Top

রহমতুল্লাহ রাজন: দার্শনিক বঙ্গবন্ধু প্রেক্ষিত ধর্ম নিরপেক্ষতা

২৪ আগস্ট, ২০২১ ২:৩৩ অপরাহ্ণ
রহমতুল্লাহ রাজন: দার্শনিক বঙ্গবন্ধু প্রেক্ষিত ধর্ম নিরপেক্ষতা

সেক্যুলারিজম (Secularism) কে বাংলায় ধর্মনিরপেক্ষতা বা ইহজাগতিকতা কিংবা নাগরিক রাষ্ট্রবাদ নামে অভিহিত করা যায়। ‘ধর্মনিরপেক্ষতা’ সমার্থক ‘অসাম্প্রদায়িকতা’ শব্দটিও ব্যবহার করা যায়। আধুনিক রাষ্ট্রের অন্যতম দার্শনিক ভিত্তি হচ্ছে সেক্যুলারিজম বা ধর্মনিরপেক্ষতা। সেক্যুলারিজম বা ধর্মনিরপেক্ষতার বিভিন্ন রূপ রয়েছে, যাকে বিভিন্ন মতালম্বী বিভিন্নভাবে ব্যাখ্যা করেছেন। এজন্য এর সংজ্ঞা ও ব্যাখ্যা বিশ্লেষণ অনেক।

ম্যাকিয়াভেলিই সর্বপ্রথম ধর্ম থেকে রাজনীতিকে পৃথক করার কথা বলেছেন। তার কাছে ‘রাষ্ট্রের যুক্তিই’ হচ্ছে বড় যুক্তি এবং রাষ্ট্র একটি মানবিক প্রতিষ্ঠান। রাষ্ট্র ছিল তার নিকট একটি বাস্তব সত্য এবং ধর্ম ছিল আধ্যাত্মিক ব্যাপার। ম্যাকিয়াভেলির এ দৃষ্টিভঙ্গিই সেক্যুলার বা ধর্মনিরপেক্ষ অসাম্প্রায়িক রাষ্ট্রচিন্তার সূত্রপাত ঘটায়। এই সেক্যুলারিজম সৃষ্টিতে দার্শনিক ও রাষ্ট্রচিন্তাবিদ হবস, লক, স্টুয়ার্ড মিল, অগাস্ট কোৎ, রুশো, ভলতেয়ার প্রমুখদের অবদান অনস্বীকার্য। তাঁদের প্রভাবেই পাশ্চাতে সেক্যুলারিজম বা ধর্মনিরপেক্ষ রাষ্ট্রনীতি গড়ে ওঠে।

ব্রিটিশ লেখক Holyoake সর্বপ্রথম ‘Secularism’ শব্দটি প্রবর্তন করেন ১৮৫১ সালে ‘The Reasoner’ পত্রিকায়। সেক্যুলারিজম ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, “Secularism is an orientation to life that places paramount important on the matters of ‘this world’, and considers observation and reason the best means by which the things of this world can be known and improved”. সেক্যুলারিজম বা ধর্মনিরপেক্ষতার মর্মকথা হচ্ছে পার্থিব সর্ব বিষয়ে ঐহিকতাবাদ। একটি রাষ্ট্রে নানা জাত-ধর্ম-বর্ণ-ভাষা পেশা-সংস্কৃতি ও জগৎ ভাবনার লোক বাস করে। রাষ্ট্র বা সরকারের দায়িত্ব হচ্ছে নাগরিকমাত্রকেই মানুষ কিংবা ব্যক্তি মানুষ মাত্রকেই শুধু নাগরিক বলে স্বীকৃতি দান এবং বাস্তব জীবনের প্রয়োজন মেটানো। রাষ্ট্রের নাগরিকদের যার যার ধর্ম তার তার, রাষ্ট্র ব্যক্তির ধর্ম পালনে বাঁধা দিবে না, আবার উৎসাহও যে দিবে তাও নয়, রাষ্ট্র সম্পূর্ণরূপে উদাসীন থাকবে। ‘ধর্ম যার যার রাষ্ট্র সবার, রাষ্ট্র সব নাগরিককে সমান চোখে দেখবে, ধর্মকে কখনো রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না, রাষ্ট্র ও রাজনীতি থেকে ধর্ম সম্পূর্ণ পৃথক থাকবে’- এ নীতিদর্শনে বিশ্বাসকেই ধর্মনিরপেক্ষতা বলা যায়।


