Top

বৃষ্টিপাত কম হওয়ায় রংপুরে আমন চারা রোপনে অতিরিক্ত অর্থ ব্যয়

০২ আগস্ট, ২০২১ ৪:২৯ অপরাহ্ণ
বৃষ্টিপাত কম হওয়ায় রংপুরে আমন চারা রোপনে অতিরিক্ত অর্থ ব্যয়
সাজ্জাদ বাপ্পী, রংপুর প্রতিনিধি :

বৃষ্টিপাত কম হওয়ায় এবার রংপুর অঞ্চলের কৃষকদের আমন চারা রোপনের জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করতে হচ্ছে। বিশেষ করে প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা ধার দেনা করে জমিতে সেচ দিয়ে চারা রোপন করছে। রংপুর কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, বৃষ্টিপাত কম হওয়ায় ২ আগষ্ট পর্যন্ত রংপুর জেলায় ৩৬ শতাংশ জমিতে আমনের চারা রোপন করা হয়েছে। তারা বলছেন, এ মাসের ১০ তারিখ পর্যন্ত প্রচুর বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। আশা করছি এ মাসের মধ্যে সব জমিতে আমন ধানের চারা রোপনের কাজ সমাপ্ত হবে।

রংপুর কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা ওবায়দুর রহমান মন্ডল জানান, রংপুর জেলায় এবার ১ লাখ ৬৫ হাজার ৯ শত ৪১ হেক্টর জমিতে আমন ধানের চারা রোপনের জন্য জমি নির্ধারণ করা হয়েছে। উৎপাদন ধরা হয়েছে ৪ লাখ ৭৫ হাজার ৭৬ মেট্রিক টন চাল। ২ আগষ্ট পর্যন্ত জেলায় ৫৬ হাজার ৬ শত ৬৫ হেক্টও জমিতে চারা রোপন করা হয়েছে। যা শতকরা ৩৬ শতাংশ।

তিনি জানান, এবার রংপুর জেলায় বৃষ্টিপাত কম হয়েছে। সে জন্য কৃষকেরা জমিতে সেচ দিয়ে চারা রোপন করছে। কিছুটা হলেও তাদের উৎপাদন খরচ বাড়তে পারে। তবে এমাসে প্রচুর বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। আশা করছি কৃষকদের আর কোন অসুবিধা হবে না। চলতি মাসের ১৫ তারিখ পর্যন্ত আমারা চারা রোপনের সময় নির্ধারন করে দিয়েছি। তবে অগাষ্ট মাস পর্যন্ত চারা রোপন করতে পারবে।

শ্যালো মেশিনে জমিতে ২৪ শতাংশ (একদোন) জমি হাল-চাষ দিয়ে চারা রোপনের জন্য তৈরি করতে বাড়তি টাকা ব্যয় করতে হচ্ছে কৃষকদের। এজন্য ঘণ্টা প্রতি কৃষককে গুনতে হচ্ছে ৮০ থেকে ১ শত টাকা। অথচ এখন ভরা বর্ষাকাল। শ্রাবণ মাসের অর্ধেক পেরিয়েও স্বাভাবিক বৃষ্টির দেখা নেই রংপুরসহ বিভাগের বিভিন্ন জেলায়। কখনো টিপ টিপ, কখনো একপশলা বৃষ্টি হলেও তা কাজে আসছে না।

রংপুর আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, জুলাই মাসে রংপুর জেলায় বৃষ্টিপাতের দরকার ৪৬৫ মিলিমিটার। জুলাই মাসে রংপুর জেলায় বৃষ্টি হয়েছে ১৯৭ মিলিমিটার। গতবছর জুলাই মাসে বৃষ্টিপাতের পরিমান ছিল ৬৮৬ মিলিমিটার।

কি কারণে এবার বৃষ্টিপাতের পরিমান কম এমন প্রশ্নের জবাবে দেশে আবহাওয়া তারতম্যের কারণে কোনমাসে বৃষ্টি বেশি হচ্ছে কোন মাসে কম হচ্ছে। তবে আগষ্ট মাসে প্রচুর পরিমানে বৃষ্টির সম্ভবনা রয়েছে বলে জানান তিনি।

বৃষ্টি কম হওয়ায় ঠাকুরগাঁও, পঞ্চগড়, দিনাজপুর, কুড়িগ্রামের কৃষকরা আমন ধান চাষ নিয়ে বিপাকে পড়েছেন। খাল-বিলের পানি শুকিয়ে যাওয়ায় পাট জাগ দেওয়া নিয়েও কৃষকের ভোগান্তিরও শেষ নেই।

রংপুর কৃষি বিভাগ বলছে, আমনের চারা রোপণের উপযুক্ত সময় আষাঢ়ের শেষ সপ্তাহ থেকে শ্রাবণ মাসের শেষ পর্যন্ত। এবার মৌসুমের শুরু থেকেই স্বাভাবিক বৃষ্টির দেখা পাচ্ছেন না কৃষক। পর্যাপ্ত বৃষ্টি না হলে জমিতে সেচ দিতে কৃষকের বাড়তি খরচ হবে। আবার জমিতে আগাছা, রোগ ও পোকার আক্রমণ বেড়ে যাবে। এতে ধানের ফলন কমে যাওয়ার আশঙ্কা থাকে।

কৃষকেরা ডিজেল বা বিদ্যুৎ খরচ করে জমি তৈরি করে চারা রোপন করতে পারছেন। কিন্তু সামর্থ্যহীন কৃষকের জমি পড়ে আছে। পানির অভাবে পাটের জাগ িিদতে পারছেন না কৃষকেরা। জমি থেকে কেটে আনা কাঁচা পাটের স্তুপ করে রেখে অপেক্ষায় আছেন । জল ও জলাশয়ের সংকটে অর্ধেক পাট পঁচানো যায়নি এখনো।
এক কৃষক জানান, পানির অভাবে পাট জাগ দিতে পারছি না। গাড়ি ভাড়া করে অনেক দূরে নিয়ে যেতে হচ্ছে পাট জাগ দিতে অন্য জায়গাতে। এখানেও বাড়তি খচর হচ্ছে আমাদের।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মাহবুবর রহমান বলেন, বৃষ্টির সময় এখনো রয়েছে। তবে কৃষকদের বলব- উচু জমিতে যেন সেচ দিয়ে ধান রোপন করেন। এতে তাদের একটু কষ্ট হবে। বৃষ্টি হলে তাদের জন্য কাজটি করা অনেক সহজ হতো।

কৃষি বিভাগ বলছে, রংপুর বিভাগে এবার প্রায় ৬ লাখ সাড়ে ১২ হাজার হেক্টর জমিতে এবার আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এখন পর্যন্ত ১ লাখ ৬৩ হাজার হেক্টরে চারা রোপন করা সম্ভব হয়েছে। আর সাড়ে ৫৬ হাজার হেক্টর জমির পাটের মধ্যে সাড়ে ২৮ হাজার হেক্টর জমির পাট জাগ দেওয়া সম্ভব হয়েছে।

শেয়ার