Top

ফেলপসকে ছাড়িয়ে নিজের রেকর্ড নিজেই ভাঙলেন ড্রেসেল

৩১ জুলাই, ২০২১ ৩:০৬ অপরাহ্ণ
ফেলপসকে ছাড়িয়ে নিজের রেকর্ড নিজেই ভাঙলেন ড্রেসেল

অলিম্পিক সুইমিং পুলে নিজেকে অনন্য এক উচ্চতাতেই নিয়ে গিয়েছিলেন সাঁতারের কিংবদন্তি মাইকেল ফেলপস। যুক্তরাষ্ট্রের এই কিংবদন্তি ২০১৬ সালে রিও অলিম্পিক শেষে বলেছিলেন বিদায়। এবারের অলিম্পিক সাঁতার তাই তার শূন্যতা নিয়েই শুরু হয়েছে। তবে তাকে ভুলিয়ে দেওয়ার কাজটা সারছেন তারই স্বদেশি কেলেব ড্রেসেল।

ড্রেসেল আগেই ফেলপসের বিশ্বরেকর্ড বাগিয়ে নিয়েছিলেন নিজের কাছে। টোকিও অ্যাকুয়াটিক সেন্টারে চলতি অলিম্পিকের পুরুষদের ১০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা জিতেছেন তিনি। ভেঙে দিয়েছেন নিজের গড়া বিশ্বরেকর্ডটাই।

ইভেন্টের সোনা জেতার পথে তিনি সময় নিয়েছেন ৪৯.৪৫ সেকেন্ড। বছর দুই আগে কোরিয়ায় যে বিশ্বরেকর্ডটা গড়েছিলেন তিনি, তার থেকে দশমিক শূন্য পাঁচ সেকেন্ড কম। তবে সেবারেরটা থেকে এবারেরটা বাড়তি তৃপ্তিই দেওয়ার কথা ড্রেসেলকে। এবারেরটা যে এসেছে অলিম্পিকের মতো বিশ্বমঞ্চে।

তার চেয়ে ৪৯.৬৮ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন হাঙ্গেরির ক্রিস্টোফ মিলাক, যিনি দিনদুয়েক আগেই জিতেছিলেন দু’শ মিটার বাটারফ্লাইয়ের সোনা। তবে সোনা না পেলেও একটা রেকর্ড ঠিকই গড়ে ফেলেছেন মিলাক। ভেঙে দিয়েছেন ১০০ মিটার বাটারফ্লাইয়ের ইউরোপিয়ান রেকর্ড, এখন এ কীর্তি শুধুই তার।

ব্রোঞ্জ পদকটাও গিয়েছে ইউরোপেই। সুইজারল্যান্ডের নো পন্তি জিতেছেন পদকটি। ৫০.৭৪ সেকেন্ডে প্রতিযোগিতা শেষ করেছেন সুইস এই সাঁতারু।

শেয়ার