Top

নবীনগর বাড়ছে করোনার রোগী

০২ আগস্ট, ২০২১ ২:৩৪ অপরাহ্ণ
নবীনগর বাড়ছে করোনার রোগী

ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলায় দিন দিন করোনা উপসর্গ রোগীর সংখ্যা বেড়েই চলছে, ছড়িয়ে পড়েছে গ্রামগঞ্জে পাড়া-মহল্লায় ঠাই হচ্ছেনা সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে। এদিকে প্রতিদিন ঠান্ড জ্বর সর্দি মাথাব্যথা গলা ব্যথা এইসব উপসর্গের কারণে নবীনগরে ঔষধের চাহিদা বেড়ে গেছে বহুগুণ। মহা সংকটে পড়েছেন ক্রেতারা। ফলে বিপাকে পড়েছেন ঔষধ বিক্রেতারাও। ঔষধ কোম্পানিগুলোকে চাহিদার কথা জানিয়ে ও অর্ডার করেও ওষুধ পাচ্ছেন না।

ঔষধ সঙ্কটে ভুগছেন করুণা আক্রান্ত রোগী সহ সাধারণ মানুষ, ভোগান্তিতে পড়েছেন রোগীরা, বিপদগ্রস্ত রোগীর আত্মীয়-স্বজনরাও ঔষধ সংগ্রহের জন্য ছুটছেন ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ঢাকায়। অতিরিক্ত দামে ওষুধ সংগ্রহ করছেন কেউ কেউ । ঔষধ কোম্পানির বিক্রয় প্রতিনিধিরা জানান, চাহিদার তুলনায় উৎপাদন কম হওয়াাই এই সংকট দেখা দিয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে উপজেলার শিবপুর, সলিমগঞ্জ, বাঙ্গরা বাড়িখলা ,নবীনগর রসুল্লাবাদ,শ্যামগ্রামসহ বিভিন্ন বাজারে ঔষুধের ফার্মেসি গুলোতে জ্বর ঠান্ডা সর্দি কাশি গলা ব্যথা মাথা ব্যথা সব রোগের ওষুধ সংকট রয়েছে। যেমন : ফেক্সোফেনাডিন ,এজিথ্রোমাইসিন, মন্টিলুকাস্ট ১০, প্যারাসিটামল ৫০০,
নাপা ,নাপা এক্সট্রা, নাপা এক্সটেন্ড, এক্সপা, এক্সপা এক্সআর, মোনাস টেন, ফেনাডিন ১২০, নাপা সিরাপ, জিংক বি, এসব ঔষধ গুলোর সংকট রয়েছে এসকল বাজারগুলোতে

এ ব্যাপারে ক্রেতা ওবায়দুল হক বলেন আমি দশ বারোটা ফার্মেসি ঘুরেছি প্যারাসিটামল জাতীয় কোন ওষুধ খুঁজে পাচ্ছিনা আমাদের ঘরে বাচ্চা সহ প্রায় সবারই জ্বর সর্দি ঠান্ডায ভুগতেছি এখন সাধারণ কয়েকটা ওষুধ খুজেও পায়না। প্যারাসিটেমল জাতীয় কয়েকটা ওষুধ কিনেছি ২০ টাকার পাতা ওষুধ ৫০ টাকায় বেশি দাম দিয়ে পাইছি এতে আলহামদুলিল্লাহ।

এদিকে বিক্রেতা নবীনগর পৌর বাজারের প্রাচিন ব্যবসায়ী ডাক্তার শান্তি ক্লিনিক এন্ড ফার্মেসির মালিক ঔষধ ব্যবসায়ী সমিতির সভাপতি সুবীর রঞ্জন সাহা বলেন, এখন এই সমস্যা টপ টুয়েন্টি কোম্পানির প্যারাসিটামল ঔষধ যে জিনিস দিয়ে তৈরি হয় ল..মেটারিয়ালস এটাই আন্তর্জাতিক মার্কেট থেকে আসতেছে না লকডাউন এর কারণে,
এইটা ন্যাশনাল সমস্যা বিশেষ করে প্রথম সারির ১ থেকে ২০ পর্যন্ত বড় কোম্পানিগুলোর একই সমস্যা, আর মানুষ এখন সচেতন ভালো ভালো কোম্পানির ঔষধ চায় যেমন নাপা একটি ব্র্যান্ড এইচ একটি ব্র্যান্ড। দেশের করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে এই ওষুধগুলোর চাহিদাও বেড়ে যাচ্ছে।

এদিকে নবীনগর বাজারের মা ফার্মেসির মালিক সুমন দত্ত জানান নবীনগরে অবস্থা ভালো না হঠাৎ করে করুনার কারণে রোগীর চাপ বেড়ে গেছে আমরা জ্বর ঠান্ডা কাশি এ জাতীয় রোগের ঔষধ গুলি পাচ্ছিনা অর্ডার করে ও সাড়া পাচ্ছি না । ওষুধ বিক্রেতার প্রতিনিধিরা বলেন চাহিদার তুলনায় প্রোডাকশন করে কুলাতে পারছেনা আমি গত সপ্তাহে দশটি দোকানের নামে অর্ডার করেছি প্রায় ১ লক্ষ টাকার ঔষধ কিন্তু আমাকে বারোশো টাকার ওষুধ দেওয়া হয়েছে কোম্পানি থেকে।

এদিকে স্কয়ার কোম্পনী লিমিটেডের বিক্রয় প্রতিনিধি মো:হুমায়ন কবির বলেন, মার্কেটে চাহিদা আছে এক হাজার বক্স ,কিন্তু সেখানে দেওয়া যাচ্ছে ৫০ বক্স।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: হাবিবুর রহমান বলেন,মার্কেটে খোজখবর নেওয়া হয়েছে, কিছু কিছু কোম্পানির প্যারাসিটামল গ্রুপ সংকটে আছে। প্রয়েজনের তুলনায় কোম্পানিগুলো সাপ্লাই দিতে পারছে।উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে অচিরেই এর সমাধান করা হবে।

শেয়ার