বঙ্গবন্ধু ধর্মনিরপেক্ষতার যে ধারণা দিয়েছিলেন, তা পশ্চিমা বিশ্বের ধর্মনিরপেক্ষতার ধরণ থেকে আলাদা ছিল। সেক্যুলারিজম বলতে বঙ্গবন্ধু বুঝিয়েছিলেন অসাম্প্রদায়িকতা। বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়; বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষতা মানে সমাজে শান্তি বজায় রেখে সবার নিজ নিজ ধর্ম পালন করা, ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করা, ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার না করা।


এ কারণেই নোবেলজয়ী অধ্যাপক অমর্ত্য সেন বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ধর্মনিরপেক্ষতার অন্যতম স্পষ্ট সমর্থক, যেখান থেকে বিশ্ব শিখতে পারে। বিশেষত ভারতীয় উপমহাদেশের সকল দেশ বঙ্গবন্ধুর চিন্তা ও দর্শন থেকে দিকনির্দেশনা এবং অনুপ্রেরণা নিতে পারে।’ তিনি আরও বলেন, ‘ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে মানুষের ধর্ম পালনের স্বাধীনতা থাকবে না, তা বঙ্গবন্ধু বিশ্বাস করতেন না। বঙ্গবন্ধু ধর্মনিরপেক্ষতার যে ধারণা দিয়েছিলেন তা ধর্মনিরপেক্ষতার পশ্চিমা সংস্করণ থেকে আলাদা ছিল।’ (বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশন এবং লন্ডন স্কুল অব ইকোনমিক্সের সাউথ এশিয়া সেন্টার আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় এসব কথা বলেছিলেন তিনি।)

ধর্মনিরপেক্ষতা ছিল বঙ্গবন্ধুর জীবন দর্শনের অন্যতম একটি দিক। ছাত্রজীবন থেকেই তিনি সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। ১৯৪৬ সালে কলকাতায় দাঙ্গা বাঁধলে তিনি দাঙ্গা বিধ্বস্ত এলাকায় রিলিফের কাজে নিজেকে নিয়োজিত রেখেছিলেন। বিপন্ন মানুষের পাশে গিয়ে দাঁড়িয়েছিলেন। প্রখ্যাত ভারতীয় অর্থনীতিবীদ ভবতোষ দত্ত যিনি ১৯৪৩ সাল থেকে কলকাতার ইসলামিয়া কলেজে শিক্ষকতা করতেন তিনি তার ‘ষাট দশক’ শিরোনামের বইয়ে সেই সময়ের দাঙ্গার স্মৃতিচারণ করে লিখেছেন : ‘ইসলামিয়ার ছাত্ররা যে আমাদের জন্য কতটা করতে পারত তার প্রমাণ পেলাম ১৯৪৬ সালের রক্তাক্ত দাঙ্গার সময়। বালিগঞ্জ থেকে ইসলামিয়া কলেজের রাস্তায় পদে পদে বিপদ। এই রাস্তা আমাদের ছাত্ররা পার করে দিত। ওরা বালিগঞ্জের কাছে অপেক্ষা করত আর সেখান থেকে ওয়েলেসলি স্ট্রিটে কলেজে নিয়ে যেত। আবার সেভাবেই ফিরিয়ে দিয়ে যেত। এখানে কৃতজ্ঞ চিত্তে স্মরণ করি সেই সব মসুলমান ছাত্রদের, যারা আমাদের সঙ্গে করে নিয়ে বিপজ্জনক এলাকাটা পার করে দিয়ে দিতেন। এইসব ছাত্রদের একজনের নাম ছিল শেখ মুজিবুর রহমান।’
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসাম্প্রদায়িক চরিত্র’ সকল সংশয়, বিতর্ক ও প্রশ্নের ঊর্ধ্বে। যদিও ছাত্রাবস্থায় তিনি রাজনীতি শুরু করেছিলেন প্রথমত মুসলিম ছাত্রলীগ এবং পরবর্তীকালে মুসলিম লীগে যোগদানের মাধ্যমে। ‘৪৭-এ দেশভাগের আগে কলকাতায় হিন্দু-মুসলমানের সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হলে বঙ্গবন্ধু তাঁর অন্যান্য রাজনৈতিক সহকর্মীকে নিয়ে দাঙ্গা প্রতিরোধ ও আক্রান্তদের রক্ষা, সাহায্য ও পুর্নবাসনে কীভাবে প্রাণান্তকর চেষ্টা করেছিলেন, তার বিশদ বিবরণ দেয় ‘অসমাপ্ত আত্মজীবনী’ (পৃ. ৬৩-৭১)। ‘৫৪-এর নির্বাচনে যুক্তফ্রন্টের বিশাল বিজয়ের পর যেদিন তিনি মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছিলেন সেদিনেই পাকিস্তানি শাসকগোষ্ঠীর ইন্ধনে আদমজীতে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানো হলে বঙ্গবন্ধু সেখানেও ছুটে গিয়েছিলেন দাঙ্গা প্রতিরোধে। ৬০/৭০ দশকে বিভিন্ন সময়ে পুরান ঢাকায় বারবার হিন্দু-মুসলিম দাঙ্গা সৃষ্টি করা হলে বঙ্গবন্ধু সব সময় দাঙ্গা আক্রান্ত এলাকায় উপস্থিত হয়ে মানুষের জানমাল রক্ষায় বলিষ্ঠ ভূমিকা রেখেছিলেন। আর এসব করতে গিয়ে তিনি দাঙ্গাকারীদের দ্বারা আক্রান্তও হয়েছিলেন।

