Top

বাংলাদেশের শিল্প সাম্রাজ্যের পথিকৃতের প্রয়াণ

১৮ আগস্ট, ২০২১ ৪:৩৮ অপরাহ্ণ
বাংলাদেশের শিল্প সাম্রাজ্যের পথিকৃতের প্রয়াণ
মোঃ আনোয়ার হাবিব কাজল :

স্বাধীনতা উত্তর বাংলাদেশে মালা শাড়ী এতটাই জনপ্রিয়তা পেয়েছিল যে, বিয়ে মানেই ছিল আনোয়ারের মালা শাড়ী। মালা শাড়ীর উদ্যোক্তা আনোয়ার হোসেন। আশির দশকে ‘মালা শাড়ি না দিলে বিয়া করমু না’ এমন একটি জিঙ্গেল শোনা যেত বাংলাদেশ টেলিভিশনে। এই মালা শাড়ি উৎপাদন করে রাতারাতি বিখ্যাত হয়ে ওঠেন আনোয়ার হোসেন। বিয়ের শাড়ির সঙ্গে জড়িয়ে যায় তাঁর নাম। ভাববার কারণ নেই এখানেই থেমে গেলেন তিনি, বরং আরও নতুন নতুন ব্যবসার পথ আবিষ্কার করে ক্রমশ নিজেকে ছাড়িয়ে যেতে থাকলেন, আর একে একে গড়ে তুললেন একুশটি প্রতিষ্ঠান।

আজকের ’আনোয়ার গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ’ নামের যে বড় শিল্পগোষ্ঠী, আনোয়ার হোসেন তারই প্রতিষ্ঠাতা। আনোয়ার গ্রুপ এখন বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, ব্যাংক, বীমা, গাড়ি, আবাসন, অবকাঠামো , আসবাবসহ ৩৬টি পণ্য ও সেবা খাতের ব্যবসার সঙ্গে জড়িত। তিনিই দেশের বেসরকারি ব্যাংকের প্রথম উদ্যোক্তাদের একজন। তার হাত ধরেই যাত্রা শুরু করে বেসরকারি সিটি ব্যাংক। তিনি বাংলাদেশে বেসরকারি উদ্যোগে ইনস্যুরেন্স ও মোবাইল টেলিকম ব্যবসার পথিকৃৎদের একজন। ঢাকা চেম্বারের প্রতিষ্ঠাতাদেরও একজন তিনি।

গ্রুপটির অধীনে কোম্পানী রয়েছে ২০ টি। আর শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারী রয়েছে ২০ হাজার। ব্যবসায়িক জীবনে কখনোই উত্থান-পতন হয়নি তাঁর। সমান তালে চালিয়ে গেছেন ব্যবসা। সমগ্র ব্যবসায়িক জীবনে একটাই ব্রত পালন করে গেছেন তিনি আর তা হল পণ্যের মানের সাথে কখনোই সমঝোতা করেননি এ ব্যবসায়ী।

আনোয়ার হোসেনের জন্ম ১৯৩৮ সালে ঢাকার আমলী গোলায় (লালবাগে)। বাবা রহিম বখশ্ আর মা জমিলা খাতুন। সাত বছর বয়সে বাবা রহিম বখশ্ মারা যান। লেখাপড়া করবেন কি? সংসারই তো চলে না! হাল ধরতে হলো সংসারের। বাবা রহিম বখশ্রে ছিল মহিষের শিং থেকে তৈরি বোতামের ব্যবসা। এ ব্যবসাই চালিয়ে যেতে পারতেন আনোয়ার হোসেন, কিন্তু উদ্ভাবনের ঘুনপোকা যাঁকে কুড়ে কুড়ে খায় তিনি কেন এক জায়গায় থেমে থাকবেন? ’অসম্ভব’ বলে কোন শব্দ আছে বাবা বিশ্বাস করতে না করে গেছেন। বাবার সে বিশ্বাস হৃদয়ে ধারন করে কয়েক বছর পারিবারিক ব্যবসা সামলে ১৯৫৩ সালে আনোয়ার হোসেন নিজের ব্যবসা শুরু করেন।

