Top

গয়ার হাটে একবেলা

০৭ আগস্ট, ২০২১ ২:০২ অপরাহ্ণ
গয়ার হাটে একবেলা
মুহাম্মদ জাভেদ হাকিম :

বাংলাদেশের একমাত্র সীমান্তহীন জেলা বরিশাল। সেই জেলার পাশেই আরো দুটো জেলা পিরোজপুর আর ঝালকাঠি। আমরা `দে-ছুট’ এর বন্ধুরা ঘুরতে গিয়েছিলাম এই তিন জেলার আলিঙ্গন আটঘর-কুড়িয়ানা,আদমকাঠী আর ভিমরুলী। একটু আগে-পিছে হলেই জেলা বদল। জুলাইর মাঝামাঝি হতে সেপ্টেম্বরের প্রায় শেষ সপ্তাহ পর্যন্ত সরু খালের পানির উপর বসে পেয়ারা বাজার।

এবারের ভ্রমণ সঙ্গী ছিল এক ডর্জন। রাতের জাহাজে চড়ে-ডিনারে কলাপাতায় খিচুরি গোগ্রাস করে, এক ঘুমেই সকালে কিংবদন্তি শের-এ বাংলার বরিশাল। লঞ্চ ঘাট নেমেই মাহেন্দ্র বাহনে সোজা বানারীপাড়া ফেরি ঘাট। সেখান থেকেই ট্রলারে চেপে শুরু নৈসর্গিক পানি পথে ভীমরুলীর উদ্দশ্যে চলা। আমাদের ভ্রমণ নির্বীঘ্ন করার দায়িত্বে ছিল স্থানীয় তারুণ্য শ্রী জয়ন্ত। ফলে ট্রলার,মাহেন্দ্র,খাবার-দাবারের হোটেল খোঁজাখুঁজির কোন বাড়তি প্যারা ছিল না। ট্রলার বেশ কিছুক্ষণ চলার পর প্রথমে থামি কুড়িযানা। স্থানীয় বাজারে হালকা নাশতা সারার পর আবারো ভটভট আওয়াজ তুলে ট্রলার চলে। ধীরে ধীরে আামাদের গিলে খায় অবারিত সবুজের ক্যানভাস।

শাহ্আলম,হামিদের বাড়তি উচ্ছ্বাসে খালের দু-ধারের আমড়া,পেয়ারা গাছ গুলোও যেন নাচে উঠে। থামি এবার আটঘর। এখানে বসে পানির উপর ডিঙ্গি নৌকার হাট। শত শত ডিঙ্গি ভাসিয়ে বসে রয়েছে বিক্রেতা। পেয়ারা বিক্রীর মৌসুম ঘিরেই চলে এই হাট। সারিসারি নতুন নৌকা দেখে বেশ ভালো লাগে। বিভিন্ন জায়গা হতে ডিঙ্গি তৈরী করে ট্রলারে করে নিয়ে আসে এখানে। আনার দৃশ্যটাও বেশ চমৎকার।

এবার ছুটি ভাসমান পেয়ারা বাজার ভিমরুলী। যতই এগিয়ে যায় ট্রলার ততোই যেন মুগ্ধতা গ্রাস করে। সচ্ছ পানির খাল সরু হতে সরু। কোথাও কোথাও দুই পাশের গাছের ডাল দুই দিকে ছড়িয়ে এক অন্যরকম নয়নাভিরাম সৌন্দর্যের রেখা টেনেছে। খালের উপর আলো-ছায়া খেলে লুকোচুরি। সেই সঙ্গে তানিম আর তুহিনের ক্যামেরার সার্টারে ক্লিক ক্লিক। কবি জীবনান্দ দাসের ধানসিঁড়ী নদী হতেই এই খরস্রোতা ধলহার খালের উৎপত্তি। এবার চোখে পরতে শুরু করল বাজারে নিয়ে যাওয়া পেয়ারার নৌকা। ঝর্ণার কাছাকাছি গেলে যেমন পাথুরে বোল্ডার আর রিমঝিম শব্দ শুনে বুঝা যায় যে,আর বেশী দূরে নেই। ঠিক তেমনি এখানে গানের আওয়াজে বুঝলাম চলে এসেছি কাছাকাছি। সকাল সাড়ে নয়টায় ট্রলার ভিড়ালো ভীমরুলীর মন্দির ঘাটে। পাড়ে উঠে দেখি পেয়ারার চাইতে যেন মানুষের মেলাই বেশী। অবশ্য তখনও বাজার শুরুই হয় নাই। এই সুযোগে আশপাশ হেঁটে বেড়াই।

