Top

ফেল্পসের রেকর্ড ভেঙে সোনা জিতলেন ‘অনিশ্চয়তায়’ পড়া মিলাক

২৮ জুলাই, ২০২১ ৪:৪৬ অপরাহ্ণ
ফেল্পসের রেকর্ড ভেঙে সোনা জিতলেন ‘অনিশ্চয়তায়’ পড়া মিলাক

সাঁতার শুরু হতে তখনো মিনিট দশেক বাকি। হাঙ্গেরিয়ান সাঁতারু ক্রিস্টোফ মিলাকের মগজে তখন ভর করে বসেছে ঘোর অনিশ্চয়তা। খেলার ঠিক আগে এমন কিছু মনোযোগে ফেলে বড় প্রভাব, ম্যাচেও যদি পড়ে তার ছাপ তাহলে রেকর্ড তো দূর সোনাজয়ই যে পড়ে যায় শঙ্কায়! তবে সব শঙ্কা উড়িয়ে শেষমেশ মিলাক পুলে নামলেন, সোনা জিতলেন। শুধু তাই নয়, পেছনে ফেললেন ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে মাইকেল ফেল্পসের ১৩ বছরের পুরনো অলিম্পিক রেকর্ডও।

টোকিও অ্যাকুয়াটিক সেন্টারে মিলাক সাঁতার শেষ করতে সময় নিয়েছেন ১ মিনিট ৫১.২৫ সেকেন্ড। ২১ বছর বয়সী এই সাঁতারু তাতে ভেঙে দিয়েছেন ফেল্পসের ১৩ বছরের পুরনো অলিম্পিক রেকর্ড। বেইজিংয়ে ২০০৮ সালের আসরে সেবার ফেল্পস সময় নিয়েছিলেন ১ মিনিট ৫২.০৪ সেকেন্ড।

বিশ্বরেকর্ড অবশ্য বহু আগেই বাগিয়ে নিয়েছিলেন নিজের দখলে। ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনি সাঁতার শেষ করেছিলেন ১ মিনিট ৫০.৭৩ সেকেন্ড। সে রেকর্ডটা আজ ভাঙতে না পারলেও ফেল্পসের অলিম্পিক রেকর্ড রেকর্ডটা ঠিকই ভেঙে দিলেন মিলাক, তবে খেলা শুরুর আগে যার মনে ভর করেছিল অনিশ্চয়তা, তার জন্যে এমন কীর্তি কম কিসে!

সে কথা মিলাক নিজেও মেনে নিচ্ছেন নতশিরে। বললেন, ‘পুলে ঢোকার আগে যখন কস্টিউম ছিঁড়ে গেল, তখন মনে হচ্ছিল রেকর্ড বুঝি গড়া হলো না আর। মনোযোগ নড়ে গিয়েছিল। মনে হচ্ছিল, এবার বুঝি হবে না। তবে সব একপাশে রেখে সোনা জিততে পেরেছি। আমি তাতেই খুশি।’

এ ইভেন্টের রূপা গেছে জাপানী সাঁতারু তোমুরু হোন্ডার দখলে। তিনি সাঁতার শেষ করেছেন ১ মিনিট ৫৩.৭৮ সেকেন্ড। আর ইতালিয়ান ফেদেরিকো বুরদিসো তার চেয়ে একটু বেশি সময় নিয়ে জিতেছেন ব্রোঞ্জপদক।

শেয়ার