এ প্রসঙ্গে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ‘উপমহাদেশে যত সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছে, বঙ্গবন্ধু ছিলেন সব দাঙ্গার বিরুদ্ধে। পাকিস্তান সরকার রবীন্দ্রসংগীত নিষিদ্ধ করেছিল, বঙ্গবন্ধু তার প্রতিবাদ করেছিলেন। বঙ্গবন্ধু ভাষাভিত্তিক জাতীয়তাবাদে বিশ্বাস করতেন। বঙ্গবন্ধু বলতেন- ‘আমরা হিন্দু বা মুসলিম যেমন সত্য, তার চেয়ে বড় সত্য হলো আমরা বাঙালি।’
বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল শোষণহীন রাষ্ট্র ও সমাজ গড়ে তোলা। ১৯৭২ সালের ১০ জানুয়ারি ভাষণে তিনি বলেন, ‘বাংলাদেশ একটি আদর্শ রাষ্ট্র হবে। রাষ্ট্রের ভিত্তি হবে গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা (পরবর্তীকালে সংযোজিত হয়েছিল জাতীয়তাবাদ)। ধর্মনিরপেক্ষতার ভিত্তি ছিল অনিবার্য। ভারতবর্ষের দাঙ্গার অভিজ্ঞতা ছিল বঙ্গবন্ধুর। ধর্মের নামে হানাহানির ঘটনা দেখেছেন তিনি। পাকিস্তানি শাসনামলে ধর্মকে সামনে রেখেই পাকিস্তানিরা বাঙালিকে শাসন ও শোষণ করেছে। এ জন্য সব ধর্মকে শ্রদ্ধা করলেও বঙ্গবন্ধু ধর্মান্ধতাকে ঘৃণা করতেন। ধর্মকে মেনে নিয়ে উদারনৈতিক চিন্তাধারায় অভ্যস্ত হয়েছিলেন তিনি। সব ধর্মের সহাবস্থান এবং বদ্ধ চিন্তার মুক্তিতেই ধর্মনিরপেক্ষতা পূর্ণতা পায়।

ধর্মনিরপেক্ষতা নিয়ে ধর্মব্যবসায়ী গোষ্ঠীর নানা সমালোচনা ও বক্তব্যের পরিপ্রেক্ষিতে গণপরিষদসহ বিভিন্ন ভাষণে বঙ্গবন্ধু এ বিষয়ে তার দৃষ্টিভঙ্গি ও ব্যাখ্যা তুলে ধরেছেন। ৪ নভেম্বর ‘৭২ গণপরিষদে সংবিধান বিলের ওপর আলোচনায় অংশ নিয়ে বঙ্গবন্ধু বলেছিলেন- ‘ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। বাংলার সাড়ে সাত কোটি মানুষের ধর্ম-কর্ম করার অধিকার থাকবে। আমরা আইন করে ধর্মকে বন্ধ করতে চাই না এবং করবও না।… মুসলমানরা তাদের ধর্ম পালন করবে- তাদের বাধা দেওয়ার ক্ষমতা এই রাষ্ট্রে কারও নাই। হিন্দুরা তাদের ধর্ম পালন করবে- কারও বাধা দেওয়ার ক্ষমতা নাই। বৌদ্ধরা তাদের ধর্ম পালন করবে- তাদের কেউ বাধাদান করতে পারবে না। খ্রিষ্টানরা তাদের ধর্ম পালন করবে- কেউ বাধা দিতে পারবে না। আমাদের শুধু আপত্তি হলো এই যে, ধর্মকে কেউ রাজনৈতিক অস্ত্র হিসাবে ব্যবহার করতে পারবে না। ২৫ বছর আমরা দেখেছি, ধর্মের নামে জুয়াচুরি, ধর্মের নামে শোষণ, ধর্মের নামে বেইমানি, ধর্মের নামে অত্যাচার, খুন, ব্যভিচার- এই বাংলাদেশের মাটিতে এ সব চলেছে। ধর্ম অতি পবিত্র জিনিস। পবিত্র ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করা চলবে না। যদি কেউ বলে যে, ধর্মীয় অধিকার খর্ব করা হয়েছে, আমি বলব- ধর্মীয় অধিকার খর্ব করা হয়নি। সাড়ে সাত কোটি মানুষের ধর্মীয় অধিকার রক্ষা করার ব্যবস্থা করেছি।’

