Top

পঞ্চগড়ে হারিয়ে যাচ্ছে ঢুলি শিল্প

০৭ আগস্ট, ২০২১ ৭:০৭ অপরাহ্ণ
পঞ্চগড়ে হারিয়ে যাচ্ছে ঢুলি শিল্প

চলমান করোনা সংকট কালে কেউ মনে রাখেনি ঢুলি শিল্পীদের কথা। ফলে নিদারুণ সংকটে পড়েছে পঞ্চগড়ের ঢুলি শিল্পীরা। করোনা সংকট কালে সবধরনের আচার অনুষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় এই পেশার মানুষরা কর্মহীন হয়ে পড়েছে। ফলে এই পেশাকে ভুলে যাচ্ছেন তারা । বিলিন হতে বসেছে এই শিল্প। ঢুলিরা বলছেন নিজেদের মাথা গোজারও ঠাঁই নাই তাদের । বংশপরম্পরায় এই শিল্পের সাথে জড়িত তারা। কিন্তু দিনে দিনে এই শিল্প হারিয়ে যাবার ফলে পথে বসেছেন তারা।

পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের কালিয়ামনি গ্রাম। এই গ্রামের ১৮ টি সনাতন হিন্দু ধর্মালম্বি পরিবারের ঢুলিরা দীর্ঘকাল ধরে ঢোল বাদ্য বাজিয়ে জীবন যাপন করছেন। ১৮ টি ঢুলি পরিবারের প্রায় শতাধিক সদস্য মাত্র সাড়ে আটশতক জমিতে টিনের চালা খরের ঘর তুলে কোন মতে বাস করে আছেন। তারা বলছেন প্রত্যেকটি পরিবারে রয়েছে ৪/৫ জন সদস্য । সব সদস্যরাই একটি ঘরেই জীবন যাপন করছেন। তারা বিয়ের অনুষ্ঠান, খেলা ধুলা, পুজা পার্বনে ঢোল বাদ্য বাজিয়ে আয় রোজগার করে সংসার চালাতেন। এই কাজ ছাড়া তারা অন্য কাজও করতে পারেন না। বাপ দাদার আমল থেকেই তারা এই পেশায় জড়িত । করোনা সংকটকালে সব ধরনের অনুষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় নিদারুণ সংকটে পড়েছেন তারা। তারা বলছেন একদিকে মাথা গোজার ঠাঁই নেই অন্যদিকে আয় রোজগার নেই। পরিবার নিয়ে তারা ভয়ানক জীবন অতিবাহিত করছেন। অভাবের তাড়নায় অনেকে ধর্মও পরিবর্তন করেছেন। অনেকে বাদ্য যন্ত্র বিক্রী করে দিচ্ছেন। এই গোত্রের মানুষ গুলো চেয়ে আছে সরকারী সাহায্যের আশায়।

কালিয়ামনি গ্রামের ঢুলি দলের দলনেতা সুরেন্দ্রনাথ রায় জানান, বাপদাদার কাছ থেকে শিখেছি । বংশ পরম্পরায় এই শিল্পের সাথে আছি, প্রথমে আসর জমিয়ে অনেক ভাল কাজ হতো, স্ত্রী ও সন্তানদের নিয়ে ভালই ছিলাম । আমরা বড় অসহায় হয়ে পড়েছি, করোনায় সকল প্রকার অনুষ্ঠান বন্ধ থাকায় কাজের অভাবে অনাহারেই আছি বলা চলে।

কালিয়ামনি গ্রামের শান্তিনা রায় জানান, স্বামী ও সন্তান অসুস্থ্য কাজ নেই। সরকার সবাইকে সাহায্য করে আমরা তো কিছুই পেলাম না । চলবো কিভাবে ভগবান ছাড়া আমাদের আর কেউ নেই।
কালিয়ামনি গ্রামের ফরিদ আহমেদ জানান, এই ঢুলি শিল্পীরা হিন্দু বা মুসলীম সকল ধর্মের মানুষের আমন্ত্রণে নানা অনুষ্ঠানে ঢোল সহ বিভিন্ন ধরনের বাদ্য যন্ত্র বাজিয়ে মানুষকে আনন্দ দেয়। কিন্তু তারা চরম দৈন্য দশায় আছে। তাদের সাহায্যে এগিয়ে আসা দরকার।

তেঁতুলিয়ার সাংস্কৃতিক কর্মী তেতুলিয়া থিয়েটারের সদস্য ফেরদৌস আলম লিটন বলেন যুগের বির্বতনে এই শিল্পের সাথে জড়িত মানুষের জীবন প্রবাহ থমকে গেছে। অভাব অনটনে পড়ে নিদারুন কষ্টে দিন পার করছেন তারা। কর্মহীন হয়ে পড়ায় এই ঢাক শিল্প বিলীন হতে বসেছে। এই ঐহিহ্য ধরে রাখতে সরকারের পৃষ্ঠপোষকতা দরকার।

তেঁতুলিয় উপজেলা নির্বাহী কর্মকর্তা, সোহাগ চন্দ্র সাহা বলেন, ঢুলি শিল্পীদের অমানবিক জীবন যাপন সরেজমিনে দেখেছি । বিষয়টি অত্যন্ত অমানবিক। তাদের সব ধরনের সহায়তা করা হবে।

শেয়ার