Top

মশক নিধনে চসিকের মাসব্যাপী ক্র্যাশ প্রোগ্রাম শুরু

০৪ আগস্ট, ২০২১ ৩:৪০ অপরাহ্ণ
মশক নিধনে চসিকের মাসব্যাপী ক্র্যাশ প্রোগ্রাম শুরু
চট্টগ্রাম প্রতিনিধি :

মশাবাহিত রোগের প্রাদুর্ভাব ও প্রকোপ কমাতে মাসব্যাপী ক্র্যাশ প্রোগ্রামের কর্মসূচি হাতে নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। বুধবার (৪ আগষ্ট) থেকে নগরীর ৪১টি ওয়ার্ডে মশক নিধনে মাঠে নামবে সংস্থাটি।

চসিক সূত্রে জানা গেছে, প্রতিদিন চারটি করে মোট ৪১টি ওয়ার্ডে ১০ দিন মশার ওষুধ ছিটানোর পর পুনরায় কার্যক্রম পরিচালিত হবে। অর্থাৎ প্রতিটি ওয়ার্ডে একমাসে তিনবার ওষুধ ছিটানো হবে। এর বাইরে নিয়মিত কার্যক্রমও চলবে।

এভাবে মাসব্যাপী কার্যক্রমে ১শ জন জনবল সম্পৃক্ত থাকবে। একই সাথে ডেঙ্গু ও চিকনগুনিয়া সংক্রমণ প্রতিরোধে সচেতনতামূলক প্রচার কার্যক্রম চলবে।

বিষয়টি নিশ্চিত করে চসিকের প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন বলেন, ‘মশার ওষুধ ছিটানোর জন্য অত্যাধুনিক মেশিন সংগ্রহ করা হয়েছে। এই কার্যক্রমের সাথে সচেতনতা বৃদ্ধির জন্য ১ হাজার ৫শ স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে। প্রতিটি ওয়ার্ডে ২৫ জন স্প্রে-ম্যান ওষুধ ছিটাবেন।’

প্যানেল মেয়র আরও বলেন, ‘চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের তত্ত্বাবধানে কীটতত্ত্ব বিভাগের বিশেষজ্ঞ অধ্যাপকগণ যে প্রতিবেদন দিয়েছেন তা সত্যিই নগরবাসীর জন্য বড় প্রাপ্তি।’

এদিকে, নগরীর হালিশহর ও চন্দনপুরা এলাকার দুই বাসিন্দার শরীরে ডেঙ্গু শনাক্ত হয়েছে। মঙ্গলবার (৩ আগষ্ট) রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে দুজনের ডেঙ্গু শনাক্ত হবার সংবাদ নিশ্চিত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম বলেন, ‘মঙ্গলবার(৩ আগষ্ট) সকাল ৮টা থেকে বুধবার (৪ আগষ্ট) সকাল ৮টা পর্যন্ত তৈরি করা প্রতিবেদনে দুজন আক্রান্ত হওয়ার তথ্য জানা গেছে। এরমধ্যে একজন হালিশহরের ও অন্যজন চন্দনপুরার বাসিন্দা।

তিনি আরো বলেন, চন্দনপুরা এলাকা থেকে ডেঙ্গু শনাক্ত হয়েছেন ৬৩ বছরের এক বৃদ্ধ এবং হালিশহর থেকে ২৮ বছর বয়সী এক নারী। বৃদ্ধের রক্তের প্লেটলেট কমে যাচ্ছে, তবে নারীটি মোটামুটি সুস্থ আছেন।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যে জানা যায়, এর আগে গত জুলাই মাসে দুই ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া যায়। যাদের মধ্যে একজনের মৃত্যু হয়। বাকিজন সুস্থ আছেন। যদিও একই মাসের শেষ দিকে এসে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, তবে সে তথ্য এখন পর্যন্ত সিভিল সার্জন কার্যালয়ে লিপিবদ্ধ হয়নি।

শেয়ার