ঢাকার আলিয়া মাদ্রাসার এক অনুষ্ঠানে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমাদের দেশে পাকিস্তান আমলে ইসলামবিরোধী বহু কাজ হয়েছে। রেসের নামে জুয়াখেলা রাষ্ট্রীয়ভাবে স্বীকৃত ছিল, আপনারা আলেম সমাজ কোনোদিন এর প্রতিবাদ করেননি। ঢাকা শহরের বিভিন্ন জায়গায় পুলিশের সাহায্যে প্রকাশ্যে জুয়াখেলা চলত, এগুলো বন্ধ করার কোনো আন্দোলন আপনারা করেননি; কিন্তু ইসলামী রাষ্ট্র কায়েম করবার কথা বারবার বলেছেন। ইসলামী রাষ্ট্র ব্যবস্থাপনায় জুয়া ও মদকে যে হারাম ঘোষণা করতে হয়, সেটা আপনারা জানতেন; কিন্তু আপনারা এগুলোর বিরুদ্ধে কিছু বলেননি। আমি ক্ষমতায় এসে প্রথমেই ঘোড়দৌড় বন্ধ করে দিয়েছি, পুলিশকে তৎপর হতে বলেছি শহরের আনাচে-কানাচে থেকে জুয়াড়িদের আড্ডা ভেঙে দিতে। আমি ধর্মনিরপেক্ষতার কথা বলি, কিন্তু ধর্মনিরপেক্ষতা ধর্ম বিরোধিতা নয়। আমি মুসলমান, আমি ইসলামকে ভালোবাসি। আপনারা আমাকে সাহায্য করুন, দেখবেন, এ দেশে ইসলামবিরোধী কর্মকাণ্ড কখনোই হবে না।’
বঙ্গবন্ধু মূলত ইসলামের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রীয় বিধানে অন্য সব ধর্মের সহাবস্থান নিশ্চিত করেছিলেন। প্রথাবদ্ধ, ধর্মশাসিত সংস্কারাচ্ছন্ন জীবন তিনি পছন্দ করেননি। অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়ার জন্য ধর্মের অপব্যবহার রোধ করে প্রগতির পথে অগ্রসর হওয়ার পক্ষে ছিল তার নীতি-আদর্শ। রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে বাঙালি সংস্কৃতির চিরায়ত রূপটিকে ধরতে চেয়েছিলেন তিনি।

ধর্মের দোহাই দিয়ে ১৯৪৭ সালে দেশভাগের পর তরুণ শেখ মুজিব প্রত্যক্ষ করেছেন পাকিস্তানিদের ভণ্ডামি, সামরিক একনায়কদের খামখেয়ালিপনা, শোষণের শিকার জনতার মুখে স্থায়ী দুঃখের ছাপ। একারণে ধর্মের অপব্যবহার রোধে রাজনীতি থেকে একে আলাদা করে রাখার ব্যাপারে সবসময় কথা বলতেন তিনি। এরপর, ১৯৫৪ সালের যুক্তফ্রন্টের নির্বাচন এবং ১৯৭০ সালের নির্বাচনের আগে ঘোষিত ইশতেহারে এবং প্রতিটি জনসভায় ধর্ম-বর্ণ নির্বিশেষে সম্প্রীতির রাষ্ট্র গড়ার কথা বলেছেন। বাঙালির হাজার বছরের সম্প্রীতির বন্ধনকে ধর্মের অপব্যবহারের মাধ্যমে কেউ যেন বিভক্ত করতে না পারে, সব ধর্মের লোক মিলে যেন একটা শক্তিশালী বাংলাদেশ গড়ে তোলে, সেটিই ছিল বঙ্গবন্ধুর দর্শন।

