Top

চট্টগ্রামে আরও ১৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২৮৫

০৪ আগস্ট, ২০২১ ৩:১৪ অপরাহ্ণ
চট্টগ্রামে আরও ১৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২৮৫

চট্টগ্রামে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ২৮৫ জনের। মৃত্যু হয়েছে ১৬ জনের। কয়েক মাস আগে করোনায় সংক্রমণ হার ছিল ১০ থেকে ১৩ শতাংশ। জুন মাসের সংক্রমণের হার ২০ থেকে ৩০ শতাংশ থাকলেও জুলাই-আগষ্টে ৩৪ থেকে ৩৯ শতাংশের বেশি থাকছে। জুলাইয়ে রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হওয়ার পর আগষ্টেও সে পথেই হাঁটছে। সংশ্লিষ্টরা বলছেন আগষ্ট আরও ভয়ঙ্কর হবে। আগষ্টের প্রথম ৪ দিনের শনাক্ত রোগীর সংখ্যা ৪ হাজার ৪৬০ জন আর মৃত্যু হয়েছে ৪৭ জনের।

প্রতিদিন যে হারে করোনা রোগী বাড়ছে, তাতে পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না। এছাড়া গ্রামে সংক্রমণ বাড়ছে খুব দ্রুত। একেক দিন একেক উপজেলায় রোগী বাড়ছে। এছাড়া সরকারি-বেসরকারি হাসপাতালে শয্যা খালি নেই।

চট্টগ্রামে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৪২৯ জন। শনাক্তের মধ্যে নগরে ৬৪ হাজার ৪৫৯ জন। উপজেলায় ২১ হাজার ৯৭০ জন। নতুন ১৬ মৃত্যুর মধ্যে ৬ জন নগরে, ১০ জন উপজেলার। আর ১৬ জন মৃত্যুর মধ্যে ১৪ জনই নারী। বাকি দুইজন পুরুষ। এ পর্যন্ত মোট ১ হাজার ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫৯৭ জন নগরীর। উপজেলায় মারা গেছেন ৪১৩ জন।

বুধবার (৪ আগষ্ট) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে। ৩ হাজার ৬৭৯ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ২৮৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে নগরে ৮৪৪ জন। উপজেলায় ৪৪১ জন।

বর্তমানে নগরীর পাশাপাশি উপজেলায় বাড়ছে করোনা সংক্রমণ। চিকিৎসকরা বলছেন ভারতীয় ধরনে (ডেল্টা প্রজাতি) চট্টগ্রামে সংক্রমণ হার বাড়ছে। একই সঙ্গে হাসপাতালেও রোগীর তিল ধারণের জায়গা নেই। হাসপাতালে শয্যার জন্য হাহাকার পড়ে গেছে। ফেসবুকের বিভিন্ন গ্রুপে আইসিইউ শয্যা চেয়ে প্রতিনিয়ত পোষ্ট দিচ্ছেন অনেকেই। এছাড়া অক্সিজেন সিলিন্ডার চেয়ে পোষ্ট দিচ্ছে মানুষ। সামনে আরও ভয়াবহ সময় অপেক্ষা করছে।

চিকিৎসকরা বলছেন স্বাস্থ্যবিধি না মানার কারণে এতো সংখ্যাক রোগী বাড়ছে। নতুন ভ্যারিয়েন্টে সংক্রমণ গতি পেয়েছে। এছাড়া যারা বাসায় আক্রান্ত হন, অধিকাংশ আইসোলেশনে যায় না। সবার সাথে মেলামেশা করার ফলে পরিবারের সবাই আক্রান্ত হচ্ছে।

করোনার সংক্রমণ বাড়লে মানুষ মাস্ক পরতে উদাসীন। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই। মাস্ক পরতে হবে। হাত ধোয়ার অভ্যাস থাকতে হবে। ভিড় এড়িয়ে চলতে হবে।

উপজেলায় সর্বোচ্চ শনাক্ত হয়েছে, হাটহাজারীর ৮০, লোহাগাড়া ২০, সাতকানিয়া ১০, বাঁশখালী ২০, আনোয়ারা ৮, চন্দনাইশ ২, পটিয়া ৩০, বোয়ালখালী ৪২, রাঙ্গুনিয়া ৫৩, রাউজানের ৭৮, ফটিকছড়ি ১৫, সীতাকুণ্ডের ৫১, মিরসরাই ১৪ ও সন্দ্বীপে ১৮ জন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩১৯ নমুনায় ১৪১, বিআইটিআইডি ল্যাবে ৮৫৩ নমুনায় ২৮৩, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪৬২ নমুনায় ১৫৪, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪৭ নমুনায় ১২৯ , এন্টিজেন টেস্টে ৭৮৭ নমুনায় ২২৭ জন, ইমপেরিয়াল হাসপাতালে ১৯৭ নমুনায় ৫৯, শেভরনে ৫০৬ নমুনায় ১৩৯, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৫২ নমুনায় ৩৩, আরটিআরএল ল্যাবে ১১ নমুনায় ৫ জন, মেডিকেল সেন্টারে ৩৯ নমুনায় ১৪ জন ও এপিক হেলথ কেয়ারে ১৮৭ নমুনায় ৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে।এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ১৯ নমুনায় ২ জনের করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, চট্টগ্রামে গত বছরের ৩ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

শেয়ার