Top

সংকটে পড়েছেন সাতক্ষীরা বিসিকের ব্যবসায়ীরা

০৪ আগস্ট, ২০২১ ৩:২৯ অপরাহ্ণ
সংকটে পড়েছেন সাতক্ষীরা বিসিকের ব্যবসায়ীরা

লকডাউনে শিল্প প্রতিষ্ঠান বন্ধ থাকা, পণ্য উৎপাদনের কাঁচামাল পরিবহনে অসুবিধা ও উৎপাদিত পণ্যের বাজার মূল্য না থাকায় ক্ষতির মুখে পড়েছে সাতক্ষীরা বিসিকের ব্যবসায়ীরা। কোটি কোটি টাকা বিনিয়োগ করে পণ্য উৎপাদন করে বাজারজাত করতে না পারায় দিনের পর দিন এই ক্ষতি আরও বাড়ছে। এদিকে পণ্য বিক্রয় করতে না পেরে আর্থিক সংকটে থাকা এসব প্রতিষ্ঠানগুলো শ্রমিকদের বেতন-ভাতাও পরিশোধ করতে পারছে না ঠিক সময়ে। ফলে মানবেতর জীবন যাপন করছে এসব প্রতিষ্ঠানের শ্রমিকেরা।

সাতক্ষীরা বিসিক সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী সাতক্ষীরা শহরের প্রাণ বেতনা নদীর তীরে বিনেরপোতা নামক স্থানে ১৯৮৬ সালে ১৫.৭৫ একর জমির উপর ৯৬টি প্লট নিয়ে প্রতিষ্ঠিত হয় বিসিক শিল্পনগরী।

এখানে ২৮টি শিল্প কারখানা থাকলেও বর্তমানে চালু রয়েছে ২৪টি শিল্প কারখানা। প্রতিষ্ঠান গুলোতে নারীপুরুষ মিলে শ্রমিক রয়েছে প্রায় সহস্রাধিক। প্রতিষ্ঠানগুলোতে ২০২০-২১ অর্থবছরে ৫৩ কোটি ৪৭ লক্ষ টাকা বিনিয়োগ করে উৎপাদন হয়েছে ৭৫ কোটি ৪০ লক্ষ টাকা।

এখানকার ব্যবসায়ীরা জানিয়েছেন, করোনাকালীন সময়ে নানা সমস্যায় সাতক্ষীরা বিসিক শিল্পনগরীতে উৎপাদন কমেছে ৫০ শতাংশ। পূর্বে প্রতি মাসে ১০-১২ কোটি টাকার পণ্য উৎপাদন হলেও সেটি এখন কমে দাঁড়িয়েছে মাত্র চার কোটিতে।

সাতক্ষীরা বিসিক শিল্প নগরীতে শিল্প স্থাপনার মধ্যে রয়েছে দুটি মাছ প্রক্রিয়াজাত ইউনিট, মৎস্য হ্যাচারী, দুগ্ধ শীতলীকরণ, বরফ কারখানা, প্লাউড ইন্ডাস্ট্রি, বেকারি, প্লাস্টিক ইন্ডাস্ট্রি, লবন ফ্যাক্টরী, ভাস্কর্য শিল্প কারখানা, ভেটোনারী ওষুধ কারখানা, ইনকিউবেটর ফ্যাক্টরী, ওয়েল্ডিং ফ্যাক্টরী, সেলাই মেশিন এর যন্ত্রাংশ ফ্যাক্টরী ও হস্ত শিল্পসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

এসব প্রতিষ্ঠান থেকে বছরে কোটি কোটি টাকার পণ্য উৎপাদন হয়ে থাকে। কিন্তু বর্তমানে এসব প্রতিষ্ঠান পন্য উৎপাদন করতে পারলেও, লকডাউনের কারণে বাজারজাত করা যাচ্ছে না। এতে মালামাল গোডাউনে থেকে ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

অনেক ব্যবসায়ী বলেছেন, পণ্য উৎপাদনে যে অর্থ ব্যয় হচ্ছে বাজারে পণ্যের দাম তার চেয়ে অনেক কম। তবে নতুন উদ্যোক্তারা বলেছেন, ২০২০-২১ অর্থ বছরে এখান থেকে উৎপাদন হয়েছে ৭৫ কোটি ৪০ লক্ষ টাকা পণ্য। নতুন উদ্যোক্তাদের চাহিদার প্রেক্ষিতে বিসিক শিল্পনগরী এরিয়া বৃদ্ধি করে প্লট বরাদ্দ দেওয়া হলে এ উৎপাদন আরও বৃদ্ধি পাবে।

তাদের দাবী, প্রায় ৩৫ বছরের পুরাতন সাতক্ষীরা বিসিক শিল্পনগরী সে সময়কার জন্য ঠিক থাকলেও এখন নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। চাহিদা বাড়ছে প্লটের। কিন্তু নতুনদের চাহিদার তুলনায় প্লট নেই। তাই বিসিক শিল্পনগরীর প্লট বৃদ্ধ করা এখন সময়ের দাবি। এতে উৎপাদন যেমন বাড়বে, তেমনি কর্মসংস্থান হবে বহু মানুষের।

এদিকে, বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি মেসার্স রনি প্লাইউড ইন্ডাস্ট্রির স্বত্তাধিকারী জিএম নুরুল ইসলাম রনি বলেন, করোনায় সাতক্ষীরা বিসিকের ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। পণ্য উৎপাদন করে তা বাজারজাত করা যাচ্ছে না। পণ্য গোডাউনে থেকে পঁচে যাচ্ছে। এ ক্ষতি কাটিয়ে উঠাতে পারবে না ব্যবসায়ীরা। তিনি আরও বলেন, আমার ফ্যাক্টারীতে একটি মুরগীর বাচ্চা উৎপাদনে খরচ হচ্ছে ১৫ টাকা। বাজারে বিক্রয় করতে গেলে দাম পাচ্ছি মাত্র ৫ টাকা। প্রতি পিসে লোকসান হচ্ছে ১০ টাকা। এভাবে আর কত দিন লোকসান গুনবো।

অন্যদিকে, বিসিকের উপ-ব্যবস্থাপক গোলাম সাকলাইন বলেন, লকডাউনের কারণে কিছু প্রতিষ্ঠানের উৎপাদন বন্ধ রয়েছে। এতে উৎপাদন কিছুটা কমে ক্ষতির মুখে পড়েছে ব্যবসায়ীরা। স্বাভাবিক হয়ে উঠতে সময় লাগবে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সরকার ৪% সুদে প্রণোদনা দিচ্ছে বলেও জানান তিনি।

শেয়ার