‘৭০-এর নির্বাচনে আওয়ামী লীগের ঘোষণাপত্রে বঙ্গবন্ধু প্রত্যয় ব্যক্ত করেছিলেন- ‘জনসংখ্যার বিপুল সংখ্যাগরিষ্ঠ অংশের প্রিয় ধর্ম হলো ইসলাম। আওয়ামী লীগ এ মর্মে সিদ্ধান্ত নিয়েছে যে, শাসনতন্ত্রে সুস্পষ্ট গ্যারান্টি থাকবে যে পবিত্র কোরআন ও সুন্নায় সন্নিবেশিত ইসলামের নির্দেশাবলির পরিপন্থি কোনো আইন পাকিস্তানে প্রণয়ন বা বলবৎ করা চলবে না। শাসনতন্ত্রে ধর্মীয় প্রতিষ্ঠানসমূহের পবিত্রতা রক্ষার গ্যারান্টি সন্নিবেশিত হবে। সর্বস্তরে ধর্মীয় শিক্ষা সম্প্রসারণের জন্য পর্যাপ্ত বিধিব্যবস্থা গ্রহণ করা হবে।’

‘৭০-এ সাধারণ নির্বাচনের আগে বেতার ভাষণে বঙ্গবন্ধু উল্লেখ করেছিলেন, ‘আমাদের বিরুদ্ধে অপপ্রচার করা হচ্ছে আমরা ইসলামে বিশ্বাসী নই। এ কথার জবাবে আমাদের সুস্পষ্ট বক্তব্য- ‘লেবেল-সর্বস্ব ইসলামে আমরা বিশ্বাসী নই। আমরা বিশ্বাসী ইনসাফের ইসলামে, যে ইসলাম জগৎবাসীকে শিক্ষা দিয়েছে ন্যায় ও সুবিচারের অমোঘ মন্ত্র। ইসলামের প্রবক্তা সেজে পাকিস্তানের মাটিতে বরাবর যারা অন্যায়, অত্যাচার, শোষণ, বঞ্চনার পৃষ্ঠপোষকতা করে এসেছে, আমাদের সংগ্রাম সেই মোনাফেকদেরই বিরুদ্ধে। যে দেশের শতকরা ৯৫ জনই মুসলমান সে দেশে ইসলামবিরোধী আইন পাসের কথা ভাবতে পারেন কেবল তারাই, ইসলামকে যারা ব্যবহার করেন দুনিয়াটা ফায়সা করে তোলার কাজে।’

মুক্তিযুদ্ধকালে প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ বহুবার বাংলাদেশের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক পরিচয়ের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেছেন। মুজিবনগর থেকে যেসব পোস্টার বা ইশতেহার যুদ্ধের সময় বিলি করা হয়েছে সেখানেও অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদের কথা বলা হয়েছে। মুক্তিযুদ্ধকালীন একটি অবিস্মরণীয় পোস্টারে লেখা ছিল, ‘বাংলার হিন্দু, বাংলার খৃস্টান, বাংলার বৌদ্ধ, বাংলার মুসলমান- আমরা সবাই বাঙালী।’ ধর্মনিরপেক্ষ বাঙালি জাতীয়তাবাদ অস্বীকার করার অর্থ হচ্ছে মুক্তিযুদ্ধকে অস্বীকার করা, ৩০ লাখ শহিদের আত্মদানকে অস্বীকার করা এবং মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশকে অস্বীকার করা।

স্বাধীনতার পর বঙ্গবন্ধুর নেতৃত্বে প্রণীত সংবিধানে রাষ্ট্র পরিচালনার অন্যতম মূলনীতি হিসেবে ‘ধর্মনিরপেক্ষতা’ গ্রহণ করা হয়। স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে পরাজিত ধর্মব্যবসায়ী সাম্প্রদায়িক গোষ্ঠী যারা বাঙালির ভাষা, সংস্কৃতি, আত্মনিয়ন্ত্রণের অধিকার, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ সব আন্দোলন-সংগ্রামে ইসলাম ধর্মকে ‘বর্ম’ হিসেবে ব্যবহার করে জাতীয় মুক্তি বাধাগ্রস্ত করার অপচেষ্টা চালিয়েছিল, তাদের অব্যাহৃত প্রচারণা ছিল ধর্মনিরপেক্ষতার নামে বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি ধর্মহীন রাষ্ট্রে পরিণত করতে চাইছেন। বস্তুত ধর্মান্ধগোষ্ঠীর প্রচারণার কারণে সৌদি আরবসহ বেশ কিছু মুসলিম দেশ বঙ্গবন্ধুর জীবদ্দশায় বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া থেকে বিরত ছিল। প্রকৃতপক্ষে বঙ্গবন্ধু যেমন অসাম্প্রদায়িক চেতনা লালন ও চর্চা করতেন, ধর্মনিরপেক্ষতার নীতিতে বিশ্বাসী ছিলেন, তেমনি ইসলাম ধর্মে ও মহান আল্লাহর ওপর তার ছিল অগাধ বিশ্বাস ও আস্থা। আবার ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধে তার অবস্থান ছিল অত্যন্ত শক্ত ও দৃঢ়।

