Top

তিস্তার ভাঙ্গনে বিলিন হচ্ছে বিনবিনা এলাকা

০৫ আগস্ট, ২০২১ ৭:৪২ অপরাহ্ণ
তিস্তার ভাঙ্গনে বিলিন হচ্ছে বিনবিনা এলাকা
রংপুর প্রতিনিধি :

তিস্তা নদীর অব্যাহত ভাঙ্গনে রংপুরের গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নের বিনবিনা চরে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। সেই সাথে নদীর গর্ভে বিলীন হয়ে যাচ্ছে সেখানকার, ঘর-বাড়ি- ফসলি জমি, ফলের বাগানসহ বিভিন্ন স্থাপনা। বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত নদীতে বিলিন হয়েছে ৫০ বাড়ি ভাঙ্গন কবলিত এলাকার মানুষ তাদের বাড়ী-ঘর হারিয়ে সেখানে মানবেতর জীবন যাপন করছে। এছাড়া চর বিনবিনার বেড়ি বাঁধটি ভেঙ্গে সেখানকার ফসলি জমি পানিতে তলিয়ে তলিয়ে যাওয়ায় শত শত বিঘা আমন ক্ষেত পানিতে তলিয়ে গেছে। ভেঙ্গে গেছে পূর্ব বিনবিনা থেকে বেড়ি বাঁধ যাওয়া সড়কটি।

ভাঙ্গন কবলিত এলাকাবাসীরা জানান, ঈদের কয়েকদিন আগে তিস্তা নদীতে পানি বৃদ্ধি পেয়ে এলাকা তলিয়ে গেলেও পানি কমানোর সাথে সাথে তিস্তায় ব্যাপক ভাঙন দেখা দেয়। তিস্তার ভাঙ্গন অব্যাহত থাকায় বিনবিনার পাকা সড়ক, স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁধটি ভেঙ্গে পানি বেড়ি বাঁধে আঘাত হানায় পূর্ব বিনবিনা এলাকার ৫০ পরিবারের বাড়ি, ফসলি জমি ও ফলের বাগান তিস্তা নদীর গর্ভে বিলীন হয়ে যায়।

এছাড়া বেড়ি বাঁধ ভেঙ্গে বিনবিনাসহ পাশের কালিগঞ্জ উপজেলার মইষামুড়ির কিছু এলাকার ফসলি জমি পানিতে তলিয়ে গেছে। রাস্তা, ব্রিজ ভেঙ্গে চলাচলে অসুবিধা হয়েছে। ভাঙ্গনের মুখে রয়েছে বিনবিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ. মাদ্রাসা, ঈদগাঁ মাঠ। ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড কোন পদক্ষেপ গ্রহণ না নেওয়ায় এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এছাড়া পরিবারগুলো পায়নি সরকারি কোন সরকারী সাহায্য সহযোগিতা। বিবিনিয়া ঐলাকার তোফাজ্জল জানান, ঈদের আগের দিন তার বাড়ি তিস্তা নদীতে ভেঙ্গে গেছে। তার নিজের আর কোন জায়গা না থাকায় পাশের মইষামুড়িতে খাস জমিতে বাড়ি করতে চাইলে সেখানের লোকজন বাড়ি করতে দিচ্ছে না বলে অভিযোগ করেন।

তিনি বলেন, বিনবিনাসহ মইষামুড়ির কিছু এলাকায় তিস্তার পানি ঢুকে পরায় ফসলি জমি পানিতে তলিয়ে যাওয়ায় এবার কোন ফসল হবেনা। দ্রুত ভাঙন রোধের ব্যবস্থা নেওয়ার দাবি জানায় এলাকাবাসী।

কোলকোন্দ ইউপি চেয়ারম্যান সোহরাব আলী রাজু বলেন, ঈদের দুদিন আগে ভিজিএফ চাল বিতরণের পরেই করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকায় ভাঙ্গন কবলিত মানুষের পাশে যেতে পারেন নাই। এখন আল্লাহর রহমতে সুস্থ্য, মানুষজনকে সহায়তা ব্যবস্থাসহ ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ডকে অবগত করা হয়েছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলি আহসান হাবীব জানান, বিনবিনিয়া এলাকায় ভাঙ্গন রোধে বালির বস্তা ডাম্পিং করা হচ্ছে। আমরা এলাকায় ভাঙ্গন রোধে কাজ শুরু করেছি। কিন্ত এলাকাটি বেশ দুর্গম এলাকা। এই জন্য কিছুটা অসুবিধা হচ্ছে। আশা করছি দুই এক দিনের মধ্যে ভাঙ্গন রোধে আমারা সফল হবো।

শেয়ার