Top

মিতসুবিশির সঙ্গে গাড়ি উৎপাদনে বাংলাদেশ

০৩ সেপ্টেম্বর, ২০২১ ৪:৫৬ অপরাহ্ণ
মিতসুবিশির সঙ্গে গাড়ি উৎপাদনে বাংলাদেশ

জাপানের খ্যাতনামা প্রতিষ্ঠান মিতসুবিশি মোটর করপোরেশনের সঙ্গে যৌথভাবে ২০২৫ সালের মধ্যে গাড়ি উৎপাদনকারী দেশে পরিণত হওয়ার আশা প্রকাশ করেছে বাংলাদেশ। এ লক্ষ্যে, বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি) এবং মিতসুবিশি দেশে গাড়ি উৎপাদন কারখানা নির্মাণের সম্ভাব্যতা যাচাই করবে।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে এ বিষয়ে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান শহীদুল হক ভূঁইয়া ও মিতসুবিশি মোটর করপোরেশন দক্ষিণ এশিয়া অঞ্চলের মহাব্যবস্থাপক কুরাহাশি মাসাতসুগু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সরকার আশা করছে একটি যৌথ উদ্যোগ কোম্পানি গঠন করবে এবং ২০২৩ সালের মধ্যে উৎপাদন শুরু করবে। কারণ সম্ভাব্যতা যাচাই শেষ হতে এক বছরেরও বেশি সময় লাগতে পারে।

যদিও উৎপাদন কারখানাটি কোথায় স্থাপন করা হবে তা এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে বিএসইসি কারখানাটি বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে স্থাপন করতে চায়।

জানা যায়, কারখানাটি বিএসইসি এবং মিতসুবিশির যৌথ উদ্যোগে পরিচালিত হবে এবং উভয় পক্ষই অংশীদারিত্ব পাবে। সমঝোতা স্মারক অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, এ সমঝোতা স্মারক বাংলাদেশের অটোমোবাইল সেক্টরের উন্নয়নের জন্য একটি নতুন পথ সুগম করবে। এটি আরও সহজ করার জন্য অটোমোবাইল উন্নয়ন নীতি ইতিমধ্যে মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে।

সম্প্রতি বিএসইসির অধীনে পরিচালিত রাষ্ট্রায়ত্ত কোম্পানি প্রগতি ইন্ডাস্ট্রি লিমিটেড (পিআইএল) যৌথ সহযোগিতায় গাড়ি উৎপাদনে মিতসুবিশির সঙ্গে যুক্ত হয়। কিন্তু বিএসইসি নতুন গাড়ি উৎপাদনকারী সংস্থার সাথে প্রগতি ইন্ডাস্ট্রি লিমিটেডকে একীভূত করতে আগ্রহী নয়।

বিএসইসির চেয়ারম্যান মো শহীদুল হক ভূঁইয়া বলেন, নতুন গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানটি তার নিজস্ব নিয়মের অধীনে চলবে এবং বিএসইসি কোম্পানির অংশীদার হবে।

তিনি বলেন, এটি (প্রগতি) নিজস্ব উপায়ে চলবে এবং আমরা এর ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছি। যদিও এ সংস্থাটি জনবল এবং প্রযুক্তিগত সংকটের সম্মুখীন। আমরা এ সমস্যাগুলো সমাধানের জন্য কাজ করছি।

মো শহীদুল হক ভূঁইয়া আরও বলেন, আমরা আশা করছি মিতসুবিশি থেকে একটি বড় বিনিয়োগ পাবো এবং এখানে বিপুল জনশক্তি নিয়োগ করা হবে। উভয় দল সম্ভাব্যতা যাচাইয়ের জন্য তাদের প্রতিনিধিদের মনোনীত করবে।

শেয়ার