Top

আমিরাত উপকূলে জাহাজ ছিনতাইয়ের ঘটনার সমাপ্তি

০৪ আগস্ট, ২০২১ ৪:১৮ অপরাহ্ণ
আমিরাত উপকূলে জাহাজ ছিনতাইয়ের ঘটনার সমাপ্তি

সংযুক্ত আরব আমিরাতের উপকূলে ওমান উপসাগরে একটি জাহাজ ছিনতাই হয়েছে বলে যে সন্দেহ করা হয়েছিল, বর্তমানে সেই জাহাজটি নিরাপদ আছে। বুধবার যুক্তরাজ্যের সামুদ্রিক নিরাপত্তা সংস্থা বলেছে, জাহাজটি থেকে অস্ত্রধারীরা নেমে গেছে।

ওমান উপসাগরে ইসরায়েলি একটি ট্যাংকারে প্রাণঘাতী হামলার জেরে গত কয়েকদিন ধরে ওই অঞ্চলের পরিস্থিতি উত্তপ্ত রয়েছে। ট্যাংকারে হামলায় দু’জনের প্রাণহানির পর এই হামলার জন্য ইসরায়েলের পাশাপাশি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রও ইরানকে দায়ী করেছিল। যদিও ইরান ওমান উপসাগরে ট্যাংকারে হামলার দায় অস্বীকার করেছে।

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই মঙ্গলবার ওমান উপসাগরে জাহাজ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেটিএমও) এক টুইটে বলেছে, সশস্ত্র ব্যক্তিরা জাহাজ থেকে নেমে গেছেন। সামুদ্রিক যানটি বর্তমানে নিরাপদ আছে। ছিনতাইয়ের ঘটনার অবসান ঘটেছে।

এর আগে, পানামার পতাকাবাহী এমভি অ্যাসফল্ট প্রিন্সেস জাহাজটি হরমুজ প্রণালী দিকে এগিয়ে যাচ্ছে বলে লয়েডস লিস্ট ম্যারিটাইম ইন্টেলিজেন্স জানিয়েছিল। অস্ত্রধারীরা জাহাজটি ওঠার পর সেটি ইরানের বন্দরে নোঙ্গরের নির্দেশ দিয়েছিল। পরে ফুজাইরাহ থেকে ৬০ মাইল পূর্ব দিক থেকে জাহাজটি হরমুজ প্রণালীর দিকে নিয়ে যাওয়া হয়।

জাহাজটি কারা হরমুজ প্রণালীর দিকে নিয়ে যাচ্ছিল সেটি এখনও পরিষ্কার নয়। তবে পশ্চিমা বিশেষজ্ঞরা এই ঘটনার পেছনে ইরান সমর্থিত বাহিনীগুলোর সংশ্লিষ্টতা থাকতে পারে বলে সন্দেহ করেছেন। ইরানের বিপ্লবী গার্ড বাহিনী এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, এ ধরনের অভিযোগ তেহরানের বিরুদ্ধে ‘শত্রুতাপূর্ণ কর্মকাণ্ডের’ একটি অংশ।

সন্দেহভাজন ইরান সমর্থিত বাহিনীগুলো এমভি অ্যাসফল্ট প্রিন্সেস জাহাজটি জব্দ করেছে বলে তিনটি সামুদ্রিক নিরাপত্তা বাহিনী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিল।

বিবিসির নিরাপত্তা সংবাদদাতা ফ্রাংক গার্ডনার বলেছেন, এমভি অ্যাসফল্ট প্রিন্সেস জাহাজটির মালিক দুবাইভিত্তিক একটি কোম্পানি। দুই বছর আগে একই কোম্পানির আরেকটি জাহাজ ছিনতাই করেছিল ইরানের বিপ্লবী গার্ড বাহিনী।

তিনি বলছেন, হরমুজ প্রণালীর প্রবেশমুখের কাছাকাছি অংশে থাকার সময় এমভি অ্যাসফল্ট প্রিন্সেস জাহাজটি দখলে নেয় ৯ জন সশস্ত্র ব্যক্তি। ওমান উপসাগরের ফুজাইরাহ এলাকায় জাহাজ চলাচলের ক্ষেত্রে অতি-সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছিল ইউকেএমটিও।

এদিকে, ওমান উপসাগরে জাহাজ ছিনতাইয়ের ঘটনাকে ইরানের যুদ্ধাবস্থার একটি অত্যন্ত বিরক্তিকর কাজ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস। তিনি বলেছেন, এ ধরনের সুনির্দিষ্ট ঘটনার ক্ষেত্রে আমাদের রায় দেওয়া বেশি আগাম হয়ে যায়।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেছেন, গভীর উদ্বেগজনক এই ঘটনায় যুক্তরাজ্যের সঙ্গে নিবিড়ভাবে যোগাযোগ রাখছে যুক্তরাষ্ট্র।

সূত্র: রয়টার্স, এএফপি, বিবিসি

শেয়ার