Top

বাজারে শীতকালীন আগাম সবজি, নাগালের বাইরে দাম

০৭ অক্টোবর, ২০২১ ৪:৩১ অপরাহ্ণ
বাজারে শীতকালীন আগাম সবজি, নাগালের বাইরে দাম

শীত শুরু হতে আরও কিছু দিন বাকি। তবে এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে বিভিন্ন শীতকালীন সবজি। রাজধানীর অধিকাংশ সবজি বাজারে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি উঠলেও ঊর্ধ্বমুখী দামের কারণে কিনতে পারছেন না সাধারণ ক্রেতা।

বিক্রেতারা বলছেন, বর্তমানে বাজারে আগাম শীতকালীন সবজি উঠছে। তাই দামও একটু বেশি। তবে শীত শুরু হয়ে গেলে এ দাম আর থাকবে না। তখন সাধারণ ক্রেতার নাগালেই থাকবে সবজির দাম।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা যায়, আকার ও জাত ভেদে লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকা পিস, ঝিঙার কেজি ৮০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা কেজি, বরবটি ৮০ টাকা কেজি, পটল ৫০ টাকা, চালকুমড়া ৫০ টাকা পিস, ঢেঁড়স ৬০ টাকা কেজি, বেগুনের আকার ও জাত ভেদে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকা দরে। ক্যাপসিকাম ২২০ টাকা কেজি, শিম ১০০ টাকা থেকে ১৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। টমেটো ১৪০ থেকে ১৬০ টাকা কেজি, ফুলকপি প্রতি পিস ৫০ টাকা, বাঁধাকপি ৫০ টাকা পিস এবং লতি প্রতি কেজি ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচামরিচ ১৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

কাঁচামরিচের দাম বৃদ্ধির বিষয়ে মিরপুর-১ নম্বরের কাঁচাবাজারের এক ব্যবসায়ী বলেন, দেশীয় কাঁচামরিচ পাওয়া যায় না। বর্তমানে কাঁচামরিচ ভারত থেকে আমদানি করা হচ্ছে। এ জন্য কাঁচামরিচের দাম বৃদ্ধি পাচ্ছে। আমদানি বেশি থাকলে দাম কমে আর আমদানি কম থাকলে দাম বাড়ে। গত সপ্তাহের তুলনায় টমেটো ও কাঁচামরিচের দাম বৃদ্ধি পেয়েছে। শীতের সবজি কেবল বাজারে আসতে শুরু করেছে এ জন্য দাম বেশি।

‘গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে। ফলে বাজারে সবজি কম উঠছে। তাই দাম বৃদ্ধি পাচ্ছে। তবে ধীরে ধীরে শীতকালীন সব সবজির দামই কমবে। শীত শুরুর দিকে সব সবজির দাম বেশি থাকে। সময়ের সঙ্গে সঙ্গে তা কমে যায়।’

ক্রেতারা বলছেন, গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে সবজির দাম বৃদ্ধি পেয়েছে। আজকে বাজারে বেগুন, টমেটো, লাউ, ফুলকপিসহ প্রায় সব সবজির দামই বেশি। গত সপ্তাহে এসব সবজির দাম কিছুটা কম ছিল।

শেয়ার