Top

লাফিয়ে বাড়ছে এশিয় শেয়ারের দর, অস্বস্তিতে চীনের এভারগ্রান্ড গ্রুপের বিনিয়োগকারীরা

২৩ সেপ্টেম্বর, ২০২১ ৮:৫৯ অপরাহ্ণ
লাফিয়ে বাড়ছে এশিয় শেয়ারের দর, অস্বস্তিতে চীনের এভারগ্রান্ড গ্রুপের বিনিয়োগকারীরা

এশিয়ার স্টক মার্কেটগুলোর শেয়ারের দাম লাফিয়ে বাড়ছে। আজ বৃহস্পতিবার বিনিয়োগকারীরা কয়েকটি ইতিবাচক তথ্য পাওয়ার পর লেনদেন বাড়িয়ে দেওয়ায় শেয়ার বাজারে এমন উত্থান দেখা গেছে। এদিকে চীনের দ্বিতীয় বৃহত্তম রিয়েল এস্টেট কোম্পানি চীন এভারগ্রান্ড গ্রুপ ৩৩৩৩, হংকং এর বিনিয়োগকারীরা অস্বস্তিতে পড়েছেন। যদিও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের রাতারাতি পরিবর্তিত বিশেষ নীতির কারনে ডলারের দাম প্রায় মাসের সর্বোচ্চ অবস্থানে ছিল। খবর রয়টার্সের।

এদিন শেয়ার বাজারে চীনা ব্লু চিপস (সিএসআই৩০০) এর শেয়ার দর ০.৭% বৃদ্ধি পেয়েছে। অস্ট্রেলিয়ার শেয়ার সুচক এক্সজো ১% বৃদ্ধি পেয়েছে। যদিও দক্ষিণ কোরিয়ার কোপসি সূচক (কেএস১১) ০.৬ % হ্রাস পেয়েছে। এদিন জাপানের ইকুইটি মার্কেটগুলোর কার্যক্রম বন্ধ ছিল। যুক্তরাষ্ট্রের অন্যতম শেয়ার বাজারের ই-মিনি এসএন্ডপি৫০০ সূচক ০.৩% বৃদ্ধি পেয়েছে।

যুক্তরাষ্ট্রের তিনটি প্রধান শেয়ার সূচক ১% বৃদ্ধিতে লেনদেন শেষ করেছে। যদিও হরহামেশা যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক (ফেড) নভেম্বরের মধ্যে মাসিক বন্ড ক্রয় কমানো ও ঋণের সুদ হা্র বাড়ানোর ঘোষণা দিয়েছে। একই সময়ে ইউএস ট্রেজারি বন্ডের লাভের হার সামান্য পরিবর্তন হয়ে ১.৩০২৩% এ অবস্থান করছে। ফেড চেয়ারম্যানের এমন সিদ্ধান্তের পর ইউরো ও ইয়েনের তুলনায় ডলারের দাম মাসের সর্বোচ্চ বেড়ে ৯৫.৫২৬ হয়েছে।

এ সময় যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের (সিএলসি১) দাম ০.১% বেড়ে ব্যারেল প্রতি ৭২.৩৩ ডলার হয়েছে এবং অপরিশোধিত তেল ব্রেন্ট (এলসিওসি১) এর দাম ০.২% বেড়ে ব্যারেল প্রতি ৭৬.২৩ ডলার হয়েছে।

এদিকে এভারগ্রান্ড গ্রুপের বিনিয়োগকারীদের অস্বস্তির কারণ হলো, বুধবার কোম্পানিটি তার বন্ড ঋণের সুদ ৮৩.৫ মিলিয়ন ডলার পরিশোধ করতে ব্যর্থ হয়েছে।

এ ব্যাপারে জেপি মরগান অ্যাসেট ম্যানেজমেন্টের বৈশ্বিক বাজারবিদ কেরি ক্রেগ বলেন , এই সংকট কাটিয়ে তুলতে তাদেরকে অনেক সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বিনিয়োগকারীদেরকে স্বান্তনা দিয়ে তিনি বলেন, “আপনারা তাৎক্ষণিকভাবে বড় ধরনের মুল্য ধসের আশঙ্কা হ্রাস পেতে দেখবেন। তবে এটি এখনও একটি সমস্যা। কারণ এই প্রপার্টি মার্কেট ও কন্সট্রাকশন চীনের অর্থনীতির একটি বিশাল অংশ।”

গ্রুপের চেয়ারম্যান বিনিয়োগকারীদের আশ্বস্ত করে বলেন, হংকংয়ের শেয়ার বাজারে কর্মবিরতির দিন এভারগ্রান্ডের শেয়ারগুলোর দাম তাদের সেরা দিন হিসাবে ৩০% বেড়েছে। কোম্পানির ইউনিট বুধবার বলেছেন, এটি একটি অনশোর বন্ডে একটি কুপন পেমেন্টের সংকল্প করেছে।

কোম্পানিটি তাদের শেয়ারের লভ্যাংশ ও লেনদেন ১৩% বাড়াতে সক্ষম হয়েছে। যার ফলে হংকংয়ের শেয়ার সূচক এইচএসআই ০.৭% বৃদ্ধি পেয়েছে। একই সময়ে জাপান ছাড়া এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর বিস্তৃত শেয়ার সূচক MIAPJ0000PUS ০.৫% বৃদ্ধি পেয়েছে বলেও জানা গেছে।

অনুবাদক:  মামুন রশিদ

শেয়ার