Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

বিফ চিজ বার্গার তৈরি করুন ঘরেই

২৯ জুলাই, ২০২১ ৪:২০ অপরাহ্ণ
বিফ চিজ বার্গার তৈরি করুন ঘরেই

বার্গার খেতে কে না পছন্দ করে! ছোট-বড় সবার কাছেই বার্গার একটি মুখোরোচক ফাস্টফুড। বিশ্বব্যাপী এর এর চাহিদাও অনেক। সাধারণত বিভিন্ন ফাস্টফুড হাউস থেকেই সবাই বার্গার কিনে খেয়ে থাকেন। যা হতে পারে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

চাইলে কিন্তু ঘরেই স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করে নিতে পারবেন রেস্টুরেন্ট স্টাইলের বার্গার। সামান্য কয়েকটি উপকরণ হাতের কাছে রাখলেই ঘরে তৈরি করে নিতে পারবেন বিফ চিজ বার্গার। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস কিমা আধা কেজি
২. তেল পরিমাণমতো
৩. গোল মরিচ গুঁড়ো ১ চা চামচ
৪. সরিষা গুঁড়ো ১ চা চামচ
৫. ওয়েস্টার সস ২ চা চামচ
৬. লবণ স্বাদ অনুযায়ী
৭. ময়দা ২ চা চামচ
৮. ডিম ১টি
৯. চালের গুঁড়ো ২ টেবিল চামচ
১০. কর্ন ফ্লাওয়ার ২ চা চামচ
১১. দুধ ১/৪ কাপ
১২. বেকিং পাউডার আধা চা চামচ
১৩. কর্নফ্লেক্স সামান্য
১৪. ব্রেড ক্রাম সামান্য
১৫. বনরুটি
১৬ চিজের স্লাইস ৪টি

পদ্ধতি

প্রথমে মাংসে গোল মরিচ, সরিষা গুড়ো, সস ও লবণ দিয়ে মেখে ২ ঘন্টা মেরিনেট করে রাখুন। এরপর বার্গারের পেটির সেপে বড় গোল বল বানিয়ে চেপ্টা করে নিন।

এবার ময়দা, ডিম, চালের গুড়ো, কর্ন ফ্লওয়ার, লবণ এবং সামান্য বেকিং পাউডার এবং দুধ দিয়ে মিশ্রণ তৈরি করুন।

বার্গারের পেটি ময়দার মিশ্রণে ডুবিয়ে প্রথমে কর্নফ্লেক্স তারপর ব্রেডক্রাম এ মাখিয়ে নিয়ে ডুবো তেলে অল্প আচে বাদামি করে ভেজে নিন।

এবার বনরুটি গরম করে মাঝখান থেকে কেটে নিন। নিচের অংশে মেয়নিজ মাখিয়ে এর ওপরে দিয়ে দিন বার্গারের পেটি।

চাইলে ভেতরে দিতে পারেন চিজ স্লাইস, লেটুস পাতা, মরিচ কুচি, ক্যাপসিকাম, টমেটো ও শসা। পছন্দের সস দিয়ে পরিবেশন করুন বিফ চিজ বার্গার।

শেয়ার