বঙ্গবন্ধু নিজের ধর্ম পালন সম্পর্কে লিখেছেন- ‘আমি তখন নামাজ পড়তাম এবং কোরআন তেলাওয়াত করতাম রোজ। কোরআন শরিফের বাংলা তরজমাও কয়েক খণ্ড ছিল আমার কাছে। ঢাকা জেলে শামসুল হক সাহেবের কাছ থেকে নিয়ে মাওলানা মোহাম্মদ আলীর ইংরেজী তরজমাও পড়েছি (অসমাপ্ত আত্মজীবনী, পৃ. ১৮০)।

ধর্মের অপব্যবহার নিয়ে বঙ্গবন্ধুর উপলব্ধি- ‘মানুষ যদি সত্যিকারভাবে ধর্মভাব নিয়ে চলতো তাহলে আর মানুষে মানুষে এবং রাষ্ট্রে রাষ্ট্রে এইভাবে যুগ যুগ ধরে সংগ্রাম হতো না। কিন্তু মানুষ নিজেদের স্বার্থ রক্ষা করার জন্য ধর্মের অর্থ যার যেভাবে ইচ্ছা সেইভাবে চালাতে চেষ্টা করেছে। সেই জন্য একই ধর্মের মধ্যে নানা মতের সৃষ্টি হয়েছে। ধরুন, রসূলে করিম (সা.) ইসলাম ধর্মকে যেভাবে রূপ দিয়েছিলেন সেইভাবে যদি ধর্ম চলতো তাহা হলে আজ আর মানুষে মানুষে এ বিরোধ হতো না। কিন্তু সেই ইসলাম ধর্মের মধ্যে কত বিভেদ সৃষ্টি করা হয়েছে। সুন্নি, শিয়া, কাদিয়ানি, ইসমাইলি, আগাখানি, আবার মোহম্মদি, ওহাবি, কত রকমের বিভেদ সৃষ্টি হয়েছে এই ধর্মের মধ্যে। এর অর্থ কী? আমরা দেখতে পেয়েছি শুধু হিন্দু, মুসলমান, খ্রিষ্টান, বৌদ্ধ ধর্মের লোকেরাই একে অন্যের সঙ্গে দাঙ্গাহাঙ্গামা করে নাই। শিয়া সুন্নি দাঙ্গার কথা আপনারা জানেন, হাজার হাজার মুসলমান মুসলমানকে হত্যা করেছে। আপনারা এও জানেন, কাদিয়ানি-শিয়া-সুন্নিদের সাথে পাঞ্জাবে যে হত্যাকাণ্ড হয়ে গেছে তার নজির বোধ হয় ইতিহাসে বিরল।’ (আমার দেখা নয়াচীন, পৃ. ১০৮-১০৯)।

২৬ জুন ‘৭২ মাইজদীকোর্টের জনসভায় বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমরা ধর্মনিরপেক্ষতায় বিশ্বাস করি। তার অর্থ ধর্মবিরোধী নয়।… এক ধর্ম অন্য ধর্মের ওপর অত্যাচার করবে না। ধর্মের নামে জুয়াচুরি, পকেটমার, লুটতরাজ, ব্যবসা আর পশ্চিম পাকিস্তানের পয়সা খাইয়া রাজনীতি করা চলবে না। ধর্মের নামে রাজনীতি চলবে না। ধর্মের নামে লুট করা চলবে না। তবে আমি মুসলমান, আমি মুসলমান হিসেবে আমার ধর্ম-কর্ম পালন করবো। হিন্দু হিন্দুধর্ম পালন করবে। কেউ ধর্ম-কর্মে বাধা দিবার পারবে না। ঠিক? মানেন? আমার ধর্ম আমার কাছে। তোমার ধর্ম তোমার কাছে। আমার কোরআনের আয়াতে আছে- তোমার ধর্ম তোমার কাছে, আমার ধর্ম আমার কাছে; এইটাই হলো ধর্মনিরপেক্ষ রাষ্ট্র।’

৩ জুলাই ‘৭২ কুষ্টিয়ার জনসভায় বঙ্গবন্ধু বলেছিলেন, ‘… কিন্তু ঐ ধর্মের নামে রাজাকার, ধর্মের নামে আলবদর, ধর্মের নামে আলশামস্ আর ধর্মের নামে ব্যবসা করতে বাংলাদেশের জনসাধারণ দেবে না, আমিও দিতে পারবো না। কারণ এই ধর্মের নামে পশ্চিমারা আমার মা-বোনকে হত্যা করেছে। আমার দেশকে লুট করেছে। আমার সংসার খতম করেছে, আমার মানুষকে গৃহহারা করেছে। সে জন্য এ রাষ্ট্র চলবে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র যেমন চলে।’

