Top

শুল্কমুক্ত সুবিধায় কেনা মদের অপব্যবহার রোধে পদক্ষেপ নিচ্ছে এনবিআর

২২ সেপ্টেম্বর, ২০২১ ৩:১০ অপরাহ্ণ
শুল্কমুক্ত সুবিধায় কেনা মদের অপব্যবহার রোধে পদক্ষেপ নিচ্ছে এনবিআর

শুল্কমুক্ত সুবিধায় কেনা মদ, সিগারেট ও মদ জাতীয় অন্যান্য পণ্যের অপব্যবহার বন্ধে পদক্ষেপ নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অটোমেটেডের আওতায় এসেছে ডিপ্লোমেটিক বন্ডেড ওয়্যার হাউসগুলো। ইতোমধ্যে এ সংক্রান্ত ‘ডিপ্লোমেটিক বন্ড অটোমেশন সিস্টেম’ প্রণয়ন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের কাস্টমস রফতানি ও বন্ড বিভাগের দ্বিতীয় সচিব মশিউর রহমান মণ্ডলের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। বুধবার (২২ সেপ্টেম্বর) এনবিআরের জনসংযোগ দফরত সূত্র বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বাংলাদেশে অবস্থানরত ডিপ্লোমেটস ও প্রিভিলাইজড পার্সন শুল্ক-করমুক্তভাবে ডিপ্লোমেটিক বন্ডেড ওয়্যারহাউস হতে আমদানিকৃত মদ, মদ জাতীয় পণ্য, সিগারেট ইত্যাদি ক্রয় করে থাকেন। ওই সকল কার্যক্রমের স্বচ্ছতা নিশ্চিত করতেই ডিপ্লোমেটিক বন্ড অটোমেশন সিস্টেম প্রণয়ন করেছে এনবিআর।

এনবিআরের প্রজ্ঞাপনে বলা হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত ট্যাক্স একজামসন সার্টিফিকেট (টিইসি) ও ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের ইস্যুকৃত পাসবইয়ের বিপরীতে বাংলাদেশে অবস্থানরত ডিপ্লোমেটস ও প্রিভিলাইজড পার্সন শুল্ক-করমুক্তভাবে ডিপ্লোমেটিক বন্ডেড ওয়্যারহাউস হতে আমদানিকৃত মদ, মদ জাতীয় পণ্য, সিগারেট ইত্যাদি ক্রয় করে থাকেন। তাই ডিপ্লোমেটিক বন্ডেড ওয়্যারহাউসের কার্যক্রম ডিজিটাল প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে সরকারি সেবা প্রদানের স্বচ্ছতা, দায়বদ্ধতা ও দ্রুততম সেবা প্রদান নিশ্চিত করা প্রয়োজন।

তাই ওই সেবা নিশ্চিত করতে এনবিআর একটি ডিপ্লোমেটিক বন্ড অটোমেশন সিস্টেম সফটওয়্যার প্রণয়ন করেছে। যা ডিপ্লোমেটিক বন্ডেড ওয়্যারহাউসকে অনুসরণ করে কার্যক্রম পরিচালিত করবে।

এনবিআরের কাস্টমস বিভাগ রফতানি ও বন্ড শাখা ডিপ্লোমেটিক বন্ড অটোমেশন সিস্টেমে লগইন করে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রাপ্ত বিদেশি কূটনীতিক ও সুবিধাপ্রাপ্ত ব্যক্তিবর্গের প্রাপ্যতার তালিকা অনুসরণ করে ওয়্যারহাউসের আমদানি প্রাপ্যতার সীমা এন্ট্রি করবেন। যা প্রতিষ্ঠানটির সংশ্লিষ্ট শাখার দায়িত্বপ্রাপ্ত দ্বিতীয় সচিব নিশ্চিত করবে।

বিভিন্ন সূত্রে জানা যায়, দেশে প্রতিবছর প্রায় ৫৫ থেকে ৬০ হাজার লিটার মদ শুল্কমুক্ত সুবিধায় ডিপ্লোমেটিক বন্ডেড ওয়্যার হাউসের মাধ্যমে আসে। সেখানে বৈধভাবে মদ আমদানিতে শুল্ক-কর সাড়ে ৩০০ থেকে ৪০০ শতাংশ দিতে হয়। বিশেষ সুযোগে আসা এসব মদের একটি বড় অংশ খোলাবাজারে কিংবা বারগুলোতে বিক্রির অভিযোগ দীর্ঘদিনের। এর বাইরেও বিশাল পরিমাণ মদের অবৈধ বিক্রির অভিযোগ তো আছেই। সে কারণেই শুল্কমুক্ত সুবিধায় মদসহ অন্যান্য পণ্যের অপব্যবহার বন্ধে অটোমেটেডের উদ্যোগ নিয়েছে এনবিআর।

কূটনৈতিক অঙ্গনে কর্মরত ব্যক্তি ও দেশে অবস্থানরত বিদেশি ‘প্রিভিলাইজড পার্সনদের’ জন্য আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী শুল্কমুক্ত সুবিধায় মদ আমদানি করা যায়। ভিয়েনা কনভেনশন অনুযায়ী সব দেশই এ সুবিধা দিতে বাধ্য। বর্তমানে দেশে ৬টি ডিপ্লোমেটিক বন্ডেড ওয়্যার হাউস রয়েছে। ওয়্যার হাউসগুলো হলো- ঢাকা ওয়্যার হাউস লিমিটেড, সাবির ট্রেডার্স লিমিটেড, ন্যাশনাল ওয়্যার হাউস, টস বন্ড প্রাইভেট লিমিটেড, ইস্টার্ন ডিপ্লোমেটিক সার্ভিস অ্যান্ড কবির এন্ড কোং, পর্যটন করপোরেশন অ্যান্ড বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এসব ওয়্যার হাউসের মাধ্যমে দেশে অবস্থানরত কূটনীতিকরা শুল্কমুক্ত সুবিধায় মদ পান করতে পারেন। কূটনীতিকদের পদবি অনুযায়ী তারা নির্ধারিত পরিমাণ শুল্কমুক্ত সুবিধায় মদ পেয়ে থাকেন।

শেয়ার