Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

মাগুরায় শিশু গৃহকর্মীকে নির্যাতন করায় মালিক গ্রেফতার

২৫ ডিসেম্বর, ২০২১ ৫:৩৪ অপরাহ্ণ
মাগুরায় শিশু গৃহকর্মীকে নির্যাতন করায় মালিক গ্রেফতার
আরজু সিদ্দিকী, মাগুরা :

শিশু গৃহকর্মীর উপর অমানবিক নির্যাতন, খাওয়ানো হয়েছে বাচ্চার বমি ও প্রস্রাব। এবিষয়ে মাগুরা থানায় গতবৃহসপতিব্র নারী ও শিশু নির্যাতন ধারায় মামলা হওয়ায় পুলিস নির্যাতন কারী গৃহবধু লিপি খাতুন কে গ্রেফতার করেছ।

মাগুরা থানার অফিসার ইন চার্জ মনজুরুল আলম জানান, প্রায় দুই বছর বয়সে শিশু আকলিমা ও মানুষিক ভারসাম্যহীন বাবার সংসার ছেড়ে অন্যত্র বিয়ে করে চলে যান মা। বাবাও সংসার ছেড়ে হন নিরুদ্দেশ। এরপর থেকে দাদা-দাদীর আশ্রয়ে বড় হচ্ছিলো ১১ বছর বয়সী শিশু আকলিমা। এরই মাঝে দারিদ্রতার কারণে স্থানীয় প্রভাবশালী এক প্রতিবেশীর ঢাকার বাসায় কাজ করতে পাঠানো হয় শিশু আকলিমাকে।

সেখানে গিয়ে প্রায় ১৮ মাস বসবাসকালে নির্মম নির্যাতনের শিকার হন শিশু আকলিমা। সামান্য কারনে প্রতিনিয়ত তার উপর চালানো হতো চরম নির্যাতন । তিনবেলা খাবার না দিয়ে শারিরীক মারধরের পাশাপাশি তাকে খাওয়ানো হয়েছে গৃহকর্তার শিশুর বমি ও প্রস্রাব। মাগুরা সদর হাসপাতালের বিছানায় শুয়ে করুন কন্ঠে তার উপর নির্মম নির্যাতনের এমনই বর্ণনা দিচ্ছিলেন নির্যাতনের শিকার শিশু আকলিমা। সারা গায়ে আঘাতের ক্ষত আর কঙ্কালসার শরীর নিয়ে বৃহস্পতিবার বিকালে মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালে ভর্তি হয় সে। শিশু আকলিমার বাড়ি মাগুরা সদর উপজেলার বাহারবাগ গ্রামে। সে ওই গ্রামের কুবাদ শেখের মেয়ে।

আকলিমার দাদি মনোয়ারা বেগম জানান, তিন বছর আগে তার ছেলে মানুষিক অসুস্থ হয়ে পড়লে বেটার বউ তাকে ছেড়ে অন্য আরেক জনকে বিয়ে করেন। এর কিছুদিন পর ছেলে ও অন্যত্র চলে যায়। নাতনি আকলিমাকে প্রথমে মাদ্রাসা ও পরে স্থানীয় স্কুলের দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। এর প্রতিবেশী বাবু বিশ্বাস নামে এক ব্যেক্তি তার শিশু সন্তানকে দেখাশোনার কাজের কথা বলে আকলিমাকে ঢাকার মিরপুর ২ এর বাসায় নিয়ে যায়। বিনিময়ে প্রতি মাসে এক হাজার টাকা ও তার ভরণপোষণ দেওয়ার কথা বলে তারা। দীর্ঘ ১৮ মাস ঢাকাতে থাকা অবস্থায় মাঝে মাঝে ফোনে কথা হলেও আকলিমা ভালো আছে বলে জানানো হয়। এ অবস্থায় গত বুধবার তাকে মাগুরাতে নিয়ে আসে গৃহকর্তা বাবু শেখ। এরপর তার শরীরের কংকালসার অবস্থা দেখেন তারা। পরবর্তীতে নাতির কাছে জানতে পারেন তার উপর অমানুষিক নির্যাতনসহ তিনবেলা খাবারও দেওয়া হয়নি তাকে। এমনকি গৃহকর্মর্তার বাচ্চার খাবারে নজর দেয়া হয়েছে এমন অভিযোগে সেই বাচ্চার বমি ও প্রস্রাব খাওয়ানো হয়েছে তাকে। এর সুষ্ঠু বিচার দাবি করেন তিনি।

হাসপাতালের বেডে নির্যাতনের শিকার শিশু আকলিমা জানায়, তাকে কাজে নেওয়ার পর থেকে গৃহকর্তার স্ত্রী লিপি খাতুন সামান্য কারনে হাতের কাছে যখন যা পেয়েছে তায় দিয়েই তাকে মারধর কোরত। এমনকি নজর দেয়ার অপবাদে তাকে শিশুর বমি করা ভাতও রুটির সঙ্গে জোর করে খাইয়ে দেয় তারা। বিভিন্ন সময়ে শিশুটির প্রসাবও জোর করে খাওয়ানোসহ মাঝে মাঝে তাকে বাথরুমে আটকে রাখা হতো বলে জানায় সে।

আকলিমার দাদা তজলু শেখ অভিযোগ করেন দারিদ্র্যতার কারনে নাতনির ভরনপোষণ ও ভবিষ্যতে বিয়ের দ্বায়িত্ব গ্রহনের কথা বলায় বাবু শেখের কাছে কাজে দিয়েছিলেন তারা। নির্মম এ নির্যাতনের ঘটনায় গৃহকর্তা ও তার স্ত্রী লিপি খাতুনের বিরুদ্ধে গতকাল সন্ধায় মাগুরা সদর থানায় অভিযোগ দায়ের করেন তিনি।

মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক রফিকুল আহসান জানান, বৃহস্পতিবার বিকালে শিশুটি ভর্তি হয়। এ সময় তার শরীরে দীর্ঘ ধরে নির্যাতনের একাধিক চিহ্ন পাওয়া গেছে। শিশুটি অভুক্ত থাকায় পুষ্টিহীনতায় ভুগছে বলেও জানালেন তিনি।

এ বিষয়ে অভিযুক্ত লিপির স্বামী বাবু বিশ্বাসের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে নির্যাতনের কথা অস্বীকার করে।

শিশুটির দাদার অভিযোগের পরিপ্রেক্ষিতে হাসপাতালে শিশুটির খোঁজখবর নেন মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মঞ্জুরুল আলম এবং রাতেই অভিযুক্ত মাসুদুর রহমান বাবু শেখের মাগুরা কলেজ পাড়ার বাড়িতে অভিযান চালিয়ে বাবু বিশ্বাস এর স্ত্রী লিপি বেগমকে আটক করেছে পুলিশ । বাবু বিশ্বাস মৃত মশিউর রহমান বকুলের ছেলে। বাবু শেখ মিরপুর ২ এর একটি ভাড়া বাড়িতে থাকেন। তিনি ঔষধ কোম্পানি ইনসেপটাতে কর্মরত আছেন। বাবুকে আটকের চেষ্টা অব্যাহত আছে বলে জানান তিনি।

শেয়ার