তাঁর অত্যন্ত প্রিয় একটি উক্তি হচ্ছে-
“অসত্যের কাছে নত নাহি করি শির
ভয়ে কাঁপে কাপুরুষ লড়ে যায় বীর।”

এ প্রিয় সত্যের উপর অবিচল থেকে ভোলা মিয়ার দোকানে কাজ করে জমানো ৭৫ টাকা আর মায়ের কাছ থেকে পাওয়া ২০০ রৌপ্য মুদ্রা যা বিক্রি করে পাওয়া যায় ৩৯০ টাকা। সব মিলিয়ে ৪৬৫ টাকা নিয়ে ১৯৫৩ সালে মাত্র ১৫ বছর বয়সে চক বাজারে ২২০ নম্বর দোকান নিলেন তিনি । আর নাম দিলেন আনোয়ার ক্লথ স্টোর। ব্যবসা বাড়তে থাকায় এক সময় চক বাজারে পাশের ছয়টি দোকান কিনে নেন আনোয়ার হোসেন। লুঙ্গি থেকে কাপড়, এরপর শাড়ি ব্যবসা বাড়ছিল। ১৯৬৮ সালে তিনি একটি সিল্ক মিল কিনে নিয়ে চালু করলেন আনোয়ার সিলক মিলস। তৈরী হল মালা শাড়ির ইতিহাস। এর পরের ইতিহাস সবারই জানা।

তিনি ব্যবসার পাশাপাশি গড়ে তুলেছেন আলহাজ আনোয়ার হোসেন ফাউন্ডেশন, এনএইচএন ডায়াবেটিক সেন্টারসহ বিভিন্ন সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান। দেশের গণ্ডি পেরিয়ে আনোয়ার গ্রুপ শাখা বিস্তার করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, দুবাই, কঙ্গো, ইথিওপিয়া, ইন্দোনেশিয়া, কেনিয়া, লাইবেরিয়া, মিয়ানমার, মোজাম্বিক, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, শ্রীলংকা, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে। ব্যবসার পাশাপাশি তিনি ছিলেন একজন সফল রাজনীতিক। ১৯৮৮-৯০ সালে ঢাকা-৮ আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হোন। আনোয়ার হোসেন বিশ্বাস করতেন, বাংলাদেশ খুব দ্রুতই শিল্পভিত্তিক দেশে পরিণত হবে। এ জন্য তিনি শিল্পায়নে প্রচুর বিনিয়োগ করেছেন।

শিল্পায়নের জন্য ২০১১ সালে পেয়েছেন বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড (ডিএইচএল-দ্য ডেইলি স্টার) ও মাওলানা ভাসানী জাতীয় পুরস্কারসহ অসংখ্য পুরস্কার। একজন সুযোগ্য পিতাও তিনি। নিজে প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করতে না পারলেও সন্তানদের করেছেন সুশিক্ষিত। আনোয়ার হোসেনের সমগ্র জীবন অধ্যয়ন করলে দেখা যায়, তিনি সারা জীবন বীরের মতোই লড়াই করেছেন।

তার স্ত্রী বিবি আমেনা। তাদের চার মেয়ে ও তিন ছেলে। বড় তিন মেয়ে শাহীন বেগম, সেলিনা বেগম মালা, হাসিনা বেগম রুমা। এরপর তিন ছেলে মানোয়ার হোসেন, মেহবুব হোসেন ও হোসেন খালেদ। আর ছোট মেয়ে শাহনাজ বেগম মুন্নী।

