Top

যুক্তরাষ্ট্রের ‘ডো’ এবং এসএন্ডপি৫০০ সূচকে উত্থান

২৭ সেপ্টেম্বর, ২০২১ ৮:৫৪ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রের ‘ডো’ এবং এসএন্ডপি৫০০ সূচকে উত্থান

যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান দুইটি শেয়ার সূচক ‘ডো’ এবং এসএন্ডপি৫০০ সাপ্তাহিক প্রথম কার্যদিবসে উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ করেছে। বিনিয়োগকারীরা অর্থনৈতিক সংবেদনশীল খাতগুলোতে লেনদেন বাড়িয়ে দেওয়ায় আজ সোমবার (২৭ সেপ্টেম্বর) সূচক দুইটি এমন উত্থান দেখা গেছে। তারা অর্থনীতির আসন্ন পরিস্থিতি ও নীতিনির্ধারকদের চলমান আলোচনা যাচাই-বাছাই করে জ্বালানি তেল ও ব্যাংকিং খাতে বিনিয়োগ বাড়িতে দিয়েছে। খবর রয়টার্সের।

সোমবার সন্ধ্যা সাড়ে ছয় টায় এনার্জি ট্রান্সফার এলপি (ET) এবং ডো জোনস ইন্ডাস্ট্রিয়াল এভারেজ (ডো) সূচক ৮৮ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। যা সূচকের মোট পয়েন্টের ০.২৫%। একই সময়ে এসএন্ডপি৫০০ সূচক ১.৫ পয়েন্ট বেড়েছে। যা সূচকের মোট পয়েন্টের ০.০৩%। কিন্তু নাসডাক ই-মিনি সূচক ৪৭ পয়েন্ট কমেছে।

শিল্পভিত্তিক মাল্টিন্যাশনাল কোম্পানি ৩এম এবং ক্যাটারপিলার গ্রুপের শেয়ারের দরও বেড়েছে।

এ সময় দেশটির জ্বালানি তেলের সর্ববৃহৎ মাল্টিন্যাশনাল কোম্পানি এক্সটন মবিল’র শেয়ার দর প্রি-অপেনিং মার্কেট লেনদেনে ১.৫% বৃদ্ধি পেয়েছে। একই সাথে আন্তর্জাতিক তেল কোম্পানি শেভরন গ্রুপের শেয়ার দর ১.২% বৃদ্ধি পেয়েছে। একই সাথে বৃহৎ ঋণ দাতা সংস্থা জেপি মর্গান, সিটিগ্রুপ, মরগান স্ট্যানলি এবং ব্যাংক অফ আমেরিকা কর্পোরেশন এর শেয়ার দর ০.৮% বৃদ্ধি পেয়েছে।

বিনিয়োগকারীরা প্রযুক্তিভিত্তিক স্টকের পরিবর্তে ভেল্যু এবং সাইক্লিকেল স্টকে বিনিয়োগ করতে আগ্রহী হয়েছেন।

যার ফলে, মেগা-ক্যাপ কোম্পানি অ্যালফাবেট, মাইক্রোসফট, আমাজন ডট কম, ফেসবুক এবং অ্যাপল এর শেয়ার দর ০.৩% – ০.৪% কমেছে।

গত সপ্তাহে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের (ফেড) ‘টেপারিং’ বাস্তবায়নের ঘোষণার পর বিনিয়োগকারীদের কার্যক্রমে এমন পরিবর্তন দেখা গেল। যদিও মুদ্রা সরবরাহের লাগাম টানা স্টক মার্কেটের জন্য বড় বাধা তবুও কিছু বিনিয়োগকারী মনে করেন, ফেড’ র এই সিদ্ধান্ত দেশটির অর্থনীতিকে আত্মবিশ্বাসী করে তুলবে।

এর আগে সপ্তাহের শেষ কার্যদিবস গত শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ওয়াল স্ট্রিট সূচক সামান্য বৃদ্ধির সাথে একটি অস্বস্তিকর সপ্তাহ শেষ করেছে।, যদিও উচ্চতর কর্পোরেট কর এবং চীন এভারগ্রান্ডের খেলাপি সম্পর্কিত উদ্বেগের কারণে এসএন্ডপি৫০০ সূচক সাত মাস ধরে বৃদ্ধির ধারাবাহিকতা ভাঙার পথে ছিল।

বিনিয়োগকারীরা এখন অর্থনীতি পুনরুদ্ধারের গতি নির্ধারণের জন্য টেকসই পণ্যের অর্ডার এবং আইএসএম সূচক সহ অর্থনৈতিক সূচকগুলো পর্যবেক্ষণ করবে। পাশাপাশি ঋণের সীমা ২৮.৪ ট্রিলিয়ন ডলার বৃদ্ধির বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনায়ও সতর্ক দৃষ্টি রাখবেন।

অনুবাদ: মামুন রশিদ

শেয়ার