Top

বাস্কেটবলের স্বর্ণ ধরে রাখলো যুক্তরাষ্ট্রের নারী দল

০৮ আগস্ট, ২০২১ ৬:৩২ অপরাহ্ণ
বাস্কেটবলের স্বর্ণ ধরে রাখলো যুক্তরাষ্ট্রের নারী দল

স্বাগতিক জাপানকে পরাজিত করে টানা সপ্তমবারের মত অলিম্পিক বাস্কেটবলের স্বর্ণ ধরে রাখলো যুক্তরাষ্ট্রের নারী দল। এর মাধ্যমে বর্ণাঢ্য ক্যারিয়ারে যুক্তরাষ্ট্রের হয়ে স্যু বার্ড ও ডায়ানা টরাসি নিজেদের ঝুলিতে যোগ করেছেন পঞ্চম অলিম্পিক স্বর্ণ।

ফাইনালে মার্কিনীরা ৯০-৭৫ পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে জাপানকে পরাজিত করে প্রথম স্থান লাভ করে। অর্ধ বিরতির সময় যুক্তরাষ্ট্র ৫০-৩৯ পয়েন্টে এগিয়ে ছিল। ম্যাচে সর্বোচ্চ ৩০ পয়েন্ট স্কোর করেন ব্রিটনি গ্রিনার। একইসাথে তিনি পাঁচটি রিবাউন্ড ও দুটি এসিস্টও করেছেন। এনিয়ে যুক্তরাষ্ট্রের দলটি অলিম্পিকে তাদের জয়ের ধারা ৫৫ ম্যাচে উন্নীত করলো। ১৯৯২ গেমসের সেমিফাইনালে সর্বশেষ দলটি পরাজিত হয়েছিল।

জাপানের নারী দলটি রৌপ্য পদক জয় করে এ পর্যন্ত অলিম্পিকের ইতিহাসে সেরা পারফরমেন্স দেখিয়েছে। অলিম্পিকের ইতিহাসে অন্যতম শক্তিশালী দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় পাওয়াটা মোটেই অনুমেয়ও ছিলনা। যে কারনে জাপানীরা রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট ছিল। ১৯৭৬ সালে সোভিয়েত ইউনিয়নের কাছে পরাজিত হয়ে রৌপ্য ও ১৯৯২ সালে ব্রোঞ্জ পদক জয় করেছিল যুক্তরাষ্ট্র। এছাড়া ইতিহাসের প্রায় পুরোটাই মার্কিনীদের দখলে।

৪০ বছর বয়সী বার্ড ও ৩৯ বছর বয়সী টরাসির সুবাদে প্রথমেই যুক্তরাষ্ট্র নার্ভাস জাপানের বিপক্ষে ১৩ পয়েন্টে লিড পায়। প্রথম কোয়ার্টারে যুক্তরাষ্ট্র ২৩-১৪ পয়েন্টে এগিয়ে ছিল। এর মধ্যে গ্রিনারের পয়েন্ট দুই সংখ্যায় পৌঁছে গিয়েছিলো। এরপর জাপান কিছুটা প্রতিরোধ গড়ার চেস্টা করলেও ৬ ফিট ৭ ইঞ্চি উচ্চতার গ্রিনারের কাছে তাদেরকে বারবার পরাস্ত হতে হয়েছে। জাপানের হয়ে সর্বোচ্চ ১৭ পয়েন্ট স্কোর করেছেন মাকি টাকাদা।

অলিম্পিকের ইতিহাসে যেকোন দলের জন্য টানা সপ্তমবারের মত স্বর্ণ জয় করে যুক্তরাষ্ট্রের নারী দলটি তাদের পুরুষ দলের রেকর্ড স্পর্শ করেছে। মার্কিন পুরুষ দল বাস্কেটবলে ১৯৩৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছিল।

বার্ড ও টরাসি একসাথে ২০০৪ সালে এথেন্স অলিম্পিকে সর্বপ্রথম স্বর্ণ জয় করেছিলেন। ঐ দলে তাদের সাথে সতীর্থ হিসেবে ছিলেন বর্তমান কোচ ডন স্টালে।

শেয়ার