২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজিত “উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক ডিআইইউ ইন্ডাস্ট্রি-একাডেমিয়া বক্তৃতা মালা” অনুষ্ঠানের ১২তম পর্বের বক্তৃতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশ বরেণ্য এ শিল্পপতি। উদ্যোক্তাদের গল্প শুনে আমাদের তরুণ উদ্যোক্তারা যেন অনুপ্রাণিত হয় এবং নিজেরা উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখে সে লক্ষেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ ইন্ডাষ্ট্রি-একাডেমিয়া লেকচার সিরিজের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগের দায়িত্বে থাকায় অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত আমার অনুষ্ঠানে থাকার সুযোগ হয়েছিল। সামনে থেকে একজন সফল শিল্পোদ্যোক্তার সাফল্যগাঁথা সেদিন শিক্ষার্তীদেও পাশাপাশি অঅমাকেও আপ্লুত করেছিল।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খানের সভাপতিত্বে সে অনুষ্ঠানে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি তুলে ধরেন তার জীবনের সাফল্যগাঁথা। স্মরণ করিয়ে দেন উদ্যোক্তা হিসেবে সফল হতে হলে উদ্ভাবনী জ্ঞান ও কঠোর পরিশ্রমের বিকল্প নেই। পাশাপাশি উদ্যোক্তাদের অন্তরে শেখার অদম্য আগ্রহ এবং নতুন নতুন আইডিয়া উদ্ভাবনের সক্ষমতা থাকতে হবে বলেও অনুপ্রেরনা দেন এই সফল শিল্পোদ্যোক্তা।

সে অনুষ্ঠানে বাবার সঙ্গে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা বর্ণনা করে আলহাজ আনোয়ার হোসেনের জ্যেষ্ঠ পুত্র মানোয়ার হোসেন বলেন, বাবার ব্যবসা জীবনের সফলতার কথা আপনারা অনেকেই জানেন। আমি বলতে চাই ব্যক্তি আনোয়ার হোসেনের কথা। তিনি সর্বস্তরের মানুষের সঙ্গে মিশতেন। দেশ-বিদেশে প্রচুর ভ্রমণ করতেন। এখন অসুস্থতার কারণে পারেন না। বাবা বলতেন, আনোয়ার গ্রুপে নিম্নস্তরে যারা কাজ করছে তাদের ছেলেমেয়েরা যেন পিতার মতো শ্রমিক হয়ে ফিরে না আসে। তাদেরকে অবশ্যই উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে উচ্চপদস্থ কর্মকর্তা হতে হবে। এজন্য তিনি সব ধরনের সহযোগিতা করতেন। এসময় তিনি আরো বলেন, বাবা প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ করতে পারেননি বলে সারা দেশে ৩৯৭টি প্রাথমিক বিদ্যালয়ে সহযোগিতা করেন। এখনো আনোয়ার গ্রুপের পক্ষ থেকে সেই সহযোগিতা অব্যাহত রয়েছে।

আলহাজ আনোয়ার হোসেনের দ্বিতীয় পুত্র হোসেন মেহমুদ বলেন, আমি পড়াশোনা শেষ করার পর বাবা আমাকে আনোয়ার টেক্সটাইল দেখাশোনার দায়িত্ব অর্পন করেন। তখন তিনি বলেছিলেন, মানুষের জীবনে শিক্ষার কোনো শেষ নেই। জীবনের শেষ দিন পর্যন্ত শিখতে হবে। বাবার এই উপদেশ তিনি এখনো মেনে চলেন বলে জানান হোসেন মেহমুদ। তিনি বলেন, কীভাবে সততা ও নিষ্ঠার সঙ্গে ব্যবসা পরিচালনা করতে হয় তা বাবার কাছ থেকে শিখেছি।