৪ঠা জানুয়ারি ‘৭৪ আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘রাজনীতিতে যারা সাম্প্রদায়িকতা সৃষ্টি করে, যারা সাম্প্রদায়িক- তারা হীন, তাদের অন্তর ছোট। যে মানুষকে ভালোবাসে সে কোনোদিন সাম্প্রদায়িক হতে পারে না। আপনারা যাঁরা এখানে মুসলমান আছেন তাঁরা জানেন যে, খোদা যিনি আছেন তিনি রাব্বুল আল-আমীন- রাব্বুল মুসলেমিন নন। হিন্দু হোক, খ্রিষ্টান হোক, মুসলমান হোক, বৌদ্ধ হোক- সমস্ত মানুষ তাঁর কাছে সমান।… যারা এই বাংলার মাটিতে সাম্প্রদায়িকতা করতে চায় তাদের সম্পর্কে সাবধান হয়ে যেও। ‘

দেশ স্বাধীন হওয়ার পর বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে জোটনিরপেক্ষ সম্মেলনে যোগ দেন। আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে সেই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তাঁর সঙ্গে দেখা করতে ছুটে আসেন কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো। লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির সঙ্গেও বৈঠক হয়। মুয়াম্মার গাদ্দাফি বঙ্গবন্ধুকে শর্ত দেন বাংলাদেশকে ইসলামিক রিপাবলিক ঘোষণা করলে স্বীকৃতি দেওয়া হবে। বঙ্গবন্ধু অস্বীকৃতি জানিয়ে বলেন, ‘এটি সম্ভব নয়। বাংলাদেশ সবার দেশ। মুসলমান অমুসলমান সবার দেশ।’

ইন্দোনেশিয়ার পরে বাংলাদেশ দ্বিতীয় মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়া সত্ত্বেও স্বীকৃতি না দেওয়ার কারণ বাদশাহ ফয়সালের কাছে বঙ্গবন্ধু জানতে চাইলে তিনিও বলেছিলেন, সৌদি আরবের স্বীকৃতি পেতে হলে বাংলাদেশকে ‘ইসলামিক প্রজাতন্ত্র’ হতে হবে। বঙ্গবন্ধু জবাবে বলেছিলেন, দ্বিতীয় মুসলিম জনসংখ্যার দেশ হলেও এখানে এক কোটির বেশি অমুসলিম রয়েছে। সবাই একসঙ্গে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছে, নির্যাতিত হয়েছে। তিনি আরও বলেছিলেন, পরম করুণাময় সবারই স্রষ্টা।’ (সূত্র: বঙ্গবন্ধুর নীতিনৈতিকতা, হাসান মোরশেদ)।


বঙ্গবন্ধু একজন প্রকৃত মুসলমান হওয়ায় তিনিই প্রথমে বাংলাদেশ বেতার এবং টেলিভিশনে কুরআন তিলাওয়াত, আসসালামু আলাইকুম, খোদা হাফেজসহ মুসলিম সংস্কৃতি প্রচলন করেন। তিনি বাংলাদেশে ইসলামি শিক্ষা প্রতিষ্ঠার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেন। মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন করেন।


তাবলীগ জামাতের মারকায বা কেন্দ্রের জায়গাটি রাষ্ট্র প্রধান হিসেবে তিনিই বরাদ্দ করেন। এছাড়া বঙ্গবন্ধুই হজ্জ পালনের জন্য সরকারি অনুদানের ব্যবস্থা করেন। ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন, বঙ্গবন্ধু বক্তব্য-বিবৃতিতে প্রায়ই ‘ইনশাল্লাহ’ শব্দটি ব্যবহার করতেন। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে তার বজ্রকঠিন ঘোষণা ছিল- ‘এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ।’ বঙ্গবন্ধু প্রথমে বাংলাদেশের রাষ্ট্র প্রধান হিসেবে ইসলামি সম্মেলন সংস্থা ওআইসি সম্মেলনে যোগদান করেন এবং ১৯৭৪ সালে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্তি হওয়ায় মুসলিম বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়। ইসলামের ধর্মীয় দিবসগুলোতে পালনের উদ্দেশ্যে বঙ্গবন্ধুই প্রথমে বাংলাদেশে ঈদে মিলাদুন্নবী সা., শব-ই-বরাত উপলক্ষে সরকারি ছুটির দিন ঘোষণা করেন। সরকারি অনুষ্ঠানে মিলাদ মাহফিল শুরু করেন। এখনো সরকারি সব অনুষ্ঠানে সকল ধর্মের ধর্ম গ্রন্থ থেকে পাঠ করা হয়। বড়দিন, দুর্গাপূজা, বৌদ্ধ পূর্ণিমা তে সরকারি ছুটির ব্যবস্থা করেছিলেন।

