Top

জল-পাথরের বিছনাকান্দি

২১ আগস্ট, ২০২১ ১০:৪২ পূর্বাহ্ণ
জল-পাথরের বিছনাকান্দি
মুহাম্মদ জাভেদ হাকিম :

ভ্রমণ পিয়াসী মন কয়দিন না যেতে যেতেই করে আনচান। রাত দুপুরেই ফেসবুকে ষ্ট্যাটাস। সকালের মধ্যেই তুমুল সাড়া। হঠাৎ পরিকল্পনা তাই বাস/রেল টিকেটের সল্পতা। ইচ্ছে থাকতেও বাহিনী বড় করা গেল না। অতঃপর “দে-ছুট” ভ্রমণ সংঘের সুপার এক্টিভদের নিয়ে রাতের বাসে সিলেটের উদ্দেশ্যে যান্ত্রিক শহর রাজধানী ছেড়ে ভেগে যাই। সাংবাদিক কে.এম মাহ্বুব ভাই সাহায্যের হাত প্রসারিত করেন। তিনি সিলেট জেলা প্রেসক্লাবের সম্মানিত সাধারণ সম্পাদক সাংবাদিক নবেল সাহেবকে অনুরোধ করেছেন, আমাদের সাচ্ছ্বন্দময় বিছনাকান্দি ভ্রমণের সকল আয়োজন করে রাখার জন্য।প্রানবন্ত নবেল সাহেবও আন্তরিকতার দিক থেকে দু-একটু কম না, সিলেটের পথে কখন কোথায় কেমন আছি কল দিয়ে কয়েক দফা জেনে নিয়েছেন। ফোনে জানিয়ে দিয়েছেন যিনি আমাদের রিসিভ করবেন সেই ভদ্র মহাশয়ের নাম।

সকালে গিয়ে পৌছাই লন্ডনি শহরের হুমায়ুন চত্বর। কিছুক্ষণের মধ্যে চলে আসেন গোয়াইন ঘাট উপজেলা প্রেসক্লাবের সম্মানিত সভাপতি আঃ মতিন সাহেব। একগাল হেসে পরিচয় পর্ব শেষে ছুটি তার সঙ্গে। সি.এন.জি তার ধারন ক্ষমতার চাইতে একজন বেশি নিয়ে চলছে ভোঁ ভোঁ শব্দ তুলে। সালুটিকর বাজারে এসে নাস্তার জন্য খানিকটা বিরতি। গাড়ীতে আমাদের বসার কষ্ট অনুভব করতে পেরে কৌশলে আঃ মতিন ভাই সালুটিকর হতে বিদায় নিলেন। তবে সঙ্গে দিলেন একজন দক্ষ ভদ্র সি.এন.জি চালকের গাড়ী।

বিছনা কান্দি যেতে সরু রাস্তার দু-পাশের গগন চুম্বি বৃক্ষ, ছায়াঘেরা নিরিবিলি পরিবেশ, বি¯তৃত ফসলের মাঠ অতিক্রম করে সি. এন. জি ছুটে-চলছে। উচ্ছ্বাাসিত এক সঙ্গী পথের প্রেমে পড়ে পুরোই ভ্রমণ পাগলুদের চিত্ব বিনোদনের স্পাইডার ম্যান হয়ে গেল। বিছনাকান্দির পথ যেন কবি গুরু রবীন্দ্রনাথের “আমার সোনার বাংলা/আমি তোমায় ভালবাসি গানের প্রতিফলন। রাত জাগা দামাল “দে-ছুট” ভ্রমণ সংঘের বন্ধুরা যাচ্ছি আর থামছি সাথে চলছে ক্যামেরার অসংখ্য ক্লিক। ক্লিক, ক্লিক শব্দকে হারমোনিয়মের বাজনা মনে করে পঞ্চাশটি বসন্ত পার করে আসা স্বপন ভাই তার ভরাট কন্ঠে গান ধরল পিচ ঠালা এই পথটারে ভালবেসেছি/ তার সাথে এই মনটারে বেধে নিয়েছি। এভাবে সে পুরোনো দিনের হারিয়ে যাওয়া অনেক গান গাইতে থাকল আর আমরা শ্রোতা হয়ে শুনতে শুনতে হাদারপার বাজার পৌছাই।বাজারের টি ষ্টলে সিলটি চা পান করে দ্রুত খেয়া ঘাটে যাই কিন্তু পিয়ান নদীতে পানি কম থাকায়, হাটা ছাড়া উপায় নাই, তবে চালক সোহেলের বুদ্ধি মত্তায় আরো একটি সি. এন. জি ভাড়া নেই।