বাবা সম্পর্কে কনিষ্ঠ পুত্র হোসেন খালেদ বলেন, বাবার সমগ্র জীবন অধ্যয়ন করলে দেখতে পাই, তিনি তার মাকে অসম্ভব শ্রদ্ধা করতেন, সন্তানদের স্নেহ করতেন, নিয়মতান্ত্রিক খাবার খেতেন, প্রতিদিন হাঁটতেন, গোছানো জীবনযাপন করতেন এবং সব সময় নোট রাখতেন। এই কয়টি বিষয় মেনে চললে যেকোনো মানুষ জীবনে সফল হবেন। বাবার কর্মজীবনের স্মৃতিচারণা করে তিনি আরো বলেন, বাংলাদেশে প্রাইভেট ব্যাংকিং থেকে শুরু করে অনেক কিছুই তার হাত দিয়ে শুরু হয়েছে। তিনি স্বপ্ন দেখতেন, ২০২০ সালের মধ্যে আনোয়ার গ্রুপে ২০ হাজার মানুষের কর্মসংস্থান করা। আমরা তার স্বপ্ন পূরণে কাজ করে যাচ্ছি।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান বলেন, আনোয়ার হোসেন হচ্ছেন উদ্যোক্তাদের উদ্যোক্তা। তিনি তার কর্মজীবনে অসংখ্য উদ্যোক্তা, ব্যবসায়িক নেতা, শিক্ষক এমনকি সিনেমা নির্মাতা পর্যন্ত তৈরি করেছেন। তার কাছে বাংলাদেশের অনেক ঋণ রয়েছে। আজকের তরুণ শিক্ষার্থীরা এই সফল উদ্যোক্তার গল্প শুনে উদ্যোক্তা হতে অনুপ্রাণিত হবেন বলে মনে করেন ড. মো. সবুর খান। তিনি তার ‘এ জার্নি টুওয়ার্ডস এন্ট্রাপ্রেনারশিপ’ বই দেখিয়ে বলেন, এই বইয়ের প্রথম অধ্যায় শুরু করেছি আনোয়ার হোসেনকে দিয়ে। তিনি বাংলাদেশের ব্যবসা জগতে পথিকৃতের মর্যাদায় থাকবেন বলে অভিমত ব্যক্ত করেন ড. মোঃ সবুর খান।

আলহাজ্ব আনোয়ার হোসেনের সঙ্গে কর্মময় স্মৃতির কথা উল্লেখ করে ঢাকা চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি মাহবুবুর রহমান বলেন, আনোয়ার ভাইয়ের সঙ্গে দীর্ঘদিন কাজ করেছি। তার সঙ্গে নানা বিষয় নিয়ে দ্বিমত হতো। কোনো সিদ্ধান্তে পৌঁছাতে অনেক সময় লাগত। কিন্তু দিনশেষে আমরা হাসিমুখে ঐক্যমতে পৌঁছেছি। প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ করা তার পক্ষে সম্ভব হয়নি, কিন্তু তিনি জীবন থেকে এত বিপুল শিক্ষা অর্জন করেছেন যে প্রাতিষ্ঠানিক শিক্ষা তার কাছে নস্যি। তিনি তার সততা, দৃঢ়তা ও অভিজ্ঞতা দিয়ে দেখিয়েছেন, কীভাবে শূন্য থেকে শীর্ষে ওঠা যায়, কীভাবে একটি প্রতিষ্ঠানকে একটি পরিবারে রূপান্তরিত করা যায়। আনোয়ার হোসেনের জীবন ও কর্ম অনুসরণীয় আদর্শ হয়ে থাকবে বলে মন্তব্য করেন মাহবুবুর রহমান।

গতকাল রাতে আলহাজ আনোয়ার হোসেন এ পৃথিবীর মায়া কাটিয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। তার বিদেহী আত্মার শান্তি কামনা করি এবং মহান রাব্বুল আলামিনের কাছে প্রার্থনা তিনি যেন তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন। আমিন।

লেখকঃ
ঊর্ধ্বতন সহকারি পরিচালক (জনসংযোগ)
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

কলাম লেখক

শেয়ার