Top

‘টেপারিং’ বাস্তবায়ন বিতর্ক সৃষ্টি করবে, হুশিয়ারি ফেড নীতিনির্ধারকদের

২৫ সেপ্টেম্বর, ২০২১ ৮:১২ অপরাহ্ণ
‘টেপারিং’ বাস্তবায়ন বিতর্ক সৃষ্টি করবে, হুশিয়ারি ফেড নীতিনির্ধারকদের

টেপারিং নীতির বাস্তবায়ন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক বা ফেডারেল রিজার্ভ ব্যাংকের (ফেড) অর্থনীতিতে বড় ধরনের বিতর্ক সৃষ্টি করবে বলে হুশিয়ারি দিয়েছেন ফেডের দুই নীতিনির্ধারক। তারা বলছেন, যেসব নীতিনির্ধারক মনে করছেন যুক্তরাষ্ট্র অর্থনৈতিক মন্দা থেকে উত্তরণ করেছেন এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়ক কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ নীতি প্রত্যাহার (টেপারিং) শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন, তাদের এই চিন্তা ও কার্যক্রম ফেড’র অর্থনীতিতে বড় বিতর্ক সৃষ্টি করবে। খবর রয়টার্সের।

তারা মনে করছেন, এই নীতি বাস্তবায়ন হলে বাজারে মুদ্রার সরবরাহ কমে যাবে এবং কেন্দীয় ব্যাংক কর্তৃক প্রদেয় ঋণের সুদের হার বৃদ্ধি পাবে ফলে ফেডের ব্যালেন্স শীটে অর্থ তারল্য সৃষ্টি হবে। যা দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধারে বাধা প্রদান করবে।

আরেক বিবৃতিতে টেপারিংয়ের সমর্থনে ক্লিভল্যান্ড ফেডারেল রিজার্ভ ব্যাংকের (ফেড) সভাপতি লরেটা মেস্টার এবং ক্যানসাস সিটির ফেড সভাপতি এস্থার জর্জ বলেছেন, ফেডের সর্বোচ্চ কর্মসংস্খান সৃষ্টি ও ২% মুদ্রাস্ফীতির লক্ষে গ্রহীত নীতি দেশের অর্থনীতিতে স্থিতিশীল উন্নয়ন সৃষ্টি করেছেন। তাই টেপারিং নীতি বাস্তবায়ন করা দরকার।

ওহিও ব্যাংকার্স লীগ আয়োজিত এক অনুষ্ঠানে মেস্টার বলেন, “আমি নভেম্বরে আমাদের বন্ড ও কোম্পানির সম্পত্তি কমিয়ে আনা এবং আগামী বছরের প্রথমার্ধে সেগুলো শেষ করতে সমর্থন করি।”

জর্জ আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউটকে বলেছেন, প্রতি মাসে আমাদের সম্পদ হোল্ডিংয়ে যোগ করা চালিয়ে যাওয়ার যৌক্তিকতা হ্রাস পেয়েছে।

ফেডের চেয়ারম্যান জেরেল পাওয়েলের বক্তব্যের সমর্থনে তারা এসব কথা বলেন।

এর আগে মাসিক কর্মসংস্থান প্রতিবেদন দেখে ফেড চেয়ারম্যন বলেছেন, দেশের অর্থনীতি শালীন পর্যায়ে পৌঁছেছে।

বিতর্কের বিষয়-

এই সপ্তাহের ফেড পলিসি মিটিংয়ে মেস্টার ও জর্জ এর বক্তব্যের পর বিতর্কের কিছু রূপরেখা উন্মোচন করতে শুরু করে।

এদিকে এই সপ্তাহের মিটিংয়ে উপস্থিত না থেকে আগামী সপ্তাহে শিকাগো ফেডের প্রেসিডেন্ট চার্লস ইভান্স, নিউইয়র্ক ফেডের প্রেসিডেন্ট জন উইলিয়ামস এবং ফেডের গভর্নর লেয়েল ব্রাইনার্ড বৈঠকে এই সমস্যাটি নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন। তারা এই নীতির বিষয়ে আরও বেশি কঠোর অবস্থানে রয়েছেন।

নীতিনির্ধারকরা মনে করছেন, এখনো টেপারিং বাস্তবায়নের সময় হয়নি। কিন্তু মেস্টারসহ অর্ধেক নীতিনির্ধারকরা মনে করছেন, এই নীতি বাস্তবায়নে বছরের শেষ নাগাদ সময় লেগে যাবে। এরই মধ্যে ফেডের সর্বোচ্চ কর্মসংস্খান সৃষ্টি ও ২% মুদ্রাস্ফীতির লক্ষ অর্জন হবে। যদি টেপারিং না করা হয় তাহলে কেন্দ্রীয় ব্যাংকের ব্যালেন্স শীট হুমকির মুখে পড়বে।

 

অনুবাদ: মামুন রশিদ

শেয়ার