বেলা প্রায় সাড়ে দশটা নাগাদ বাজার জমতে শুরু করে। খালের দুই দিক থেকেই পেয়ারা ভর্তি ছোট ছোট ডিঙ্গি নৌকা গুলো এসে জমতে শুরু করল। বেলা বাড়ার সাথে সাথে ফরিয়া, ক্রেতা-বিক্রেতার হাকডাকে পেয়ারা হাট পুরাই জমজমাট। সেই সঙ্গে দেশের নানা প্রান্ত হতে ঘুরতে যাওয়া মানুষের শোরগোলত আছেই। স্থানীয় প্রবীন ব্যক্তিরা এখনো পেয়ারাকে গয়া নামেই ডাকে। প্রতিদিন এই ভাসমান হাটে ১২ হতে ১৮শত মণ পর্যন্ত পেয়ারা বেচাকিনা হয়। পাশবর্তী গ্রাম গুলোর বিশাল বিশাল বাগান হতে বিক্রেতারা নৌকায় করে পেয়ারা নিয়ে আসে।বিক্রি হয় মণ প্রতি ২২০/- টাকা হতে ৩০০/- টাকা। স্থানীয়রা এখন বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকেই পেয়ারা বাগান করে থাকে। আশেপাশের মোট ২১টি গ্রামের ৮৫০ হেক্টর জমির উপর বর্তমানে ২ হাজার ২৫টি পেয়ারা বাগান রয়েছে।

শুধু কুড়িয়ানা গ্রামেই ৬৪৫ হেক্টর জমিতে পেয়ারার চাষাবাদ হয়। গ্রামবাসীদের এখন অন্যতম প্রধান আয়ের উৎস পেয়ারা চাষ। তাদের দেখাদেখি এখন বরিশালের বানারীপাড়া গ্রাম গুলোতেও শুরু করেছে বাগান করা। যা পেয়ারা চাষে ঘটছে নিরব বিপ্লব। এই অঞ্চলের পেয়ারা স্বাদে-রসেও বেশ মুখরোচক। বেলা প্রায় একটা জুম্মা নামাজের তাড়া। নামাজ শেষে যাই কীর্তিপাশা জমিদার বাড়ি। ভঙ্গুর অবস্থায় এখনো কালের সাক্ষী হয়ে ঠায় দাঁড়ীয়ে আছে। রাজা কীর্তি নারায়ণের নাম অনুসারে কীর্তিপাশা। কিন্তু বাড়িটির প্রতিষ্ঠাতা রামজীবণ সেন। এই বংশের সমত্নান রোহিনী রায় চেীধুরী ও তপন রায় চৌধুরী দুটি উজ্জ্বল নক্ষত্র। তৎকালীন সময়ে তাদের রয়েছে বহু অবদান। আজ এই পর্যন্তই। সেই প্রসঙ্গে লিখব অন্য আরেক গল্পে।

যাবেন কিভাবেঃ- ঢাকা হতে বরিশাল এসি/নন এসি বাস সার্ভিস রয়েছে। তবে লঞ্চে হবে আরামদায়ক বেশী। প্রতিদিন সদরঘাট হতে রাত ৮টা হতে ৯টা৩০ মিনিট পর্যন্ত বিভিন্ন কোম্পনীর লঞ্চ বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যায়। বরিশাল জাহাজ ঘাট হতে সিএনজি/মাহেন্দ্রে কিংবা নথুল্লাবাদ বাস স্ট্যান্ড হতে সরাসরি বানারীপাড়া বা ভীমরুলী যাওয়া যায়। ভাড়া বাসে ৫৫০/- টাকা, ৭৫০/- টাকা। লঞ্চে ডেকে ১৫০/- টাকা। সিঙ্গেল কেবিন ৯০০/-,১০০০/- ডাবল কেবিন ১৮০০/- টাকা মাত্র। সিএনজি/মাহেন্দ্র ভাড়া ৫০০/- টাকা। ট্রলার ভোর হতে বিকাল পর্যন্ত ২০০০/- টাকা।

কোথায় খাবেন:- ভীমরুলী ও কুড়িয়ানা বাজারে বেশ কিছু হোটেল রয়েছে। আগে থেকে বলে রাখলে চাহিদা অনুযায়ী খাবার মিলবে।

থাকবেন কোথায়:- গয়ার ভাসমান হাট দেখার পর যদি কেউ বরিশালের বিভিন্ন জায়গায় বেড়াতে চান তাহলে শহরের চকবাজারে বেশ কিছু ভালোমানের আবাসিক হোটেল রয়েছে।

শেয়ার