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ও মুসলিমদের সহবস্থানের জন্যই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠন করতে চেয়েছিলেন। যার প্রমাণ মেলে রাসূল (সা.) এর মদিনা সনদে। যেখানে তিনি প্রতিষ্ঠা করেছিলেন যে, মদিনা সনদে স্বাক্ষরকারী সব সম্প্রদায় একটি সাধারণ জাতি গঠন করবে ও সবাই সমান অধিকার ভোগ করবে, প্রত্যেকেরই পূর্ণ ধর্মীয় স্বাধীনতা থাকবে, কেউ কারও ধর্মে হস্তক্ষেপ করতে পারবে না। (সীরাতে রাসূলুল্লাহ, ইবনে ইসহাক)। তাছাড়া পবিত্র কোরআনেও উল্লেখ আছে যে, لَکُمۡ دِیۡنُکُمۡ وَلِیَ دِیۡنِ
“তোমাদের জন্য তোমাদের ধর্ম আমার জন্য আমার ধর্ম “ (সূরা কাফিরুন,৬)। আর ইসলামে জোরজবরদস্তিরও কোন স্থান নেই। কোরআন বলছে – لَاۤ اِکۡرَاهَ فِی الدِّیۡنِ ۟ ‘ধর্ম ও জীবন বিধান (ইসলাম) গ্রহণে কোন বল প্রয়োগ নেই’ -(সূরা বাকারাহ: ২৫৬)।

তাছাড়া ইসলাম সত্যের পথে আহ্বান করার পাশাপাশি ব্যক্তির স্বাধীন ইচ্ছাশক্তি প্রদান করেছে চাইলেই সে ইসলাম গ্রহণ করতে পারে, এতে কোনো বাধ্যবাধকতা নেই। সেজন্যই কোরআন বলছে – اِنَّ هٰذِهٖ تَذۡکِرَۃٌ ۚ فَمَنۡ شَآءَ اتَّخَذَ اِلٰی رَبِّهٖ سَبِیۡلًا “এটি (কোরআন) একটি উপদেশ অতএব যার ইচ্ছা হয় নিজের রবের পথ অবলম্বন করুক”(সূরা মুজাম্মিল, ১৯)। ইসলামের এই সুমহান শিক্ষা যথার্থভাবেই বুঝেছিলেন বলেই বাঙালি জাতির মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭২ সালে গণপরিষদে বিতর্কে বলেছিলেন –‘ ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়’ (বাংলা ট্রিবিউন)। সেজন্য Wikipedia তথ্যমতে বলা হয়েছে -দক্ষিণ এশিয়ার ধর্মনিরপেক্ষতা পশ্চিমাদের থেকে অনেক ক্ষেত্রে পৃথক যেখানে রাষ্ট্র সাম্প্রদায়িক বৈষম্যকে স্বীকার না করে ধর্ম চর্চা করার স্বাধীনতা দান করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন বিশ্লেষণ করলে বাঙালি জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িকতা, ধর্মনিরপেক্ষতা, সমাজতন্ত্র তথা বৈষম্যহীন সমাজ, গণতান্ত্রিক রাষ্ট্রীয় কাঠামো এই মৌলিক প্রত্যয়সমূহ পাওয়া যায়। ১৯৭২ সালে ১০ জানুয়ারি বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তনের পর রেসকোর্স ময়দানের ভাষণে বলেন, “বাংলাদেশ একটি আদর্শ রাষ্ট্র হবে। আর তার ভিত্তি কোন ধর্মীয় ভিত্তিক হবে না। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে দেশের কোটি কোটি মানুষের কণ্ঠে ধ্বনিত-প্রতিধ্বনিত হোক ২৬ মার্চ ‘৭৫ স্বাধীনতা দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় বঙ্গবন্ধুর দৃঢ় ও গভীর প্রত্যয়- ‘ইনশাল্লাহ, বাংলাদেশ এসেছে, বাংলাদেশ থাকবে।’

লেখক: রহমতুল্লাহ রাজন, সহকারী অধ্যাপক, ইসলামিক স্টাডিজ বিভাগ, ঢাকা কলেজ, ঢাকা।

শেয়ার