Top

লাগামহীন দ্রব্যমূল্যের দাম: জনজীবনে দূর্ভোগ

০৯ অক্টোবর, ২০২১ ৪:৪৮ অপরাহ্ণ
লাগামহীন দ্রব্যমূল্যের দাম: জনজীবনে দূর্ভোগ
এস. এ. নেহা :

মানুষকে খেয়েপড়ে জীবনধারণ করতে হয়। মানুষ জন্মের পর থেকে বেঁচে থাকার তাগিদে প্রয়োজনীয় দ্রব্যগুলো বাছাই করতে শিখেছে। সভ্যতার অগ্রগতি ও দ্রব্যের চাহিদা দুটোই পেয়েছে। মানুষসহ যেকোন জীবন্ত প্রাণীর অস্তিত্ব রক্ষা, দৈহিক বৃদ্ধি ও বিকাশের জন্য যেসব চাহিদা পূরণ করা অপরিহার্য তাই মৌলিক চাহিদা। বিশেষজ্ঞগণ এ চাহিদাগুলোকে বিভিন্ন ভাগে ভাগ করেছেন। যেমন: খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা ও বিনোদন। আর এ চাহিদাগুলো পূরণের জন্য প্রয়োজনীয় দ্রব্যগুলো নিত্যপ্রয়োজনীয় দ্রব্য। যা ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না।

বর্তমানে এ করোনা মহামারী পরিস্থিতিতে বাংলাদেশের দ্রব্যমূল্য লাগামহীনভাবে বেড়ে চলছে দিনের সাথে পাল্লা দিয়ে। যেমন: চাল ৭০ টাকা (কেজি), পেঁয়াজ ৭০ টাকা (কেজি), সয়াবিন তেল ১৬০ টাকা ( লিটার), চিনি ৮৫ টাকা (কেজি), মুরগি (ব্রয়লার) ১৮০ টাকা (কেজি)। খাওয়া পরার জন্য ব্যবহৃত প্রতিটি জিনিসের দামই লাগামহীন। একে তো করোনা মহামারীকালীন সময়ে মানুষ কর্মচ্যুত হয়ে সর্বশ্রান্ত, অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য অতিবৃদ্ধি। যা সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে অবস্থান করছে। এ যেন মরার উপর খাঁড়ার ঘা!

কেন দ্রব্যমূল্যের এ অতিবৃদ্ধি! এজন্য দায়ী প্রধান যে কয়টি কারণ চিহ্নিত করা যায়। তা হলো: মুনাফালোভী ব্যবসায়ী শ্রেণি, মজুদদারদের দ্রব্য গুদামজাতকরণ, বিভিন্ন এনজিও-র হস্তক্ষেপ, পুঁজিপতি শ্রেণির অর্থলোভী মনোভাব ও সরকারি চাকরিজীবি শ্রেণির মহার্ঘ ভাতা বৃদ্ধিকরন ইত্যাদি।

এ সমস্যা নিরসনে সরকারের অর্থবিষয়ক মন্ত্রণালয়ের সরাসরি হস্তক্ষেপ জরুরি। আন্তর্জাতিক বাজারের সাথে সংগতি রেখে দ্রব্যের মূল্য নির্ধারণ করা। অসাধু শ্রেণির মুনাফালোভী ব্যাক্তিদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা। এছাড়া সরকার, সচেতন শ্রেণি ও সর্বস্তরের জনগণের সম্মিলিত প্রচেষ্টায় এ সমস্যা প্রতিকারের জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করা। তাহলেই কেবল দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসবে। জনমনে স্বস্তি ফিরবে, হতাশা দূর হবে। সরকার এ ব্যাপারে খুব শীঘ্রই যথাযথ পরিকল্পনা গ্রহণ করবে এটাই কাম্য।

লেখক: শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

শেয়ার