Top

এসএমই ফাইন্যান্সের ভালো ভবিষ্যৎ রয়েছে: আরিফ খান

২৪ নভেম্বর, ২০২০ ২:১৪ অপরাহ্ণ
এসএমই ফাইন্যান্সের ভালো ভবিষ্যৎ রয়েছে: আরিফ খান

এসএমই ফাইন্যান্সের ভালো ভবিষ্যৎ রয়েছে বলে মন্তব্য করেছেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আরিফ খান।

তিনি বলেন, ব্যাকগুলো থেকে বড় ঋণ দেয়া হলেও তার বড় একটি সংখ্যক খেলাপী হচ্ছে। কিন্তু এসএমই খাতে আমরা যে লোন দিচ্ছি তা খেলাপী হচ্ছে না। বরং তারা সময় মতো ঋণ পরিশোধ করছে। তবুও আমরা এসএমই খাতের লোনকে অনেক রিস্কি বলছি। আমাদের এই ধারনা থেকে বের হয়ে আসতে হবে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে তিনি এসব কথা বলেন।

সেমিনারে উপস্থিত ছিলেন,  ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ও গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর ও  অধ্যাপক বজলুর রশিদ খন্দকার।

আরিফ খান বলেন, এসএমই ফাইন্যান্স করতে হলে অনেক বেশি কাজ দরকার। এরমধ্যে লোকবল, প্রযুক্তি সব কিছুই ডেভেলপ করতে হয়। ফলে এসএমই খাত ডিস্ট্রিবিউট করা কঠিন।

তিনি বলেন, ১৫ বছর পূর্বে আমরা যখনএসএমই ফাইন্যান্স নিয়ে কাজ শুরু করি তখন তা অনেক কঠিন ছিলো।  যা ছিলো বড় চ্যালেঞ্জ। কিন্তু আমরা চ্যালেঞ্জটা নিয়েছিলাম।

তিনি আরও বলেন, ছোট ব্যবসা করতে গেলে এসএমই ফাইন্যান্সের কোনো বিকল্প নাই।  বিশ্বের অনেক দেশেই এসএমই ফাইন্যান্স নিয়ে শুরু করা উদ্যোগগুলো বড় শিল্পে পরিণত হয়েছে। আমাদের দেশে এসএমই বিজনেসের বিপুল সম্ভাবনা রয়েছে।

ব্যাকগুলো ছোট প্রতিষ্ঠান বা উদ্যোক্তাদের ঋণ দেয়াকে ঝুঁকি মনে করে উল্লেখ করে ব্যাংক বহির্ভূত বৃহৎ এই আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা বলেন, ব্যাংকের হাজার হাজার কোটি টাকা খেলাপী হচ্ছে। আবার সরকার ব্যাংকগুলোকে সে টাকা ভর্তুকিও দিচ্ছে। ভর্তুকির এই টাকা এসএমই খাতে দিলে দেশে অনেক কর্মসংস্থান হতো। তিনি জানান, এমএমই খাতে প্রতিবছর ৮ শতাংশ জব ক্রিয়েট করছে।

সেমিনারে আইডিএলসি ও পিআরআই পরিচালিত একটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

গবেষণাটি পরিচালনা করেন ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ও গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর ও  অধ্যাপক বজলুর রশিদ খন্দকার।

গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বজলুর রশিদ খন্দকার।

এতে দেখানো হয়, ২০১৯ সালে আইডিএলসি থেকে ক্ষুদ্র ঋণ নিয়েছেন প্রায় ১৪ হাজার মানুষ। এরমধ্যে ৩০ শতাংশ মাইক্রো ও ৭০ শতাংশ স্মল। এখান থেকে ঋণ নিয়ে প্রতিটি প্রতিষ্ঠান অন্তত ১৬ জনের কর্ম সংস্থান করেছে বলেও গবেষণায় উঠে আসে।

সেমিনারটি সঞ্চালনা করেন সায়েমা হক বিদিশা।

শেয়ার