিম্পিক

২৪ জুলাই, ২০২১ ১:১২ অপরাহ্ণ
ইতিহাসে এত বেশি নারী আগে কখনও দেখেনি অলিম্পিক

আধুনিক অলিম্পিক গেমসের পথচলা শুরু ১৮৯৬ সালে। তবে মেয়েদের সবচেয়ে বড় এই ক্রীড়া আসরে অংশ নিতে অপেক্ষা করতে হয়েছে আরও চার বছর। সীমিত কয়েকটি ইভেন্টে প্রথমবার নারীদের অংশ নেওয়ার অনুমোদন দেওয়া হয় ১৯০০ সালে। তারপর থেকে নারীরা অংশ নিলেও পুরুষ প্রতিযোগীদের চেয়ে তারা সংখ্যায় অনেক পিছিয়েই ছিল। কিন্তু এবার করোনা কালের অলিম্পিক নারীদের উপস্থিতি চলে এসেছে পুরুষ অংশগ্রহণের সঙ্গে প্রায় সাম্যাবস্থায়।

অতিমারির শঙ্কা কাটিয়ে একদিন আগেই যাত্রা হয়েছে টোকিও অলিম্পিক গেমসের। যেখানে দারুণ এক মাইলফলক ছুঁয়ে ফেলল এবারের আয়োজন। এ বছর এই ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-এ সবমিলিয়ে অংশ নিচ্ছেন ৪৯ শতাংশ নারী প্রতিযোগী যা কিনা অলিম্পিকের ইতিহাসে সর্বোচ্চ হার।

লিঙ্গবৈষম্য দূর করার পথে অনেকটা এগিয়ে গেল অলিম্পিক। এর আগের বার রিওতে অনুষ্ঠিত অলিম্পিক্সে অংশ নিয়েছিলেন ৪৫ শতাংশ মহিলা। এবার তারচেয়ে ৪ শতাংশ বাড়ল।

এবারের অলিম্পিক গেমসে ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি (আইওসি) নতুন ১৮টি ইভেন্ট চালু করেছে। যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে নিশ্চিত করেই পুরোপুরি সাম্যাবস্থা চলে আসবে। এরমধ্যে আইওসি জানাল-৪৯ শতাংশ নারী প্রতিযোগী থাকায় টোকিও অলিম্পিক গেমস ২০২০ হয়ে উঠল প্রথম লিঙ্গসাম্যের অলিম্পিক।

শেয়ার