এবড়ো থেবড়ো জমিনের উপর দিয়ে গাড়ী চলল। ধিরে ধিরে আমরা মেঘালয় পাহাড়ের পাদদেশে বিছনাকান্দির জল পাথরের বিছানার দিকে এগিয়ে যাই। আর আফসোস করি ঐ সবুজে মোড়ানো সারিবদ্ব পাহাড়গুলি কেন এ দেশের হল না ? পাথরের ভাগাড় পিয়াইন নদীর তীরে সি.এন.জি থামে। আমরা অবাক বিস্ময়ে বিছনাকান্দির রুপ দেখি, কখনো হাটু কখনো কোমর পর্যন্ত পানিতে নদী পারি দিয়ে এগিয়ে যাই প্রায় নোম্যানস ল্যান্ডের দিকে। বি.জি.পি এসে সতর্ক করলেন। আর এগিয়ে না গিয়ে থেমে যাই। এবার হিম হিম ঠান্ডা পানিতে জলকেলিতে মেতে উঠি। বিছনাকান্দির পানিতে পরম আনন্দে অন্যদেরও সাথেও ভাব জমিয়ে ফেলি। এক সময় স্থানীয়রা সীমান্তের ওপারের বাজারে চা পান করতে নিয়ে যেতে চায়, আমরা বারন করি। ভ্রমণের ষোল কলা পূর্ণ করি আমাদেরই ভূখন্ডে। তবে কেন যেন সিমান্ত নিয়ে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানির উক্তি বার বার মনে পড়ছিল।তিনি বলেছিলেন আসাম আমার,পশ্চিম বঙ আমার ত্রিপুরাও আমার।তবে কেন আমাদের হল না? কি কারনে হল না-জানি না!তবে আমাদের বিছনাকান্দিতে রয়েছে ছোট বড় অগণিত পাথরের সমারোহ। চার পাশে ছড়িয়ে ছিটিয়ে আছে লাখো -কোটি পাথর,দেখে যেন মনে হয় পুরো এলাকাটাই পাথরের বিছানা।উত্তর পাশটা আরো চমৎকার মায়াবি প্রকৃতি দিয়ে ঘেরা।এখানটায় মেঘালয় পাহাড়, ঢলের সাথে নেমে আসা পাথড় আর পিয়াইন নদীর নিলাভ জলের মিতালি, বিছনাকান্দির প্রান্তরে আসা ভ্রমণ পিপাসুদের মনে এক অন্যরকম অনুভূতি দোলা দিয়ে যাবে। স্বচ্ছ শীতল পানির তলদেশে পাথরের পাশাপাশি নিজের শরীরের লোমও দেখা যাবে স্পষ্ট। টল টলে পানিতে অর্ধ ডুবন্ত পাথরে মাথা রেখে ঘুমের রাজ্যে হারিয়ে যেতে মন চাইবে। দীর্ঘ সময় জল পাথরের বিছানায় শুয়ে বসে গোসল করার পর আযানের ধ্বনি শুনে চেতনা ফিরে পাই। বিছনাকান্দির নৈসর্গীক সৌন্দর্য অসাধারন। প্রকৃতির আপন লিলা খেলায় মেতে আছে অপার সৌন্দর্যের জল পাথরের ভূমি বিছনাকান্দি!দৃষ্টির শেষ সিমানা পর্যন্ত শুধু পাথর আর পাহাড়।মন চায়না পানি থেকে উঠি তবু যেতে হবে আপন নীড়ে। যখন ফিরি তখন মনে হয় পিছন থেকে ভারত সীমান্তের দিগন্ত ছোঁয়া মেঘালয় পাহাড় “দে-ছুট” বলে ডেকে উঠে। তখন আবেগে বলে উঠি এত কাছে থেকেও তুমি কেন এত দূরে?প্রয়াত পপ সম্রাট আযম খানের জনপ্রিয় গান গাইতে গাইতে ঢাকা ফেরার পথ ধরি। জমিনের বাসিন্দা আমি/তুমি থাক আসমানে/বিশাল ব্যবধান আছে/তোমার আমার মাঝখানে/ চাইলে কি প্রেম করা যায়/ যায় রে/ কেমনে তোমার নাগাল আমি পাই /পাইরে/ চাইলে কি প্রেম করা যায়/ যায় রে।

বিছনাকান্দি ভ্রমণে সার্বিক সহযোগিতা করার জন্য দে-ছুট ভ্রমণ সংঘ’র বন্ধুরা ঢাকা ও সিলেটের সম্মানিত সাংবাদিক বৃন্দের নিকট আন্তরিক ভাবে কৃতজ্ঞ।

যোগাযোগ:

দিনে রাতে ঢাকার সায়েদাবাদ ও ফকিরাপুল এবং গাবতলী হতে বিভিন্ন পরিবহনের এসি/নন এসি বাস সিলেটের পথে চলাচল করে। ভাড়া এসি গাড়ীতে ৯৫০ – ১২০০/= ও নন এসি ৪৮০-৫৫০/= টাকা মাত্র। এছাড়া কমলাপুর হতে ট্রেনেও যাওয়া যাবে।রাত যাপনের জন্য দরগা রোডে বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। রুম ভাড়া ৫০০/- টাকা হতে ৫০০০/- টাকা পর্যন্ত , আম্বরখানা/ হুমায়ুন চত্বর হতে সি. এন. জি/ মাইক্রো ভাড়া সাড়া দিনের জন্য ২৫০০/- হতে ৪০০০/- টাকা ।যাহারা অতি ব্যস্ত তাহারা আগের দিন রাতে সিলেট গিয়ে সারাদিন ঘুরে আবার রাতের বাসে ফিরতে পারেন।

শেয়ার