Top

মহামায়ার স্বচ্ছ জলে কায়াকিং অ্যাডভেঞ্চার

২৩ অক্টোবর, ২০২১ ৩:৩৩ অপরাহ্ণ
মহামায়ার স্বচ্ছ জলে কায়াকিং অ্যাডভেঞ্চার
মুহাম্মদ দিদারুল আলম :

হ্রদের টলটল স্বচ্ছ জলে কায়াকিং করতে কার না ভালো লাগে। কায়াকের বৈঠা টানার ছলাৎ ছলাৎ শব্দ মন মাতোয়ারা করে তুলে। মনে হয় এ যেন স্বর্গীয় কোনো জলসংগীত। যে সংগীত হৃদয়ে ঢেউ তুলে। আর সে কায়কিং যদি নিজে করার সুযোগ থাকে তাহলে তো কথাই নেই। ভ্রমণপিপাসু মনের তৃষ্ণা মিটিয়ে প্রশান্তিতে ভরে তুলতে পারে প্রাকৃতিক অপূর্ব সৌন্দর্যে ঘেরা চট্টগ্রামের মিরসরাইয়ের মহামায়া লেক। এ যেন এক মায়াজাল। একবার যিনি আসবেন বার বার আসতে চাইবেন তিনি। নৈসর্গিক সৌন্দর্যের এক অপূর্ব লীলাভূমি পুরো লেকটি। লেকের স্বচ্ছ নীলাভ জল, চার পাশের সবুজের চাঁদোয়া আর শুনসান নিরবতায় হারিয়ে যাওয়া যায় কায়াকিং অ্যাডভেঞ্চার নিয়ে।

কায়াকিংয়ের আকর্ষণে মহামায়া লেক ঘিরে বাড়ছে পর্যটকদের আকর্ষণ। উপজেলার দুর্গাপুর ইউনিয়নের ঠাকুরদীঘি বাজারের দুই কিলোমিটার পূর্বে গড়ে উঠেছে দেশের দ্বিতীয় বৃহত্তম এই কৃত্রিম হ্রদ। ১১ বর্গকিলোমিটারের স্বচ্ছ এই জলাধারের চারপাশ সবুজ চাদরে মোড়ানো।

২০১০ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধীনে এবং ভবিষ্যতে জলবিদ্যুৎ প্রকল্প করার জন্য এই সেচ প্রকল্পের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই হ্রদের সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দিয়েছে পাশের পাহাড়ি গুহা, রাবারড্যাম ও ঝর্ণা। এই হ্রদে পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠছে কায়াকিং। ফাইবার, কাঠ ও পাটের তন্তু দিয়ে তৈরি ১০ ফুট লম্বা সরু নৌকা কায়াক হিসেবে পরিচিত। বৈঠা দিয়ে স্বচ্ছ জলে সেই নৌকা চালাতে দেশের নানা স্থানের পর্যটকেরা ভিড় করছেন।

মহামায়া লেকে প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। তবে এখানে কায়াকিং করতে ঘণ্টাপ্রতি খরচ হয় ৩শ টাকা। এক কায়াকে চড়া যায় দুজন। সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৫ পর্যন্ত কায়াকিং করা যায়। সব আরোহীর জন্য লাইফ জ্যাকেটের ব্যবস্থা রয়েছে। ফলে যাঁরা সাঁতার জানেন না, তাঁরাও কায়াকিং করতে পারেন।

এ ছাড়া এই হ্রদের পাড়ে ক্যাম্পিং করার সুযোগও রয়েছে। যেকোনো রাতে এখানে ক্যাম্পিং করা যায়। তবে জনপ্রতি ৬শ টাকা খরচ করতে হবে। আর সময় সন্ধ্যা ৬টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত। তবে এখানে ক্যাম্পিংয়ে এখনও মেয়েদের থাকার অনুমতি নেই।

লেকের ইজারাগ্রহীতা প্রতিষ্ঠান এএইচ এন্টারপ্রাইজের ইনচার্জ আরিফুল ইসলাম বলেন, বর্তমানে এখানে ২৪টি কায়াক রয়েছে। এ ছাড়া ছোট-বড় অর্ধশতাধিক ইঞ্জিনচালিত নৌকা রয়েছে।

এই প্রতিষ্ঠানের অংশীদার সাবেক চেয়ারম্যান সাইফুল ইসলাম খোকা বলেন, ‘দেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম লেক হওয়ায় পর্যটকদের কাছে খুব জনপ্রিয় হয়ে উঠছে কায়াকিং। আমরা পর্যটকদের সব ধরনের নিরাপত্তা দিয়ে থাকি।’

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিনহাজুর রহমান বলেন, এসব পর্যটন স্পট আরও আকর্ষণীয় করতে উদ্যোগ নিয়েছে সরকার।

উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ জসীম উদ্দীন বলেন, ‘মিরসরাই প্রাকৃতিক সৌন্দর্যের কারণে সারা দেশের পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। এ কারণে আমরা এসব প্রাকৃতিক পর্যটন স্পটগুলোর অবকাঠামোগত উন্নয়নের পরিকল্পনা নিয়েছি। পর্যটকদের থাকা-খাওয়া, যোগাযোগব্যবস্থা, নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করা হবে।’

কায়াকিং করতে গিয়ে কথা হয় দর্শনার্থী আজাদ, রিপন, জহির, রিয়াদ ও জিয়াদুলের সাথে। তারা জানান, নিজ হাতে নৌকা চালিয়ে পাহাড় আর সুবজের নীলাভ জলের বুক চিরে ইচ্ছেমতো ঘুরতে দারুন লাগে। কায়াকিং পয়েন্টের লোকরাই শিখিয়ে দেয় কিভাবে কায়াকিং করতে হয়। যার কারণে চালাতে তেমন বেগ পেতে হয়না। বিষয়টাতে দারুন অ্যাডভেঞ্চার রয়েছে।

শেয়ার