Top

বাংলাদেশের উন্নয়নে জাপানি সহায়তা ১৬ বিলিয়ন

২৮ অক্টোবর, ২০২১ ৬:৫২ অপরাহ্ণ
বাংলাদেশের উন্নয়নে জাপানি সহায়তা ১৬ বিলিয়ন

বাংলাদেশের  উন্নয়নে জাপান সর্বদাই আমাদের পাশে ছিল। বেশ কিছু অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের জন্য জাপান প্রায় ১৬ বিলিয়ন তহবিল অনুমোদন দিয়েছে। দুই দেশের বন্ধুত্ব আরও সুদৃঢ় হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) স্ট্যান্ডার্ড চার্টার্ড-বিডা’র ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ-জাপান ইনভেস্টমেন্ট সামিট’এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পররাষ্ট্রমন্ত্রী এই কথা জানান। এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশ ও জাপান সরকারি-বেসরকারি খাতের নেতৃবৃন্দ দুই দেশের মধ্যকার সম্পর্ক এবং বিদ্যমান আর্থ-সামাজিক পরিপূরকগুলো নিয়ে আলোচনা করেন।

এ. কে. আব্দুল মোমেন বলেন, “একটি জ্ঞান-ভিত্তিক অর্থনীতি গড়া এবং বিশেষ করে দেশের আইসিটি বিভাগকে আরও উন্নত করে তোলাই আমাদের লক্ষ্য। কারণ বাণিজ্যিক ও সামাজিক প্রতিটি ক্ষেত্রে আইসিটি’র প্রসার বাড়ছে এবং ভবিষ্যত অগ্রগতিতে এটি অন্যতম ভূমিকা রাখবে। দেশের উন্নয়নে জাপান সর্বদাই আমাদের পাশে ছিল। বেশ কিছু অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের জন্য জাপান প্রায় ১৬ বিলিয়নের তহবিল অনুমোদন দিয়েছে। এর মধ্যে দিয়ে দুই দেশের বন্ধুত্ব আরও সুদৃঢ় হবে।

শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, “মহামারি পরবর্তী সময়ে সাপ্লাই চেইনের ওপর নির্ভরযোগ্যতা ও এর স্থায়িত্ব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সাপ্লাই চেইন ডাইভারসিফিকেশন ক্রমে বাড়ছে, যার সুবিধাগুলো আমাদের কাজে লাগাতে হবে। এই পরিবর্তনটি সহজ করে তুলতে টাকাকে রূপাত্মরযোগ্য করে তুলতে হবে। অন্যথায় বৈদেশিক মুদ্রা নিয়ে জটিলতা চলতেই থাকবে। জাপানি বিনিয়োগকারীদের সাথে দেশিয় প্রতিষ্ঠানগুলোর সংযোগ স্থাপন করতে পারে স্ট্যান্ডার্ড চার্টার্ড। তবে গতি কমানোর কোন সুযোগ নেই বরং এই সম্পর্ক আরও দৃঢ় করে তুলতে কাজ করতে হবে।”

জাইকা’র চীফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়া বলেন, “জ্বালানি দক্ষতায় আর্থিক সহায়তা প্রদানে জাইকা বাংলাদেশ ব্যাংকের সাথে অংশীদারিত্ব করছে। ফলে আমরা আর্থিকভাবে বৃহত্তর বেসরকারি খাতগুলোকে একত্রিত করতে পারবো। বেসরকারি খাত ও সরকারের মধ্যকার কাঠামোগত উন্নয়ন এবং আলোচনার মাধ্যমেও এটি সম্ভব। বাংলাদেশের সরকার অত্যত্ম দূরদর্শী। জলবায়ু পরিবর্তনকে শুধু হুমকি হিসেবেই নয় বরং সুযোগ হিসেবে তারা কাজে লাগাচ্ছে।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক জাপান-এর সিইও ইয়াসুনোরি তাকেউচি বলেন, “বিগত দুই বছর ধরে জাপানের অর্থনৈতিক প্রবৃদ্ধি গড়ে ১ শতাংশের নিচে। অন্যদিকে, গত দুই দশকে বাংলাদেশের জিডিপি হার প্রায় গড়ে ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এমনকি মহামারি চলাকালেও ২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার ছিল ৫.৫ শতাংশ। তাই স্বাভাবিক ভাবেই জাপানের ব্যবসায়ীরা বাংলাদেশের দিকে ঝুঁকছে। বাংলাদেশ-জাপানের পারস্পরিকতা উভয় দেশের জন্যই বয়ে আনবে বিকাশ ও সমৃদ্ধি।”

বিডা’র এক্সিকিউটিভ চেয়ারম্যান মো: সিরাজুল ইসলাম বলেন, “গত দশকে বাংলাদেশ ৭ শতাংশ প্রবৃদ্ধি ধরে রেখেছে এবং আমাদের সেই আত্মবিশ্বাস আছে যে, আমরা উচ্চতর জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম। বর্তমানে বাংলাদেশ ও জাপান উভয়ই ভালো অবস্থানে আছে। আমাদের উন্নয়নে প্রয়োজনীয় উদ্ভাবন ও দক্ষতা ত্বরান্বিত করতে বিডা জাপানকে সর্বাত্মক সহায়তা করবে।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “বাংলাদেশ ও জাপানের মধ্যকার বিশেষ সম্পর্কটি চিরচারিত। দুই দেশের সরকারি ও বেসরকারি খাতের সম্পর্ক দৃঢ় হওয়ার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কগুলো ভবিষ্যতে এক নতুন উচ্চতায় পৌঁছাবে। এক্ষেত্রে দেশের সরকারের উচ্চতর থেকেও পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে।”

তিনি আরও বলেন, “আমার মতে বাংলাদেশ ‘এশিয়ার বেস্ট কেপ্ট সিক্রেট’ এবং এখানে বিনিয়োগের এটাই সঠিক সময়। কারণ উন্নতি ও সমৃদ্ধির দিকে দ্রম্নততার সাথে এগিয়ে যাচ্ছে দেশ ও জাতি।”

এছাড়া সামিটে অংশগ্রহণ করেন বাংলাদেশে অবস্থিত জাপান দূতাবাস-এর এক্সট্রাঅর্ডিনারি ও প্লেনিপোটেনশিয়ারি অ্যাম্বাসেডর ইতো নাওকি, জাপানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস-এর অ্যাম্বাসেডর শাহাবুদ্দিন আহমেদ, জাপান ইন্টারন্যাশনাল ট্রেড অর্গানাইজেশন-এর (জেট্রো) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্ডো, মিতসুই অ্যান্ড কো. (এশিয়া প্যাসিফিক) প্রাইভেট লিমিটেড-এর জেবিসিসিআই ভাইস চেয়ার অ্যান্ড কান্ট্রি চেয়ারপার্সন শরিফুল আলম, এবং মিতসুবিশি কর্পোরেশন ঢাকা অফিসের জেনারেল ম্যানেজার মিয়ং-হো লি। বিজ্ঞপ্তি

শেয়ার